Advertisement
০৬ মে ২০২৪
Virat Kohli

ইতিহাস রচনার আগে পেয়েছিলেন কোহলির নাগাল, টাকার থলি নিয়ে সুমিতের পাশে দাঁড়িয়েছিলেন বিরাট

২০১৭ সাল থেকে সুমিত নাগালের পাশে রয়েছে কোহলির ফাউন্ডেশন। বিভিন্ন সময় তাঁকে অর্থ সহায়তা করেছেন সোমদেব। দু’জনের সাহায্যের কথা জানিয়েছেন নাগাল নিজেই।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৯:০৭
Share: Save:

একটা সময় স্পনসর না থাকায় অর্থাভাবে ভুগছিলেন রোহন বোপান্না। সে সময় তাঁকে স্পনসরের ব্যবস্থা করে দিয়েছিলেন সানিয়া মির্জা। তেমনই অর্থাভাবে থাকা সুমিত নাগালের পাশে দাঁড়িয়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে পৌঁছনো ভারতের এক নম্বর টেনিস খেলোয়াড় নিজেই কোহলির সাহায্যের কথা জানিয়েছেন।

টানা ব্যর্থতায় নাগালের পকেটে একটা সময় ছিল মাত্র ছয় ডলার। অর্থাৎ মাত্র ৫০০ টাকা। এক জন পেশাদার টেনিস খেলোয়াড়ের সম্বল। খেলা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন নাগাল। অথচ তার দু’বছর আগেই তিনি জুনিয়র উইম্বলডনে ডাবলস চ্যাম্পিয়ন। সেই দুঃসময় থেকেই নাগালের পাশে রয়েছেন কোহলি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে নাগাল বলেছেন, ‘‘২০১৭ থেকে বিরাট কোহলির ফাউন্ডেশন আমার পাশে রয়েছে। তার আগে দু’বছর আমার পারফরম্যান্স ভাল ছিল না। কোনও টাকা ছিল না আমার কাছে। সে সময় কোহলি আমার পাশে না দাঁড়ালে, কী করতাম জানি না।’’

এই এক বার নয়। সব সময় নাগালের পাশে থেকেছে কোহলির ফাউন্ডেশন। নাগাল বলেছেন, ‘‘২০১৯ সালে কানাডা থেকে জার্মানির বিমান ধরার সময় আমার কাছে মাত্র ছয় ডলার ছিল। ভাবুন এক বার। সেই অবস্থা থেকে লড়াই করে ঘুরে দাঁড়িয়েছি। ক্রমশ পরিস্থিতি ভাল হয়েছে। জুনিয়র খেলোয়াড়দের পাশে কেউ না দাঁড়ালে তারা কী করে এগোবে। এই পর্যায় মানুষ খেলোয়াড়দের পাশে থাকলে ভারতীয় খেলাধুলার মান অনেক উন্নত হতে পারে।’’

শুধু কোহলি নন, নাগালকে আর্থিক ভাবে সাহায্য করেছেন প্রাক্তন টেনিস খেলোয়াড় সোমদেব দেববর্মনও। তিনি পাশে না দাঁড়ালে গত বছর একটা সময় জার্মানিতে অনুশীলন চালিয়ে যেতে পারতেন না নাগাল। সে কথাও অকপটে স্বীকার করেছেন তিনি। নাগালের সাফল্যে তাই অবদান থাকছে কোহলি, সোমদেবদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Sumit Nagal Tennis Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE