×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

দেশে বেড়েই চলেছে করোনা, আইপিএলের জন্য কী ভাবে প্রস্তুতি নিচ্ছে বোর্ড?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১৩:৪২
করোনা থেকে আইপিএলকে মুক্ত রাখতে মরিয়া বোর্ড।

করোনা থেকে আইপিএলকে মুক্ত রাখতে মরিয়া বোর্ড।
ছবি টুইটার

শুক্রবার শুরু হচ্ছে চতুর্দশ আইপিএল। কিন্তু তার আগে দেশে হু হু করে বাড়ছে করোনা। আক্রান্ত হয়েছেন ক্রিকেটার, মাঠকর্মী-সহ অনেকে। গত বার সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএল আয়োজন করলেও এ বার কাজ অনেক কঠিন বলে মনে করছেন কর্তারা। তাই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জানা গিয়েছে, বিমানবন্দরে আইপিএলের জন্য আলাদা চেক-ইন কাউন্টার তৈরি হবে যাতে জৈব সুরক্ষা বলয় নিরাপদে থাকে। এই ভাবনা এসেছে কিরণ মোরে পজিটিভ হওয়ার পর। চেন্নাই থেকে বিমান ধরার সময় তিনি নেগেটিভ থাকলেও জৈব সুরক্ষা বলয়ে ঢোকার পাঁচ দিন পরে তাঁর রিপোর্ট পজিটিভ আসে। মনে করা হচ্ছে, বিমানবন্দর থেকেই আক্রান্ত হয়েছেন তিনি। ফলে বোর্ডের তরফে সরকারের কাছে বিশেষ চেক-ইন কাউন্টারের আবেদন জানানো হয়েছে। এ বারের আইপিএলে প্রতিটি দলকেই অন্তত তিন বার বিমান ধরতে হবে।

পাশাপাশি, এ বার থেকে প্রতিদিন করোনা পরীক্ষা করা হবে। নিযুক্ত করা হয়েছে আধিকারিককেও, যিনি জৈব সুরক্ষা বলয়ের দায়িত্বে থাকবেন। মাস্ক ছাড়া ঘরের বাইরে কোনও ভাবেই বেরনো যাবে না। এটি দেখবেন ওই আধিকারিক।

Advertisement

ক্রিকেটারদের বাইরে খেলার সঙ্গে যুক্ত অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের জন্য আলাদা জৈব সুরক্ষা বলয় তৈরি হয়েছে। প্রতিটি দলের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য ব্লুটুথ যন্ত্র দেওয়া হয়েছে।

কোনও ক্রিকেটার বা কর্মী কোনও পজিটিভ ব্যক্তির প্রত্যক্ষ সংস্পর্শে এলে তাঁকে সাতদিন নিভৃতবাসে থাকতে হবে। তবে সংস্পর্শ কম হলে দুটি নেগেটিভ ফলের পরে তাঁকে অনুশীলনের অনুমতি দেওয়া হবে।

Advertisement