×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

ম্যাক্সওয়েল, ডিভিলিয়ার্সরা নায়ক হলেও বিরাট কোহলীর মুখে অন্যদের প্রশংসা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ এপ্রিল ২০২১ ২১:২০
একটি ক্যাচ নেওয়ার পর কোহলী।

একটি ক্যাচ নেওয়ার পর কোহলী।
ছবি আইপিএল

চলতি আইপিএল-এ টগবগ করে ছুটছে বিরাট কোহলীর আরসিবি-র ঘোড়া। পরপর তিনটি ম্যাচ জিতে লিগ তালিকার মগডালে বসে রয়েছে আরসিবি। রবিবার কেকেআরকে ৩৮ রানে হারিয়েছে তারা। তবে জয়ের পিছনে ব্যাটসম্যানদের থেকে বেশি বোলারদের গুরুত্ব দিলেন কোহলী।

ম্যাচের পর বলেছেন, “বোলাররা, বিশেষত রাসেলকে করা সিরাজের ওভার দারুণ ছিল। রাসেলের বিরুদ্ধে ওর একটা খারাপ ইতিহাস রয়েছে। অস্ট্রেলিয়া সফরের পর থেকে ও অন্য রকম বোলার হয়ে গিয়েছে। আজ ম্যাচ একাই শেষ করে দিল। শেষ দিকে হর্ষলের বোলিংয়েও পরিণতবোধ খুঁজে পেলাম। জেমিসনও ভাল বোলিং করেছে। তিনে তিন হওয়ার এটাই প্রধান কারণ।”

দলের রান যে দুশো পেরোবে এটা অনেক আগেই বুঝতে পেরেছিলেন কোহলী। বলেছেন, “ইনিংসের মাঝামাঝি সময়েই বলেছিলাম আমাদের রান ২০০ পেরিয়ে যাবে। দুর্দান্ত খেলেছে ম্যাক্সওয়েল। এবি-ও তাই। যখন এবি ছন্দে চলে আসে ওকে আটকানো মুশকিল হয়। পিচ ধীরগতির হয়ে গিয়েছিল। সেখানে অন্তত ৪০ রান বেশি করেছি আমরা। হাঁস জলে নামলে যে রকম থাকে, এই দলে ম্যাক্সিও নিজেকে সে ভাবেই দেখে। কোনও সমস্যা হয়নি ওর। এবি-ও দলকে ভালবাসে। তাই জন্যেই ওরা আজ পার্থক্য গড়ে দিয়েছে।”

Advertisement

কলকাতার মতো আরসিবি-রও চেন্নাই-পর্ব শেষ হয়ে গেল। দু’দলই এ বার যাবে মুম্বই। কোহলী মনে করছেন, কাজ আরও কঠিন হবে। তাঁর কথায়, “ওয়াংখেড়ে, কলকাতা, মুম্বই তিন জায়গাতেই খেলেছি। ওখানে জয়ের ব্যবধান আরও কমবে।”

Advertisement