×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

মারাদোনার মৃত্যু ব্যক্তিগত চিকিৎসকের গাফিলতিতে? তদন্তে পুলিশ

সংবাদ সংস্থা
বুয়েনোস আইরেস ৩০ নভেম্বর ২০২০ ১১:৩০
মস্তিষ্কে অস্ত্রোপচারের পর ব্যক্তিগত চিকিৎসক লিওপোল্ডে লুকে-র সঙ্গে মারাদোনা। ছবি: এএফপি।

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর ব্যক্তিগত চিকিৎসক লিওপোল্ডে লুকে-র সঙ্গে মারাদোনা। ছবি: এএফপি।

দিয়েগো মারাদোনার মৃত্যু কি তাঁর ব্যক্তিগত চিকিৎসকের কারণেই হয়েছে? বেশ কয়েকটি রিপোর্টে অন্তত তেমনটাই দাবি করা হচ্ছে। যদিও তাঁকে ফাঁসানো হচ্ছে বলে দাবি করেছেন চিকিৎসক লিওপোল্ডো লুকে।

গত ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় মরাদোনার। ফুটবলের রাজপুত্রের মৃত্যুতে সত্যিই চিকিৎসার কোনও গাফিলতি ছিল কিনা তার তথ্যপ্রমাণ জোগাড় করতে রবিবার লুকে-র বাড়ি এবং অস্ত্রোপচার কেন্দ্রে হানা দেয় পুলিশ। স্থানীয় বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেলে এই ছবি ধরা পড়ার পর জোর জল্পনা শুরু হয়েছে।

বুয়েনোস আইরেসের বাড়িতে তাঁদের বাবার চিকিৎসা ঠিক মতো হয়নি, এই অভিযোগ তুলেছেন মারাদোনার মেয়েরা। ফলে সন্দেহের আঙুল উঠেছে মারাদোনার ব্যক্তিগত চিকিৎসক লুকের বিরুদ্ধে। মস্তিষ্কে অস্ত্রোপচারের পরে মারাদোনাকে রিহ্যাবে রাখা হয়েছিল বুয়েনোস আইরেসের উত্তরে তিগ্রেতে। তাঁর পরিবারের এক সদস্য বলেন, ‘‘দিয়েগোর দেখাশোনার দায়িত্বে যাঁরা ছিলেন তাঁদের কাজে কোনও ঢিলেমি ছিল কি না, সেটা জানা জরুরি।’’

Advertisement

আর্জেন্টিনার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট বলছে, খুব শীঘ্রই লুকেকে জেরা করতে পারে পুলিশ। মারাদোনার এক ঘনিষ্ঠ সূত্রের দাবি, তদন্ত চলছে। পরিবারের সদস্য এবং প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলছে পুলিশ। পাশাপাশি আর্জেন্টিনার বিচার বিভাগও তদন্ত শুরু করেছে। 

আরও পড়ুন: সচিনের রেকর্ড ভেঙে দ্রুততম ২২ হাজার কোহালির

তাঁর বিরুদ্ধে চিকিৎসার গাফিলতির অভিযোগ ওঠায় কান্নায় ভেঙে পড়েন লুকে। তাঁর দাবি, মারাদোনার চিকিৎসায় সব রকম ভাবে সাহায্য করেছেন। লুকে বলেন, “পুলিশ আমার বাড়িতে আসায় খুব হতবাক হয়েছি। তদন্তে সব রকম সহযোগিতা করতে রাজি। আমি জানি, শেষ মুহূর্ত পর্যন্ত কী ভাবে দিয়েগোর জন্য লড়ে গিয়েছি।” তিনি আরও বলেন, “আমার বন্ধু মারা গিয়েছে। কিন্তু যা হচ্ছে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। দিয়োগোর মেয়েদের যথেষ্ট স্নেহ করি। তাঁর পরিবারের সঙ্গে আমার সম্পর্ক অনেক দিনের। কেউ আমাকে ফাঁসানোর চেষ্টা করছে।”

মারাদোনার আকস্মিক মৃত্যু নিয়ে শনিবারই মুখে খুলেছেন তাঁর আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি। তাঁর মৃত্যু মেনে নিতে পারছেন বলেও জানান পিসানি। তিনি বলেন, “কয়েক বছর আগে ইটালিতে আয়করের ঝামেলা থেকে মারাদোনাকে বাঁচিয়েছিলাম। আমার মনে হচ্ছে, শেষের দিনগুলোয় পরিবার বা ঘনিষ্ঠদের কাছে কোনও ভালবাসা পাননি মারাদোনা।” এর পরই প্রশ্ন তিনি তুলেছেন বুয়েনোস আইরেসের চিকিৎসা ব্যবস্থা নিয়েও।

Advertisement