Advertisement
০২ মে ২০২৪
Archery

তিরন্দাজি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারত, দেশকে গর্বিত করলেন মহিলারা

তিরন্দাজির বিশ্বচ্যাম্পিয়নশিপে এর আগে পাঁচটি সোনা জিতেছিলেন ভারতীয়েরা। সেগুলি সবই ছিল ব্যক্তিগত সাফল্য। প্রথম বার দলগত ভাবে বিশ্বজয় করলেন ভারতের মহিলারা।

Picture of Archery

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৯:৩৫
Share: Save:

কমপাউন্ড তিরন্দাজিতে ইতিহাস গড়লেন ভারতের মহিলারা। জার্মানির বার্লিনে আয়োজিত বিশ্বচ্যাম্পিয়নশিপে প্রথম বার সোনা জিতলেন তাঁরা। তিরন্দাজির দলগত প্রতিযোগিতায় এর আগে ভারত কখনও সোনা জিততে পারেনি। ভারতীয় দলে ছিলেন জ্যোতি সুরেখা ভেন্নাম, পরনীত কৌর এবং অদিতি গোপীচন্দ স্বামী। ফাইনালে তাঁরা ২৩৫-২২৯ ব্যবধানে হারিয়েছেন মেক্সিকোকে।

বিশ্বচ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত ভারতীয় তিরন্দাজেরা। অদিতি বলেছেন, ‘‘দেশের হয়ে প্রথম বার সোনা জিতলাম আমরা। দারুণ লাগছে। ভাল ফল করার ব্যাপারে আমরা প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিলাম। প্রতিপক্ষ নিয়ে ভাবিনি। আমরা শুধু মন দিয়েছিলাম সঠিক লক্ষ্যে তির ছোড়ায়।’’

প্রতিযোগিতার প্রথম রাউন্ডে বাই পেয়েছিল ভারতের মহিলা কমপাউন্ড দল। প্রিকোয়ার্টার ফাইনালে তুরস্ক এবং কোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপেকে হারায় ভারতীয় দল। সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল গতবারের চ্যাম্পিয়ন কলম্বিয়া। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ভারত জিতেছিল ২২০-২১৬ পয়েন্টে। তার পর ফাইনালেও ফেভারিট মেক্সিকোকে হারিয়ে সোনা জিতেছেন জ্যোতি, পরনীত, অদিতিরা।

তিরন্দাজি বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারতীয়রা জিতেছেন ছ’টি সোনা, একটি রুপো এবং চারটি ব্রোঞ্জ। তবে আগের সব সোনার পদকই ছিল ব্যক্তিগত। দলগত ভাবে এই প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হলেন ভারতীয় তিরন্দাজরা। আর সেই ইতিহাস লিখলেন মহিলারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Archery Archery World Cup India gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE