Advertisement
০২ মে ২০২৪
IPL 2023

১০ কারণ: কেন এ বারের আইপিএলের প্লে-অফে উঠতে পারল না কলকাতা নাইট রাইডার্স?

এ বারের আইপিএলে ব্যর্থ কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফে উঠতে পারেনি দল। ঘরের মাঠে হেরে বিদায় নিয়েছেন নীতীশ রানারা। কেকেআরের ব্যর্থতার নেপথ্যে কোন ১০টি কারণ রয়েছে?

KKR cricketers

এ বারের আইপিএলে ধারাবাহিকতা দেখাতে পারেননি আন্দ্রে রাসেল (বাঁ দিক থেকে), নীতীশ রানা, সুনীল নারাইনরা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১০:৩২
Share: Save:

এ বারের আইপিএলে প্লে-অফে উঠতে ব্যর্থ কলকাতা নাইট রাইডার্স। শনিবার ইডেন গার্ডেন্সে লখনউ সুপার জায়ান্টসের কাছে ১ রানে হারের পরেই স্বপ্নভঙ্গ হয়েছে কেকেআরের। গোটা মরসুমে ১৪টি ম্যাচের মধ্যে ৬টি ম্যাচ জিতেছে তারা। হেরেছে ৮টি ম্যাচ। আরও এক বার খালি হাতেই ফিরতে হয়েছে কলকাতার দলকে।

এ বারের আইপিএলে কেকেআরের ব্যর্থতার নেপথ্যে ১০ কারণ কী কী?

১) নিলাম টেবিলেই হেরে গিয়েছিল কেকেআর। প্রতিটি দল যেখানে নিজেদের ফাঁক ভরাট করার চেষ্টা করেছে সেখানে কেকেআর ভাল ক্রিকেটার তুলতে ব্যর্থ হয়েছে। ফলে দলে অনেক ফাঁক থেকে গিয়েছে। ম্যাচের মধ্যে তা প্রকাশ পেয়েছে।

২) দুই বাংলাদেশি ক্রিকেটার সমস্যায় ফেলেছে কেকেআরকে। শাকিব আল হাসান ও লিটন দাসকে নিলামে কিনলেও কাজে আসেনি। শাকিব আইপিএলের আগেই নাম তুলে নেন। লিটন অনেক পরে দলের সঙ্গে যোগ দেন। মাত্র একটি ম্যাচ খেলে আবার দেশে ফিরে যান তিনি।

৩) আন্দ্রে রাসেল ও সুনীল নারাইনকে ধরে রেখেছিল কেকেআর। কিন্তু এ বারের আইপিএলে দু’একটি ম্যাচ বাদ দিলে ব্যর্থ তাঁরা। ফলে সমস্যা হয়েছে কলকাতার।

৪) রাসেল, নারাইন বাদে কেকেআরের বাকি বিদেশিদের মানও তেমন ভাল নয়। টিম সাউদির বয়স হয়েছে। লকি ফার্গুসন চোট সারিয়ে ফিরেছেন। রহমানুল্লা গুরবাজ় আইপিএলে পরীক্ষিত নন। তার ফলে অন্য দলের কাছে পিছিয়ে পড়েছে নাইট রাইডার্স।

৫) শুধু বিদেশি নন, কেকেআরের ঘরোয়া ক্রিকেটারদের মানও ততটা ভাল নয়। ভারতীয় দলে খেলা ক্রিকেটার নেই বললেই চলে। যেখানে অন্যান্য দলে অভিজ্ঞ ঘরোয়া ক্রিকেটার রয়েছে, সেখানে কেকেআরের ঘরোয়া ক্রিকেটাররা সমস্যায় ফেলেছে দলকে।

৬) আইপিএলের আগেই চোট পেয়ে ছিটকে যান অধিনায়ক শ্রেয়স আয়ার। তিনি না থাকায় নীতীশ রানাকে অধিনায়ক করা হয়। এই ধরনের প্রতিযোগিতায় বাকি অধিনায়কদের কাছে পিছিয়ে পড়েছেন নীতীশ। বার বার ভুল করেছেন তিনি। তার খেসারত দিতে হয়েছে দলকে।

৭) গোটা মরসুমে কেকেআরের ওপেনিং জুটি দলকে ভুগিয়েছে। মাত্র দু’টি ম্যাচে অর্ধশতরানের জুটি হয়েছে। বার বার বদল হয়েছে ওপেনিং জুটি। তার ফলে বেশির ভাগ ম্যাচে শুরুটা খারাপ হয়েছে কেকেআরের।

৮) দলের বোলিং আক্রমণও সমস্যায় ফেলেছে কেকেআরকে। উমেশ যাদব, টিম সাউদিরা ভাল বল করতে পারেননি। বৈভব অরোরা, হর্ষিত রানারা নতুন। রাসেল ও শার্দূল ঠাকুর সব ম্যাচে বলল করেননি। নারাইনও ছন্দে ছিলেন না। তার ফলে প্রতিপক্ষ অনেক সুবিধা পেয়েছে।

৯) ধারাবাহিকতা দেখাতে পারেনি কেকেআর। জয়ের ধারা বয়ে নিয়ে যেতে পারেনি তারা। কোনও ম্যাচে ভাল খেলেছে তো কোনও ম্যাচে লজ্জার হার হয়েছে। ধারাবাহিকতার অভাব ডুবিয়েছে দলকে।

১০) দলকে ভাল ভাবে চালাতে পারেননি কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। এ বারই প্রথম আইপিএলের মতো প্রতিযোগিতায় কোচিং করাচ্ছেন। কিছু ক্ষেত্রে নিজের পরিকল্পনা ধরে রেখে ডুবেছেন। পরিস্থিতি অনুযায়ী দলে বদল করতে পারেননি। কিছু ক্রিকেটার ক্রমাগত ব্যর্থ হলেও তাঁদের উপর লাগাতার ভরসা দেখিয়েছেন। তার ফলে সমস্যায় পড়েছে দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 KKR play off
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE