×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

Indian football team: গত বছরের মতো আবার ফুটবল বিশ্বকে স্তম্ভিত করার লক্ষ্যে বৃহস্পতিবার নামছেন সুনীলরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুন ২০২১ ২৩:২০
কাতারের বিরুদ্ধে নামার আগে সুনীলের সঙ্গে আলোচনায় মগ্ন ইগর স্তিমাচ।

কাতারের বিরুদ্ধে নামার আগে সুনীলের সঙ্গে আলোচনায় মগ্ন ইগর স্তিমাচ।
ছবি - এ আইএফএফ।

এশিয়ার সর্ব শক্তিমান কাতারের বিরুদ্ধে ৩ জুন খেলতে নামছে সুনীল ছেত্রীর ভারত। ভারতীয় সময় সন্ধে ৭:৩০ মিনিটে শুরু হবে ৯০ মিনিটের যুদ্ধ। দোহার জাসিম বিন হামাদ স্টেডিয়ামে। গত বছর বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের প্রথম পর্বের ম্যাচে এশিয়ার সেরা দলের বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছিল ভারত। গোটা বিশ্বকে সেদিন চমকে দিয়েছিলেন গুরপ্রীত সিংহ সান্ধু, সন্দেশ জিঙ্ঘনরা। তবে ৩ জুন আবারও অসম লড়াই। সেটা জানে সুনীল ও তাঁর দল।

সেই ম্যাচ নিয়ে কথা বলতে গিয়ে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী বলেন, ‘‘আমরা জানি প্রথম থেকেই আমাদের চাপ সামলাতে হবে। আমরা জানি, আমরা কী পারি। সেটাই করার চেষ্টা করে যাব। আমাদের পরিকল্পনা অনুযায়ী খেলতে হবে।”

করোনাকে হারিয়ে সুনীল ফিরে আসায় দল আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। সেটা স্বীকার করে নিলেন মুখ্য প্রশিক্ষক কোচ ইগর স্তিমাচ। তবে এই ম্যাচ থেকে খুব বেশি কিছু আশা করছেন না তিনি। সেটাও স্পষ্ট করে দিলেন। স্তিমাচ বলেন, ‘‘ভারতীয় ফুটবলে সুনীল কোন জায়গায় তা আর বলার অপেক্ষা রাখে না। প্রত্যেক ফুটবলার ওর ফিরে আসায় উদ্বুদ্ধ হবে। ওকে বেশি সময় মাঠে রাখার চেষ্টা করব। আমাদের লক্ষ্য ঠিক রেখে মাথা ঠাণ্ডা রেখে খেলতে হবে। চোট-আঘাত থেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে। এরপর আমরা বাংলাদেশ আর আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে নামব। আমাদের অধিকাংশ ফুটবলার ফেব্রুয়ারিতে শেষ ম্যাচ খেলেছে। তাই এই ম্যাচ সহজ হবে না।’’

Advertisement

যদিও কাতারের বিরুদ্ধে আগের ম্যাচের ভিডিয়ো দেখানো হয়েছে। স্তিমাচ শেষে যোগ করেন, ‘‘সেই ম্যাচে কাতারকে রুখতে পেরে খুব খুশি হয়েছিলাম। গোটা ফুটবল বিশ্বের কাছে ওই ম্যাচটা বিস্ময়কর ছিল। আমরা বিমান বন্দরে নামতেই প্রচুর ভারতীয় সমর্থককে দেখেছিলাম। যাদের দেখে আমাদের মনে হতে শুরু করেছিল আমরা ভারতেই খেলেছি। সেই ম্যাচের স্মৃতি মনে করিয়ে ছেলেদের উজ্জীবিত করার চেষ্টা করছি।”

Advertisement