Advertisement
০২ মে ২০২৪
Lakshya Sen

কানাডা ওপেন জয় লক্ষ্য সেনের, অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারালেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা

ভারতীয় ব্যাডমিন্টনের ভাল দিন। কানাডা ওপেন জিতলেন লক্ষ্য সেন। ফাইনালে চিনের অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন লি শি ফেংকে স্ট্রেট গেমে হারিয়েছেন লক্ষ্য।

Lakshya Sen

কানাডা ওপেন জিতে উল্লাস লক্ষ্য সেনের। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:১৯
Share: Save:

লক্ষ্যভেদ করলেন লক্ষ্য সেন। চিনের লি শি ফেংকে হারিয়ে কানাডা ওপেন জিলেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা। কেরিয়ারের দ্বিতীয় বিডব্লিউএফ সুপার ৫০০ প্রতিযোগিতা জিতলেন লক্ষ্য। ফাইনালে প্রতিপক্ষকে স্ট্রেট গেমে হারিয়ে দেন তিনি। খেলার ফল লক্ষ্যের পক্ষে ২১-১৮, ২২-২০।

ফাইনাল জেতা সহজ ছিল না লক্ষ্যের। নিজের থেকে ন’ধাপ (ক্রমতালিকায় ফেং ১৯, লক্ষ্য ১০) এগিয়ে থাকা ব্যাডমিন্টন তারকার বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণের নীতি নিয়েছিলেন তিনি। ঠিক যে ভাবে সেমিফাইনাল খেলেছিলেন, সে ভাবেই ফাইনাল শুরু করেন তিনি। শুরুতেই ৬-২ এগিয়ে যান লক্ষ্য। বিদ্যুৎ গতিতে শট মারছিলেন দুই খেলোয়াড়। ফেংয়ের দু’টি শটের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৯০ কিলোমিটার। আবার লক্ষ্যের কয়েকটি শট ঘণ্টায় ৪০০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ে। ফলে সমানে সমানে লড়াই চলছিল।

ফেং পর পর কয়েকটি পয়েন্ট পেয়ে লক্ষ্যের কাছে পৌঁছে গেলেও তার পর তিনটি আনফোর্সড এরর (প্রতিপক্ষের চাপ ছাড়াই ভুল করা) করে ১২-১৫ পিছিয়ে পড়েন তিনি। তার পর আবার তিনটি পয়েন্ট পেয়ে ১৫-১৫ করেন ফেং। কিন্তু তার পরেই তিনটি জোরালো স্ম্যাশের ফলে তিন পয়েন্ট এগিয়ে যান লক্ষ্য। সেই লিড ধরে রাখেন তিনি। ২১-১৮ প্রথম গেম জিতে যান লক্ষ্য।

দ্বিতীয় গেমেও একই ছবি। এই গেমে আরও বেশি লড়াই হয়। প্রতিটি র‌্যালি লম্বা চলছিল। একে অপরের দুর্বলতা কাজে লাগানোর চেষ্টা করছিলেন। একটা সময় খেলার ফল ছিল লক্ষ্যের বিপক্ষে ১৩-১৪। কিন্তু হার মানেননি তিনি। ফেংয়ের শরীরে স্ম্যাশ মারতে শুরু করেন। তার ফলে চাপে পড়ে যান ফেং। ১৬-২০ পিছিয়ে থাকা অবস্থা থেকে ২০-২০ করেন লক্ষ্য। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ফলে ২১ পয়েন্টে খেলা শেষ করা যায়নি। শেষ পর্যন্ত ২২-২০ শেষ হয় খেলা। পর পর দু’টি পয়েন্ট দু’টি জোরালো স্ম্যাশে জিতে যান লক্ষ্য। এর আগে ২০২২ সালে ইন্ডিয়া ওপেন সুপার ৫০০ জিতেছিলেন লক্ষ্য। সেই তালিকায় আরও একটি পালক যোগ হল।

ম্যাচ শেষে লক্ষ্য বলেন, ‘‘গত কয়েকটা প্রতিযোগিতায় ছন্দ পাচ্ছিলাম না। তাই এই জয় আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। প্রতিটা ম্যাচের পরিস্থিতি আলাদা ছিল। পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিয়েছি। তাই জিততে পেরেছি।’’ গত বছর কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জেতার পর থেকে কোনও প্রতিযোগিতা জিততে পারেননি লক্ষ্য। চলতি বছরই মে মাসে মালয়েশিয়া মাস্টার্স জিতেছিলেন এইচএস প্রণয়। তার পরে আবার কোনও ভারতীয় চ্যাম্পিয়ন হলেন।

কানাডা ওপেন জেতায় লক্ষ্যকে শুভেচ্ছা জানিয়েছে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই)। টুইট করেছেন লক্ষ্য নিজেও। সেখানে তিনি লিখেছেন, ‘‘কখনও কখনও সব থেকে কঠিন লড়াইয়ের ফল সব থেকে মিষ্টি হয়। অপেক্ষা শেষ হল। কানাডা ওপেন চ্যাম্পিয়ন হতে পেরে খুব খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshya Sen badminton Indian badminton player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE