Advertisement
৩০ মে ২০২৪
IPL 2024

১৫ কীর্তি: আইপিএলে সোমবার হায়দরাবাদ-বেঙ্গালুরু ম্যাচে কী কী নজির তৈরি হল

সোমবার আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচে ৪০ ওভারে ৫৪৯ রান ওঠে। মোট ১৫টি নজির তৈরি হয়েছে এই ম্যাচে।

Heinrich Klaasen and Travis Head were batting. Frustrated Virat Kohli was watching.

রেকর্ড গড়ার পথে ক্লাসেন, হেড। হতাশ কোহলি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:৫৮
Share: Save:

সোমবার আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ ২৫ রানে হারায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। ২০ ওভারে হায়দরাবাদের ৩ উইকেটে ২৮৭ রানের জবাবে বেঙ্গালুরু ২০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান তোলে। ৪০ ওভারের ম্যাচে ৫৪৯ রান ওঠে। মোট ১৫টি নজির তৈরি হয়েছে এই ম্যাচে।

৫৪৯- ম্যাচে দুই দল মিলিয়ে মোট রান। যেকোনও টি-টোয়েন্টি ক্রিকেটে রেকর্ড। আগের রেকর্ড এই আইপিএলেই হয়েছিল। হায়দরাবাদ-মুম্বই ম্যাচে হয়েছিল ৫২৩ রান।

২৮৭/৩- হায়দরাবাদের রান। এক ম্যাচে কোনও একটি দলের সর্বোচ্চ রান। আগের রেকর্ড ছিল হায়দরাবাদেরই। মুম্বইয়ের বিরুদ্ধে এই বছর ৩ উইকেটে ২৭৭ রান তুলেছিল হায়দরাবাদ।

২- হায়দরাবাদের ২৮৭/৩ টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ। রেকর্ড এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিরুদ্ধে নেপালের ৩১৪/৩।

২২- হায়দরাবাদের ছক্কার সংখ্যা। আইপিএলে এক ইনিংসে কোনও এক দলের মোট ছক্কার রেকর্ড। আগের রেকর্ড ২০১৩ সালে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে বেঙ্গালুরুর ২১টি ছক্কা।

৩৮- ম্যাচে মোট ছক্কার সংখ্যা। টি-টোয়েন্টি ম্যাচে যুগ্ম শীর্ষে। এই বছর হায়দরাবাদ-মুম্বই ম্যাচেও ৩৮টি ছক্কা হয়েছিল।

৮১- ম্যাচে মোট বাউন্ডারির সংখ্যা। এটিও টি-টোয়েন্টি ম্যাচে যুগ্ম শীর্ষে। গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও ৮১টি বাউন্ডারি হয়েছিল।

২৬২/৭- বেঙ্গালুরুর রান। টি-টোয়েন্টি ক্রিকেটে পরাজিত দলের সর্বোচ্চ রান। আগের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের ২৫৮/৫। গত বছর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই রেকর্ড করেছিল তারা।

৩৯- ট্রেভিস হেডের শতরান করতে লেগেছিল এই সংখ্যক বল। আইপিএলের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ। রেকর্ড ক্রিস গেলের। ২০১৩ সালে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে ৩০ বলে শতরান করেছিলেন তিনি।

১- আইপিএলে প্রথম দল হিসাবে হায়দরাবাদ একাধিক ২৫০-র বেশি রানের ইনিংস খেলল। বিশ্বে টি-টোয়েন্টি ক্রিকেটে এই নজির আছে সারে (৩ বার), ইয়র্কশায়ার (২), চেক প্রজাতন্ত্র (২) এবং সমারসেটের (২)।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৪- বেঙ্গালুরুর চার বোলারই ৫০-এর উপর রান দিয়েছেন। রিসি টপলি (৬৮), যশ দয়াল (৫১), লকি ফার্গুসন (৫২), বিজয়কুমার বৈশাখ (৬৪) এই লজ্জার নজির গড়েছেন। পুরুষদের টি-টোয়েন্টি একই ম্যাচে একই দলের চার বোলারের ৫০-এর উপর রান দেওয়ার ঘটনা এই প্রথম।

৪- হায়দরাবাদের ইনিংসে চারটি অর্ধশতরানের জুটি। তার মধ্যে একটি শতরানের জুটি। টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় বার এই নজির তৈরি হল। ২০০৮ সালে বেঙ্গালুরুর বিরুদ্ধে এই নজির গড়েছিল কলকাতা।

৭- ম্যাচে মোট অর্ধশতরানের জুটি। আর কোনও টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটির বেশি অর্ধশতরানের জুটি হয়নি।

১৩- বেঙ্গালুরুর বিরুদ্ধে মোট শতরানের সংখ্যা। আইপিএলে এত শতরান আর কোনও দলের বিরুদ্ধে হয়নি। দ্বিতীয় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স (১২ টি)।

৭৬- পাওয়ারপ্লে-তে হায়দরাবাদের রান। এই আইপিএলে তাদের তৃতীয় সর্বোচ্চ। প্রথম দুই স্থানে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৮১ রান এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ৭৭ রান।

১৪.৬- ২০০ রানে পৌঁছতে এই সংখ্যক ওভার লেগেছিল হায়দরাবাদের। আইপিএলে তৃতীয় দ্রুততম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Travid Head Heinrich Klaasen SRH vs RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE