×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

নাগালের মধ্যে শিকার, তবুও ‘অশ্বিন’ হতে চাইলেন না রাসেল!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ মার্চ ২০১৯ ১৩:২৪
রাসেল ও অশ্বিন। দু’ জনের ক্রিকেটদর্শন ভিন্ন। ছবি: এএফপি ও এপি।

রাসেল ও অশ্বিন। দু’ জনের ক্রিকেটদর্শন ভিন্ন। ছবি: এএফপি ও এপি।

‘রবিচন্দ্রন অশ্বিন’ হওয়ার সুযোগ তাঁর সামনেও ছিল। ইচ্ছা করলেই কিংস ইলেভেন পঞ্জাবের ব্যাটসম্যানকে ‘মাঁকড় আউট’ করতে পারতেন তিনি।

কিন্তু, অশ্বিন হতে চাননি আন্দ্রে রাসেল। তাই দিনের শেষে ক্যারিবিয়ান অলরাউন্ডারকে অশ্বিনের মতো বিশ্বজোড়া সমালোচনার মুখে তো পড়তে হচ্ছেই না উল্টে তাঁকে নিয়ে সদর্থক চর্চা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

আইপিএল নিয়ে খেলুন কুইজ

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন বাঁ হাতি পেসার মিচেল জনসন কেকেআর বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচের একটি ছবি টুইটারে পোস্ট করেছেন। সেই ছবিতে দেখা যাচ্ছে, রাসেল যখন ব্যাটসম্যানের উদ্দেশে ডেলিভারি করতে যাচ্ছেন, তখন ময়ঙ্ক আগরওয়াল ক্রিজের বাইরে দাঁড়িয়ে রয়েছেন।

আরও পড়ুন: চেন্নাইয়ের সেরা চিয়ারলিডার কি ছোট্ট জিভাই, ভিডিয়ো কিন্তু তেমনটাই বলছে

আরও পড়ুন: হাসিঠাট্টায় নিমেষে ‘চেন্নাই টু দিল্লি’, মন ভাল করা ভিডিয়ো ধোনিদের

রাসেলের দৃষ্টি অবশ্য ময়াঙ্কের দিকে নয়, স্ট্রাইক নেওয়া ব্যাটসম্যানের দিকেই। জনসন অবশ্য ওই টুইটে মজা করে লিখেছেন, বোলারস ফল্ট। যেন এ ক্ষেত্রে দোষ রাসেলেরই।

এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে ইতিমধ্যেই। মজা করে কেউ লিখেছেন, রাসেল তো নিয়মটাই জানেন না। আবার কেউ লিখেছেন, অশ্বিন নেটে ময়াঙ্কদের নিয়মটা শেখাননি। রাজস্থান রয়্যালস ম্যাচ শেষ হয়ে গেলেও ক্ষত শুকোয়নি। তাই নিন্দুকদের নখ-দাঁতে ক্ষতবিক্ষত হতে হচ্ছে অশ্বিনকে।

ইডেনে বুধবার রাতটা ছিল আন্দ্রে রাসেলের। একবার অশ্বিনের ভুলে তিনি জীবন ফিরে পান। তার পরে রুদ্র মূর্তি ধারণ করেন। রাসেলের নির্মম ব্যাটিংয়ে রানের পাহাড়ে চড়ে নাইটরা। জবাবে ব্যাট করতে নেমে ক্রিস গেলকে ফেরান রাসেল।

রিপ্লেতে দেখা যায়, ডেলিভারি করার ঠিক আগের মুহূর্তে ময়াঙ্ক ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। রাসেল চাইলে রান আউট করে দিতেই পারতেন তাঁকে। কিন্তু নাইট অলরাউন্ডারের দৃষ্টি তো ছিল গেইলের দিকে। নন স্ট্রাইক প্রান্তে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান কী করছেন, সেই দিকে নজর ছিল না রাসেলের। এবং সেটাই স্বাভাবিক বলে মনে করছে ক্রিকেট মহল।

বল করার সময়ে বোলারের দৃষ্টি থাকে ব্যাটসম্যানের দিকেই। এটাই স্বাভাবিক। অশ্বিন করেছিলেন উল্টোটা। নন স্ট্রাইকার প্রান্তে দাঁড়ানো বাটলারের দিকেই নজর ছিল অশ্বিনের। বিশেষজ্ঞরা বলছেন, স্পিরিট মেনে বাটলারকে আউট করেননি অশ্বিন। এখানেই পার্থক্য অশ্বিন ও রাসেলের। পার্থক্য দু’জনের ক্রিকেট দর্শনের।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement