Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ওয়াটসন ঝড়ে কাত রশিদ ম্যাজিক, তৃতীয় আইপিএল ট্রফি জয় চেন্নাই সুপার কিংসের

দেড় মাস ধরে চলা দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্টেডিয়ামে আটটি ফ্র্যাঞ্চাইজি নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ের চুড়ান্ত মঞ্চ। আর সেই চুড

নিজস্ব প্রতিবেদন
২৭ মে ২০১৮ ১৯:১৬
Save
Something isn't right! Please refresh.
তৃতীয়বার ট্রফি হাতে চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল

তৃতীয়বার ট্রফি হাতে চেন্নাই সুপার কিংস। ছবি: আইপিএল

Popup Close

তৃতীয় আইপিএল ট্রফি জয় করল চেন্নাই সুপার কিংস। তিন-তিনবার ট্রফি জয় করে রোহিত শর্মার রেকর্ডও ছুঁয়ে ফেললেন মহেন্দ্র সিংহ ধোনি।

মুম্বইয়ের আকাশ হলুদময়। ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ওয়াংখেড়ে মাঠে চলল শুধুই ওয়াটসন শো। একার দক্ষতায় দলকে ট্রফি এনে দিলেন তিনি। ১৭৯ রানের লক্ষ্য শেষ করলেন মাত্র ১৮.৩ ওভারেই। চেন্নাই জিতল ৮ উইকেটে। ডাগ আউটেই বসে থাকতে হল ‘হেলিকপ্টার শট’-এর প্রবর্তক তথা সিএসকে-র ‘থালা’(তামিল ভাষায় নেতা) মহেন্দ্র সিংহ ধোনিকে। দুই বছর নির্বাসিত থাকার পর টুর্নামেন্টে ফিরেই চ্যাম্পিয়ন হল সিএসকে।

১৭৯ রান তাড়া করতে চেন্নাই আজ নামিয়েছিল ফাফ ডু প্লেসি ও শেন ওয়াটসনকে। গত ম্যাচের নায়ক ডু প্লেসি (১০) আজ রান না পেলেও অন্য ওপেনার শেন ওয়াটসন আজ স্ব-মুর্তি ধারণ করলেন। ১১টা চার ও ৮টা বিশাল বিশাল ছয় মেরেছেন ওয়াটো। যোগ্য সঙ্গত দিলেন সুপার কিংসদের ‘চিন্না থালা’ সুরেশ রায়না(৩২)। আর একস্ট্রা কভার দিয়ে চার মেরে দলকে ট্রফি ছোঁয়ার সুযোগ করে দিলেন ‘দ্য ম্যান ইন ফর্ম’ অম্বাতি রায়াডু(১৬)।

Advertisement

চলতি আইপিএলে দ্বিতীয় শতরানও করে ফেললেন শেন ওয়াটসন(১১৭)। ফাইনালের মঞ্চে ৫১ বলে শতরান করলেন এই অজি ব্যাটসম্যান। কাজে এল না রশিদ খান ম্যাজিক। ওয়াটসনের দাপটেই কোনও লড়াই দিতে পারল না হায়দরাবাদ দল। সন্দীপ শর্মা এবং ব্রাথওয়েট একটি করে উইকেট পেয়েছেন।



তৃতীয় ট্রফি জয়ের উল্লাসে গোটা চেন্নাই দল। ছবি: আইপিএল

লড়াইটা ছিল ফাইনালের। লড়াইটা ছিল ট্রফি জয়ের। লড়াইটা ছিল সম্মানেরও। ৩৫ হাজারি ওয়াংখেড়ে স্টেডিয়ামের নীল সমুদ্র আজ আর ছিল না। সেই জায়গা নিয়েছিল হলুদ এবং কমলা বাহিনী।

আরও পড়ুন: আইপিএল-এর সেরা ভেন্যু ও মাঠ ইডেন

দেড় মাস ধরে চলা দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্টেডিয়ামে আটটি ফ্র্যাঞ্চাইজি নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ের চুড়ান্ত মঞ্চ। আর সেই চুড়ান্ত লড়াইয়ে সামিল হয়েছিল যুযুধান দুই দল— চেন্নাই সুপার কিংস এবং সানরাইজার্স হায়দরাবাদ।

ট্রফি জয়ের লক্ষ্যেই আজ টসে জিতে প্রতিপক্ষ কেন উইলিয়ামসনকে প্রথমে ব্যাট করতে পাঠান ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিংহ ধোনি। ওয়াংখেড়ের ইতিহাস বলছে রান তাড়া করে ম্যাচ জেতা এই মাঠের নিয়ম হয়ে গিয়েছে। ধোনিও বিলক্ষণ জানতেন সেই তথ্য।



ফাইনালে শতরান করে দলকে ট্রফি এনে দিলেন ওয়াটসন। ছবি: আইপিএল

প্রথমে ব্যাট করতে নেমে প্রথমেই রান আউট হয়ে ডাগ আউটে ফেরেন ফাইনালে সুযোগ পাওয়া শ্রীবৎস গোস্বামী। চোটের কারণে ঋদ্ধিমান সাহা আজ সুযোগ পাননি। কিন্তু শিখর ধওয়নের সঙ্গে বোঝাপড়ার ভুলে সুযোগের সদ্ব্যবহার করতে ব্যর্থ শ্রীবৎস। এর পর একটু আক্রমণাত্মকভাবেই ইনিংসের হাল ধরেন শিখর এবং কেন উইলিয়ামসন। ধওয়ন ২৬ রান করে আউট হলেও শাকিব-আল-হাসানের সঙ্গে ভাল পার্টনারশিপ গড়েন কেন উইলিয়ামসন। তবে তা থিতু হয়নি বেশিক্ষণ। উইলিয়ামসন(৪৭) রানে ফিরতেই রান রেট কিছুটা কমে যায় হায়দরাবাদের। আউট হয়ে যান শাকিবও(২৩)। কিন্তু ইউসুফ পঠানের মারকাটারি ৪৫ এবং কার্লোস ব্রাথওয়েট-এর ঝোড়ো ২১ রান হায়দরাবাদকে ১৭৮ রানের একটি সম্মানজনক রান খাড়া করতে সাহায্য করে।

চেন্নাইয়ের দীপক চহার কোনও উইকেট না পেলেও লুঙ্গি এনগিডি, শার্দূল ঠাকুর, কর্ণ শর্মা, ডোয়েন ব্রাভো, রবীন্দ্র জাডেজা সকলেই ১টি করে উইকেট পেয়েছেন।

আরও পড়ুন: ফাইনালের পরের দিন শ্রীনিবাসনের পার্টি

আইপিএল ফাইনালের দল

চেন্নাই সুপার কিংস: শেন ওয়াটসন, ফাফ ডু প্লেসি, সুরেশ রায়না, অম্বাতি রায়ডু, এমএস ধোনি, ডোয়েন ব্রাভো, রবীন্দ্র জাডেজা, দীপক চাহার, কর্ণ শর্মা, শার্দূল ঠাকুর, লুঙ্গি এনগিডি।

সানরাইজার্স হায়দরাবাদ: শিখর ধবন, শ্রীবৎস গোস্বামী, কেন উইলিয়ামসন, শাকিব আল হাসান, দীপক হুদা, ইউসুফ পঠান, কার্লোস ব্রাথওয়েট, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, সিদ্ধার্থ কল, সন্দীপ শর্মা।

-: ২০১৮ আইপিএল অ্যাওয়ার্ড :-

বেস্ট ইমারজিং ক্রিকেটার: ঋষভ পন্থ (৬৮৪ রান)

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড: মুম্বই ইন্ডিয়ান্স

সুপার ক্যাচ অ্যাওয়ার্ড: ট্রেন্ট বোল্ট

সুপার স্ট্রাইকার অ্যাওয়ার্ড: সুনীল নারিন (গড় স্ট্রাইক রেট ১৯০.৯৬)

মোস্ট স্টাইলিশ ক্রিকেটার: ঋষভ পন্থ

নতুন ভাবনা পুরস্কার: মহেন্দ্র সিংহ ধোনি

পার্পেল ক্যাপ (সর্বোচ্চ উইকেট): অ্যান্ড্রু টাই (২৪ উইকেট)

অরেঞ্জ ক্যাপ (সর্বোচ্চ রান): কেন উইলিয়ামসন (৭৩৫ রান)

টুর্নামেন্টের মুল্যবান ক্রিকেটার: সুনীল নারিন (৩৭৯.৫ পয়েন্ট)

আইপিএল ২০১৮ সেরা ভেন্যু ও মাঠ: ইডেন গার্ডেন্স

আইপিএল ২০১৮ সেরা পিচ: ইনদওর হোলকার স্টেডিয়াম (কি‌ংস ইলেভেন পঞ্জাব)

২০১৮ আইপিএল রানার্স: সানরাইজার্স হায়দরাবাদ

২০১৮ আইপিএল চ্যাম্পিয়ন: চেন্নাই সুপার কিংস



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement