Advertisement
০২ মে ২০২৪
Asian Games

এশিয়ান গেমসের সোনায় প্যারিস অলিম্পিক্সের টিকিট, হরমনপ্রীতদের খেলতে হবে না যোগ্যতা অর্জন পর্ব

এশিয়া চ্যাম্পিয়ন হিসাবে প্যারিস অলিম্পিক্সে খেলার ছাড়পত্র পেয়ে গেল ভারতের পুরুষ হকি দল। তবে মহিলাদের দলকে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে।

picture of Indian Hockey Team

এশিয়ান গেমসে সোনা জয়ের পর ভারতীয় হকি দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৮:১৯
Share: Save:

প্যারিস অলিম্পিক্সের টিকিট পেয়ে গেলেন টোকিয়োর ব্রোঞ্জজয়ীরা। এশিয়ান গেমসে জাপানকে হারিয়ে হরমনপ্রীত সিংহেরা সোনা জেতায় আগামী অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দলের অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেল।

অলিম্পিক্স হকিতে সুযোগ পায় ১২টি দল। আয়োজক দেশ সরাসরি খেলার সুযোগ পায়। তাদের কোনও প্রতিযোগিতায় খেলে যোগ্যতা অর্জন করতে হয় না। বাকি ১১টি দল অলিম্পিক্সের ছাড়পত্র পায় নির্দিষ্ট পদ্ধতিতে। ছ’টি মহাদেশের চ্যাম্পিয়ন দল অলিম্পিক্সে খেলার সুযোগ পায়। বাকি পাঁচটি জায়গার জন্য যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলতে হয়। এই যোগ্যতা অর্জন পর্ব অবশ্য ফুটবলের মতো মহাদেশ ধরে হয় না। যোগ্যতা অর্জনের জন্য তিনটি প্রতিযোগিতা হয়। সেখান থেকে বেছে নেওয়া হয় বাকি পাঁচটি দেশকে।

এশিয়ান গেমসে সোনা পাওয়ায় ভারতের পুরুষ হকি দলকে এ বার আর যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে না। হকির ক্ষেত্রে এশিয়ান গেমসে সোনাজয়ী দলকেই এশিয়া মহাদেশের চ্যাম্পিয়ন হিসাবে ধরা হয়। তাই শুক্রবার ফাইনালে জাপানকে হারানোর সঙ্গে সঙ্গে হরমনপ্রীতদের পরের বছর প্যারিস অলিম্পিক্স খেলা নিশ্চিত হয়ে গেল। তাই অনেক আগে থেকে অলিম্পিক্সের জন্য পরিকল্পনা এবং প্রস্তুতির সুযোগ পাবেন হরমনপ্রীতেরা।

পুরুষ দল অলিম্পিক্সের টিকিট পেয়ে গেলেও মহিলা দলকে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে। কারণ এশিয়াডের সেমিফাইনালে চিনের কাছে অপ্রত্যাশিত ভাবে হেরে গিয়েছে মহিলাদের দল। ব্রোঞ্জ পদক জেতার সুযোগ থাকলেও অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন পর্বের বাধা অতিক্রম করতে হবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Indian Hockey Team Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE