×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

দশে দশ করে জয়পুর জয় করলেন বিজেন্দ্র

নিজস্ব প্রতিবেদন
২৪ ডিসেম্বর ২০১৭ ০৩:৪৬
অপ্রতিরোধ্য: আমুজু-কে হারিয়ে বিজেন্দ্র। শনিবার জয়পুরে। ছবি: টুইটার।

অপ্রতিরোধ্য: আমুজু-কে হারিয়ে বিজেন্দ্র। শনিবার জয়পুরে। ছবি: টুইটার।

‘রাজস্থান রাম্বল’-এ শেষ পর্যন্ত শোনা গেল সেই সিংহের গর্জন।

আফ্রিকান চ্যালেঞ্জ সামলানোর আগে বিজেন্দ্র সিংহ বলেছিলেন, আর্নেস্ট আমুজু-কে দশ রাউন্ড পর্যন্ত নিয়ে যেতে পারলে, তাঁর জিততে সমস্যা হবে না। কারণ, আমুজু-র খুব বেশি রাউন্ড পর্যন্ত লড়াই করে যাওয়ার ক্ষমতা নেই।

শনিবার রাতে দেখা গেল, জয়পুরের সওয়াই মান সিংহ স্টেডিয়ামে ঠিক সেটাই ঘটল। দশ রাউন্ডের বাউটে পয়েন্টে জিতে গেলেন বিজেন্দ্র। এই নিয়ে পেশাদারি লড়াইয়ে দশের মধ্যে দশটা লড়াই-ই জিতলেন ভারতের এই অলিম্পিক্স পদকজয়ী বক্সার।

Advertisement

একটা সময় বিজেন্দ্রর নামই হয়ে গিয়েছিল ‘নক আউট সিংহ’। শনিবার অবশ্য নক আউটে জয় আসেনি। কিন্তু পুরো লড়াইয়েই দাপট ছিল ভারতীয় বক্সারের। বিচারকদের সবার রায়ই গিয়েছে বিজেন্দ্রর পক্ষে। ঘানার আমুজু লড়াইয়ের আগে হুঙ্কার দিয়েছিলেন, রিংয়ে মেরে শুইয়ে দেবেন বিজেন্দ্রকে। এও বলেছিলেন, ভারতীয় দর্শকদের সামনে তাঁদের নায়ককে হারিয়ে রিং ছাড়বেন। আমুজু শুরুটা খারাপ করেননি। যথেষ্ট আগ্রাসী ছিলেন প্রথম রাউন্ডে। কিন্তু তার পর থেকে আস্তে আস্তে বাড়তে থাকে বিজেন্দ্রর দাপট।

আরও পড়ুন: যেন ব্যালন হারানোর বদলা নিতে নেমেছিল

ষষ্ঠ রাউন্ড থেকে লড়াইটা নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসেন বিজেন্দ্র। তাঁর বেশ কয়েকটা জোরালো ঘুসি খুঁজে পায় আমুজুর পাঁজর। পরের রাউন্ডগুলোয় পাওয়া যায় আরও আক্রমণাত্মক বিজেন্দ্রকে। তাঁর একটার পর একটা ঘুসির জবাব ছিল না আফ্রিকান বক্সারের কাছে। শেষ দিকে আমুজু ফিরে আসার চেষ্টা করলেও লাভ হয়নি। শেষ রাউন্ড শুরুর আগে পেশিতে টান ধরায় আর ঝুঁকি নেননি বিজেন্দ্র। তত ক্ষণে অবশ্য লড়াইয়ের ভাগ্য ঠিক হয়ে গিয়েছে।

Advertisement