×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

দুই অঙ্কের দিকে এখন তাকিয়ে রাসেলরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা০২ নভেম্বর ২০২০ ১১:১৭
দূর্ধর্ষ জয়ের পরেও করতে হবে অপেক্ষা। ছবি সৌজন্যে আইপিএল।

দূর্ধর্ষ জয়ের পরেও করতে হবে অপেক্ষা। ছবি সৌজন্যে আইপিএল।

রাজস্থান রয়্যালসকে ৬০ রানে হারিয়ে প্লে-অফে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করে তুলল কলকাতা নাইট রাইডার্স। ১৪ ম্যাচ শেষে ১৪ পয়েন্ট নিয়ে এখন তাদের তাকিয়ে থাকতে হবে শেষ দু’টি ম্যাচের দিকে। কিংস ইলেভেন পঞ্জাব বিদায় নেওয়ার পরে প্লে-অফের তিনটে স্থানের জন্য লড়াইয়ে এখন চার দল। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, দিল্লি ক্যাপিটালস, কেকেআর এবং সানরাইজ়ার্স হায়দরাবাদ।

আজ, সোমবার আরসিবি ও দিল্লি ক্যাপিটালসের মধ্যে ম্যাচে যে কোনও একটি দলকে হারতে হবে বড় ব্যবধানে। রবিবারের পরে নেট রানরেটে দিল্লি ও আরসিবি-র সঙ্গে ব্যবধান অনেকটাই কমে গিয়েছে নাইটদের। বর্তমানে আন্দ্রে রাসেলদের নেট রানরেট -০.২১৪। আরসিবির -০.১৪৫ ও দিল্লির -০.১৫৯। সোমবার দু’দলই চাইবে রান তাড়া করতে। যদি ১৬১ রান তাড়া করতে নেমে আরসিবি ২১ রান বা তার কমে হারে তা হলেও প্লে-অফের দৌড়ে থেকে যাবেন বিরাট কোহালিরা। তার চেয়ে বেশি ব্যবধানে হারলেই তাঁদের ছাপিয়ে এগিয়ে যাবে কেকেআর। অন্য দিকে দিল্লি যদি ১৬১ রান তাড়া করে, তা হলে তাদের ১৮ রানের বেশি ব্যবধানে হারতে হবে। তা হলেই রাস্তা পরিষ্কার হয়ে যাবে নাইটদের।

কিন্তু সোমবার দু’দলের ম্যাচে খুব কম ব্যবধানে হার-জিতের ফয়সালা হলে, নাইটদের তাকিয়ে থাকতে হবে শেষ ম্যাচের দিকে। যেখানে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে নামছে সানরাইজ়ার্স হায়দরাবাদ। ডেভিড ওয়ার্নারদের অঙ্ক একেবারে পরিষ্কার। যদি জেতে তা হলে প্লে-অফ নিশ্চিত। কারণ, হায়দরাবাদের নেট রানরেট +০.৫৫৫। মুম্বইয়ের বিরুদ্ধে ওয়ার্নাররা হারলেই প্লে-অফে স্থান পাকা করে ফেলবে কেকেআর। কারণ, হায়দরাবাদের চেয়ে দু’পয়েন্টে এগিয়ে নাইটরা। রাজস্থানকে হারিয়ে নাইট অধিনায়ক মর্গ্যান এ দিন বলেন, ‘‘এর চেয়ে বেশি ব্যবধানে হারানো সম্ভব ছিল না। যতটা পেরেছি, চেষ্টা করেছি। বাকিটা ক্রিকেট-ঈশ্বরের হাতে। শেষ দু’টো ম্যাচ এখন খুবই গুরুত্বপূর্ণ।’’

Advertisement
Advertisement