Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2021

IPL 2021: শনিবার আইপিএল-এ অনন্য নজিরের সামনে মহেন্দ্র সিংহ ধোনি

আইপিএল-এর অন্যতম সেরা অধিনায়ক ধোনি। তাঁর নেতৃত্বে তিন বার ট্রফি জিতেছে দল। শুধু তাই নয়, গত বছর বাদে প্রত্যেক বারই চেন্নাই উঠেছে প্লে-অফে।

মহেন্দ্র সিংহ ধোনি।

মহেন্দ্র সিংহ ধোনি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৬:৫৭
Share: Save:

শনিবার আইপিএল-এ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে খেলতে নামবে চেন্নাই সুপার কিংস। অধিনায়ক হিসেবে আইপিএল-এ ২০০তম ম্যাচ খেলতে চলেছেন মহেন্দ্র সিংহ ধোনি। অধিনায়ক হিসেবে এত ম্যাচে নেতৃত্ব দেওয়ার নজির এই প্রতিযোগিতায় আর কারওর নেই। তাঁর সাফল্যের খতিয়ান রীতিমতো ঈর্ষণীয়।

আইপিএল-এর অন্যতম সেরা অধিনায়ক ধোনি। তাঁর নেতৃত্বে তিন বার ট্রফি জিতেছে দল। শুধু তাই নয়, গত বছর ছাড়া প্রত্যেক বারই চেন্নাই উঠেছে প্লে-অফে। এ বারও তারা সবার আগে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে। ১১টি ম্যাচের ৯টিতেই জিতেছে তারা।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

এর আগে যে ১৯৯টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি, তার মধ্যে ১১৯টি ম্যাচে জিতেছে তাঁর দল। হেরেছে ৭৯টি ম্যাচে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। জয়ের শতাংশের হিসেবে তাঁর সাফল্যে হার ৬০.১০, যা কোনও অধিনায়কের নেই। রোহিত শর্মা সামান্য পিছনে রয়েছেন (৫৯.৫২)। তৃতীয় স্থানে সচিন তেন্ডুলকর (৫৮.৮২)।

চেন্নাই আইপিএল থেকে নির্বাসিত হওয়ার পর অধুনালুপ্ত রাইজিং পুনে সুপারজায়ান্টে যোগ দিয়েছিলেন ধোনি। সেখানেও প্রায় বেশির ভাগ সময়েই অধিনায়কত্ব করেছেন। তবে শেষের দিকে তাঁকে সরিয়ে স্টিভ স্মিথকে অধিনায়ক করা হয়। চেন্নাই আইপিএল-এ ফেরার পর ফের নেতৃত্বের পদে বসানো হয় ধোনিকে। ২০০৮ থেকে এখনও পর্যন্ত প্রতিটি মরসুমেই চেন্নাইকে নেতৃত্ব দিয়েছেন ধোনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2021 CSK MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE