Advertisement
১৯ জুন ২০২৪
Wimbledon 2023

উইম্বলডনে অনূর্ধ্ব-১৪ ছেলেদের সিঙ্গলসের সেমিফাইনালে ভারতের দ্বিতীয় বাছাই বিহান

উইম্বলডনে অনূর্ধ্ব-১৪ ছেলেদের সেমিফাইনালে উঠে গেল ভারতের বিহান রেড্ডি। নিজের গ্রুপে দুটি ম্যাচে জিতেছে সে। একটি ম্যাচে হেরেছে।

An image of Tennis

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২৩:৪৫
Share: Save:

উইম্বলডনে অনূর্ধ্ব-১৪ ছেলেদের বিভাগের সেমিফাইনালে উঠে গেল ভারতের বিহান রেড্ডি। নিজের গ্রুপে দুটি ম্যাচে জিতেছে সে। একটি ম্যাচে হেরেছে। তার সেমিফাইনালের প্রতিপক্ষ এখনও ঠিক হয়নি।

বৃহস্পতিবার ইকুয়েডরের এমিলিও কামাচোর কাছে ৬-৪, ৪-৬, ৯-১১ গেমে হেরে যায় বিহান। শুক্রবার দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার লাচলান কিংকে ৬-০, ৬-১ গেমে হারায় সে। শনিবারের ম্যাচে জিততেই হত তাকে। এ দিন ইংল্যান্ডের রাইস টেলরকে ৩-৬, ৭-৫, ১০-২ গেমে হারিয়ে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে সে।

অনূর্ধ্ব-১৪ বিভাগে চারজন খেলোয়াড়কে নিয়ে এক-একটি গ্রুপ হয়। রাউন্ড রবিন ফরম্যাটে প্রতি খেলোয়াড় একে অপরের সঙ্গে একবার করে খেলে। গ্রুপের শীর্ষে থাকা খেলোয়াড় সেমিফাইনালের যোগ্যতা অর্জন করে। ভারতের বিহানও গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেছে।

বেঙ্গালুরুতে জন্ম। বাবা-মায়ের কর্মসূত্রে বিহান ২০১৪ সাল থেকে আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা। বিহানের বাবা বসন্ত গৌড়া সোমনাথ রেড্ডি স্কুল-কলেজজীবনে খেলতেন ক্রিকেট। কিন্তু পাঁচ বছরের ছেলের হাতে ধরিয়ে দিয়েছিলেন টেনিস র‌্যাকেট। বাস্কেটবলের পোকা বিহান দ্রুত ভালবেসে ফেলে টেনিসকে। সাত বছর বয়স থেকে টেনিসই তার ধ্যান জ্ঞান।

গত মার্চ মাসে ভারতে গুরুগ্রাম, মাদুরাই, দেহরাদূন এবং ভিলাইয়ে খেলেছে বিহান। চারটিতেই চ্যাম্পিয়ন হয়েছে। গুরুগ্রামের প্রতিযোগিতায় যোগ্যতা অর্জন পর্বে খেলতে হয়েছিল। মূলপর্বে খেলে ৬৪ জন। সাধারণ অনূর্ধ্ব ১৪ বা ১৬ পর্যায়ের প্রতিযোগিতাগুলির মূলপর্ব হয় ৩২ জনকে নিয়ে। গুরুগ্রামে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে পরের তিনটি প্রতিযোগিতায় সরাসরি খেলার সুযোগ পায় বিহান। চার সপ্তাহে টানা ২১টি ম্যাচ জিতেছিল। একটি প্রতিযোগিতায় সিঙ্গলসের পাশাপাশি ডাবলসেও খেলেছিল। ডাবলসেও সঙ্গীকে নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wimbledon 2023 Vihaan Reddy Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE