Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

আইপিএলে কোন তিন নজির গড়তে পারেন বিরাট কোহলী

আগামী ৯ এপ্রিল থেকে শুরু হতে চলা ক্রোড়পতি লিগে বেশ কয়েকটি নজির কিন্তু ‘কিং কোহলী’ গড়ে ফেলতে পারেন।

একাধিক নজির গড়ার অপেক্ষায় বিরাট কোহলী।

একাধিক নজির গড়ার অপেক্ষায় বিরাট কোহলী। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ১৩:৪৭
Share: Save:

আসন্ন আইপিএলে একাধিক নজির গড়ার সামনে দাঁড়িয়ে রয়েছেন বিরাট কোহলী। গত বারো বছরে ব্যাট হাতে রয়্যাল চালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে অনেক বার বাঁচিয়েছেন। তবে তাঁর দল এখনও পর্যন্ত ট্রফি জয়ের স্বাদ পায়নি। এ বার সেই খারাপ রেকর্ড ভাঙবে কিনা সেটা এখনই বলা সম্ভব নয়। তবে আগামী ৯ এপ্রিল থেকে শুরু হতে চলা ক্রোড়পতি লিগে বেশ কয়েকটি নজির কিন্তু ‘কিং কোহলী’ গড়ে ফেলতে পারেন।

আরসিবি-র হয়ে ২০০ ম্যাচ: ২০০৮ থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় বিরাট কিন্তু দল বদল করেননি। ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত রয়্যাল চালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ১৯২টি ম্যাচ খেলে ফেলেছেন। ফলে আর ৮টি ম্যাচ খেললেই আরসিবি-র প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ম্যাচ খেলার নজির গড়তে পারবেন। যদিও আইপিএলের ইতিহাসে সর্বাধিক ম্যাচ খেলার শীর্ষে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। চেন্নাই সুপার কিংস অধিনায়ক এখনও পর্যন্ত ২০৪ ম্যাচ খেলছেন। ২০০ ম্যাচ খেলে দুই নম্বরে আছেন রোহিত শর্মা। দীনেশ কার্তিক ১৯৬ ও সুরেশ রায়না ১৯৩টি ম্যাচ খেলেছেন।

আইপিএলে ৬ হাজার রান: ১৯২ ম্যাচে সর্বাধিক ৫৮৭৮ রান করে ইতিমধ্যেই শিখরে রয়েছেন বিরাট। তবে এ বার আরও একটি নজির গড়ে ফেলতে পারেন। আর মাত্র ১২২ রান করলেই আইপিএলে ৬০০০ রান পূর্ণ করে ফেলবেন আরসিবি অধিনায়ক। ১৯৩ ম্যাচে ৫৩৬৮ রান করে দ্বিতীয় স্থানে আছেন সুরেশ রায়না। যদিও ব্যক্তিগত কারণে গত মরুসুমের আইপিএল থেকে সরে দাঁড়ান চেন্নাই সুপার কিংসের সহ অধিনায়ক।

টি-টোয়েন্টিতে ১০ হাজার রান: টি-টোয়েন্টিতে এখনও পর্যন্ত ৩০৪ ম্যাচে ৯৭৩১ রান করে ফেলেছেন। ফলে আর ২৬৯ রান করতে পারলেই বিরাট প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ১০ হাজার রান পূর্ণ করতে পারবেন। ভারতীয়দের মধ্যে এই তালিকায় দুই নম্বরে রয়েছেন রোহিত শর্মা। ৩৪৩ ম্যাচে ৯০৬৫ রান করেছেন ‘হিট ম্যান’। তবে ৪১৬ ম্যাচে ১৩৭২০ রান করে এই তালিকায় সবার উপরে আছেন ক্রিস গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE