Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

IPL 2021: জাডেজা ঠিক জানতেন, প্রসিদ্ধের স্লোয়ার আসছে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৯
উচ্ছ্বসিত: কন্যাকে পুরস্কার উৎসর্গ করলেন জাডেজা। টুইটার

উচ্ছ্বসিত: কন্যাকে পুরস্কার উৎসর্গ করলেন জাডেজা। টুইটার

নাটকীয় উনিশতম ওভার এবং চারটি বলে একার হাতে ম্যাচের রং পাল্টে দেওয়া। চেন্নাই সুপার কিংসকে প্রায় হারা ম্যাচ জিতিয়ে রবীন্দ্র জাডেজা বলছেন, তিনি জানতেন ঠিক কী ধরনের বোলিং করতে পারেন প্রসিদ্ধ কৃষ্ণ। ‘‘ফাইন লেগ, স্কোয়ার লেগ উপরে রেখে বল করছিল। বুঝতে পারছিলাম, হয় শরীর থেকে দূরে ইয়র্কার করবে নয়তো স্লোয়ার। আমি তৈরি ছিলাম। শেষ পর্যন্ত স্লোয়ারই করল। ভাগ্য ভাল যে, ব্যাটের মাঝখানে লাগল,’’ বলেছেন সিএসকের জয়ের নায়ক।

ম্যাচের শেষে সুন্দর ছবি তৈরি হল। যখন মহেন্দ্র সিংহ ধোনিকে দেখা গেল নাইট রাইডার্সের নবাগত বেঙ্কটেশ আয়ারকে পরামর্শ দিচ্ছেন। মূল্যবান সেই সব উপদেশ পেয়ে হারের শোকের মধ্যেও তৃপ্ত দেখাল বেঙ্কটেশকে। যদিও ব্যাটে রান না থাকায় সমালোচনার মুখে পড়তে শুরু করেছেন চেন্নাই অধিনায়ক। কৃষ্ণমাচারী শ্রীকান্ত যেমন বলেছেন, ধোনির উচিত আরও পরে ব্যাট করতে আসা। রবীন্দ্র জাডেজা, স্যাম কারেন, ডোয়েন ব্র্যাভোদের আগে পাঠানো। ‘‘সবাই দেখছে, ধোনি পারছে না। ওর ভূমিকাটা এখন বেশিটাই নেতৃত্ব দেওয়ার। উইকেটকিপিংও ঠিক আছে। কিন্তু ব্যাটে সেই ধার নেই। তাই উচিত হবে কারেন, জাডেজাদের আগে পাঠানো,’’ বলছেন শ্রীকান্ত।

কেকেআরের বিরুদ্ধে অবিশ্বাস্য ইনিংসের পরে সন্দেহ নেই জাডেজাকে আগে পাঠানোর কথাই ভাবা হবে। শেষ দুই ওভারে ২৬ দরকার এই পরিস্থিতিতে প্রসিদ্ধের উনিশতম ওভারে প্রথম দু’বলে ২ রান হয়। তার পর জাডেজা পর পর চারটি বলে ৬, ৬, ৪, ৪ মেরে খেলা ঘুরিয়ে দেন। শেষ ওভারে মাত্র ৪ রান দরকার ছিল চেন্নাইয়ের জয়ের জন্য। তা-ও সুনীল নারাইন দুর্দান্ত বোলিং করে শেষ বল পর্যন্ত ম্যাচ নিয়ে যান। দীপক চাহার শেষ বলে এক রান নিয়ে জিতিয়ে দেন চেন্নাইকে।

Advertisement

ইংল্যান্ডে টেস্ট ক্রিকেট খেলে ফিরেই আইপিএলের কুড়ি ওভারের সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন পরীক্ষা বলেও মন্তব্য করেন জাডেজা। তাঁর কথায়, ‘‘পাঁচ মাস ধরে টেস্ট খেলার পরে হঠাৎ সাদা বলে নামতে হচ্ছে। কাজটা কঠিন।’’ কী ভাবে তৈরি করলেন নিজেকে? জাডেজার জবাব, ‘‘নিজেকে বলেছিলাম, নেটে যা করছ সেটাকেই ম্যাচে করতে হবে। ব্যাট হাতে যা করেছি, তা উইকেট নেওয়ার চেয়েও গুরুত্বপূর্ণ কারণ রানগুলোই দলকে জিতিয়েছে।’’ নাটকীয় ম্যাচ জিতে তৃপ্ত ধোনি। মজা করে বলে গেলেন, ‘‘ক্রিকেটে মাঝেমধ্যেই ভাল খেলেও হেরে যেতে হয়। তাই ভাল না খেলেও জিতলে ঠিকই আছে। অন্তত হোটেলে ফিরে যাওয়ার দেড় ঘণ্টার রাস্তায় মেজাজটা অনেক ভাল থাকে।’’

আরও পড়ুন

Advertisement