Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Neeraj Chopra

ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন, নতুন ইতিহাস নীরজের

অলিম্পিক্স চ্যাম্পিয়ন, বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জয়ের পরে ২৪ বছর বয়সি নীরজের নামের পাশে এ বার বসল ডায়মন্ড লিগের খেতাব। এই সবই তিনি অর্জন করলেন মাত্র ১৩ মাসের মধ্যে।

লক্ষ্যভেদ: জ়ুরিখে দ্বিতীয় থ্রোয়েই বাজিমাত নীরজের।

লক্ষ্যভেদ: জ়ুরিখে দ্বিতীয় থ্রোয়েই বাজিমাত নীরজের।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৮
Share: Save:

অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ চোপড়া আর এক নতুন ইতিহাস গড়লেন। জ়ুরিখে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে ডায়মন্ড লিগ খেতাব জিতলেন ভারতীয় তারকা।

বৃহস্পতিবার ফাইনালে প্রথম প্রয়াসে তাঁর থ্রো ফাউল হয়। তবে দ্বিতীয় প্রয়াসেই ৮৮.৪৪ মিটার জ্যাভলিন ছুড়ে বাকি প্রতিযোগীদের পিছনে ফেলে দেন তিনি। যা তাঁর খেলোয়াড় জীবনের চতুর্থ সেরা থ্রো। বাকি চারটি প্রয়াসে নীরজ ছোড়েন যথাক্রমে ৮৮.০০, ৮৬.১১, ৮৭.০০ এবং ৮৩.৬০ মিটার। অলিম্পিক্সে রুপোজয়ী চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেই দ্বিতীয় স্থানে শেষ করেন ৮৬.৯৪ মিটার ছুড়ে। যা তিনি চতুর্থ প্রয়াসে করেন। তৃতীয় হন জার্মানির জুলিয়ান ওয়েবার। তাঁর সেরা থ্রো ৮৩.৭৩ মিটার।

অলিম্পিক্স চ্যাম্পিয়ন, বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জয়ের পরে ২৪ বছর বয়সি নীরজের নামের পাশে এ বার বসল ডায়মন্ড লিগের খেতাব। এই সবই তিনি অর্জন করলেন মাত্র ১৩ মাসের মধ্যে। টোকিয়ো অলিম্পিক্সে নীরজ সোনা জেতেন গত বছরে ৭ অগস্ট। হরিয়ানার পানিপতের খান্দ্রা গ্রাম থেকে নীরজের উত্থান ইতিমধ্যেই ভারতীয় খেলাধুলোর ইতিহাসে জায়গা করে নিয়েছে। তাঁর ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন ডায়মন্ড লিগের ফাইনালে তাঁর ইতিহাস গড়ার। সেই লক্ষ্যে নীরজ সফল।

স্টকহলম ডায়মন্ড লিগে পদক এবং লুজ়ানে সোনা জেতার পরেই ফাইনালে নিজের স্থান নিশ্চিত করে ফেলেছিলেন নীরজ। জুলাইয়ে আমেরিকায় বিশ্বচ্যাম্পিয়নশিপে রুপো জেতার পথে চোট পেয়েছিলেন তিনি। তার পরে কমনওয়েলথ গেমসে নামতে না পারলেও দারুণ ভাবে ফিরে আসেন ডায়মন্ড লিগের প্রাথমিক পর্বে। লুজ়ানে প্রথম থ্রোয়েই ৮৯.০৮ মিটার ছুড়েছিলেন তিনি।

ডায়মন্ড লিগ ফাইনালে চতুর্থ স্থানে থেকে যোগ্যতা অর্জন করেছিলেন নীরজ। সবচেয়ে বেশি পয়েন্ট পেয়ে ফাইনালে উঠেছিলেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভাদলেই। চলতি মরসুমে একটি ৯০ মিটার থ্রো করার কৃতিত্ব ছিল তাঁর নামের পাশে। জ়ুরিখেও নীরজের সঙ্গে প্রধান টক্কর ছিল তাঁরই। শেষ পর্যন্ত অবশ্য বাজিমাত করলেন নীরজই। যাঁকে ফেভারিট হিসেবেই ধরা হচ্ছিল।

এ মরসুমে আট বার ৮৮ মিটারের বেশি জ্যাভলিন ছুড়েছেন নীরজ। এতেই স্পষ্ট তাঁর ধারাবাহিকতা। পাশাপাশি ৮৯.৯৪ মিটার ছুড়ে জাতীয় রেকর্ডও তিনি গড়েছেন এই মরসুমেই। সেই ছন্দ ধরে রেখেই জ়ুরিখে সবাইকে ছাপিয়ে গেলেন তিনি। অর্জন করলেন এমন একটি খেতাব যাকে অলিম্পিক্স এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরে সবচেয়ে উঁচু মানেরপ্রতিযোগিতা ধরা হয়।

ডায়মন্ড ট্রফির পাশাপাশি নীরজ পেলেন ৩০ হাজার মার্কিন ডলার পুরস্কার মূল্য (প্রায় ২৪ লক্ষ টাকা) এবং ২০২৩ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ওয়াইল্ড কার্ড। যদিও লুজ়ানে ৮৫.২০ মিটারের বেশি ছুড়ে ইতিমধ্যেই আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার যোগ্যতা অর্জন করে ফেলেছেন ভারতেরসোনার ছেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Javelin Throw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE