Advertisement
২৭ এপ্রিল ২০২৪
KKR

৫ কারণ: লখনউয়ের কাছে যে ভাবে হেরে আইপিএল থেকে বিদায় নিল কলকাতা

কাপ আর ঠোঁটের দূরত্ব থেকে গেল। শেষ ওভারে জোড়া ছক্কা মারলেও এ বার আর কেকেআরকে জেতাতে পারলেন না রিঙ্কু সিংহ। কলকাতা হারল ১ রানে। কী কী কারণে হারল তারা?

kkr vs lsg

কলকাতার হারের পাঁচ কারণ। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২৩:৪২
Share: Save:

কাপ আর ঠোঁটের দূরত্ব থেকে গেল। শেষ ওভারে জোড়া ছক্কা মারলেও এ বার আর কেকেআরকে জেতাতে পারলেন না রিঙ্কু সিংহ। অপরাজিত অর্ধশতরান করে দলকে অনেকদূর টেনে আনলেও মাত্র ১ রানে হেরে গেল কলকাতা। হারের পাঁচ কারণ খুঁজে বের করল আনন্দবাজার অনলাইন:

১) টসে জিতে নীতীশের বল করার সিদ্ধান্ত। চলতি প্রতিযোগিতায় সম্ভবত সবচেয়ে বড় ভুল। এ ধরনের ভুল কোনও অধিনায়ক হয়তো আর করবেনও না। ম্যাচে নামার আগেই কলকাতা জিতত তাদের বড় রানে জিততে হবে। টসে জিতেওছিলেন নীতীশ। কিন্তু সবাইকে অবাক করে বল করার ইচ্ছে জানালেন। ওখানেই কলকাতার হাত থেকে ম্যাচ বেরিয়ে গেল।

২) আট জন বোলারকে ব্যবহার। ১৪টি ম্যাচ হয়ে গেলেও কাকে দিয়ে কোন ওভারে বল করাবেন সেটা বুঝতেই পারলেন না নীতীশ। লখনউ ম্যাচে আট বোলারকে ব্যবহার করলেন। নিজে এক ওভারে তিন রান দিয়ে আর বোলিংই করলেন না। হর্ষিত ভাল বল করছিলেন। তাঁকে দিয়ে পুরো ওভার করালেন না।

৩) অদ্ভুত সময়ে ইমপ্যাক্ট প্লেয়ারকে নামানো। সুযশ শর্মাকে নামানো হল ১৩ ওভারের মাথায়। তত ক্ষণে বৈভব অরোরার চার ওভার হয়ে যাওয়ায় তাঁকে তুলে নেওয়া হল। এক ওভারে সুযশ ১২ রান দেওয়ায় তাঁকে আর বল করানো হল না। তা হলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামানোর যুক্তি কী?

৪) শেষের দিকে খারাপ বোলিং। প্রথম দিকে কলকাতা খারাপ বোলিং করেনি। কিন্তু ডেথ ওভার বোলিং ডুবিয়ে দিল। শেষ চার ওভারে ৫৪ রান দিল তারা। নিকোলাস পুরানের সামনে উড়ে গেল সব কৌশল।

৫) দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং। এই ধরনের ম্যাচে যে গতিতে রান তুলতে হয়, তা একমাত্র জেসন রয় ছাড়া কারও মধ্যে ছিল না। পাশাপাশি নিয়ন্ত্রণহীন ব্যাটিং দেখা গেল বাকিদের মধ্যে। নীতীশ নিজে, আন্দ্রে রাসেল, বেঙ্কটেশ আয়ার প্রত্যেকে খারাপ শট খেলে আউট হলেন। ক্ষমাহীন অপরাধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KKR IPL 2023 Nitish Rana Lucknow Super Giants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE