×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

২ ম্যাচে মাত্র ৩ ওভার, তবুও হরভজনকে দরকার কেকেআর-এ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ এপ্রিল ২০২১ ২১:৩৭
ভাজ্জির কাছ থেকে স্পিনের পাঠ নিচ্ছেন বরুণ চক্রবর্তী।

ভাজ্জির কাছ থেকে স্পিনের পাঠ নিচ্ছেন বরুণ চক্রবর্তী।
ছবি - কেকেআর

দুই ম্যাচে তাঁকে মাত্র ৩ ওভার হাত ঘোরানোর সুযোগ দিয়েছেন অইন মর্গ্যান। সেটা নিয়ে ইতিমধ্যেই বিস্তর আলোচনা শুরু হয়ে গিয়েছে। তবে ৪১ বছরের হরভজন সিংহকে নিয়ে মাঠের বাইরেও আলোচনা কম নয়। কুলদীপ যাদব হোক কিংবা বরুণ চক্রবর্তী, তরুণ স্পিনাররা অনুশীলনের মাঝে ভাজ্জির পরামর্শ নিচ্ছেন। ভাজ্জিও দুজনের উপর নিজের অভিজ্ঞতার ঝুলি উপুর করে দিচ্ছেন।

ফিটনেস সমস্যা থাকার জন্য ভারতীয় দলে এখনও খেলা হয়নি। তবে গত আইপিএলের মতো এ বারও বেশ ছন্দে আছেন তামিলনাড়ুর স্পিনার। তবে শিক্ষার তো কোনও শেষ নেই। অনুশীলনের ফাঁকে হরভজনের সঙ্গে সময় কাটাচ্ছেন বরুণ। সেই ছবি নেট মাধ্যমে তুলে ধরেছে কলকাতা নাইট রাইডার্স।

বরুণের সঙ্গে কুলদীপও ভাজ্জির পাঠশালায় হাজির হয়ে যান। তাঁর সমস্যা আরও বেশি। গত দুই বছর ধরে ছন্দ খুঁজে বেড়াচ্ছেন। ভারতীয় দল হোক কিংবা কেকেআর, প্রথম একাদশে কুলদীপের জায়গা হচ্ছে না। যদিও ভাজ্জি কিন্তু এই স্পিনারকে নিয়ে আশাবাদী। হরভজন বলছেন, “কুলদীপ যখন ভারতীয় দলে এসেছিল তখন কেউ ভাবতে পারেনি ও ভবিষ্যতে একজন ম্যাচ জেতানো ক্রিকেটার হবে। ও কিন্তু নিজের যোগ্যতায় যাবতীয় সম্মান পেয়েছে। তাই আমার বিশ্বাস কুলদীপ আবার ফিরে আসবে। তবে ওকে ধৈর্য বজায় রাখতে হবে।”

Advertisement

কুলদীপের পাশে দাঁড়িয়ে ভাজ্জি আরও বলেছেন, “ভাল বল করলেও উইকেট পাওয়া যায় না। সব বোলারের সঙ্গে এমন ঘটনা ঘটে। এমন কঠিন সময় আরও পরিশ্রম করা উচিত। কুলদীপ সেটাই করছে।”


Advertisement