Advertisement
১৭ জুন ২০২৪
IPL 2024

টানা ছয় ম্যাচ জিতেও কেন নকআউটে হার কোহলিদের, খুঁজে বার করলেন গম্ভীর

গ্রুপ পর্বে টানা ছয় ম্যাচ জিতে প্লে-অফে উঠেছিল বেঙ্গালুরু। কিন্তু এলিমিনেটরে তারা হেরে গিয়েছে রাজস্থানের কাছে। বিরাট কোহলিদের হারের কারণ খুঁজে বার করলেন গৌতম গম্ভীর।

cricket

(বাঁ দিকে) বিরাট কোহলি এবং গৌতম গম্ভীর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৭:৫১
Share: Save:

গ্রুপ পর্বে টানা ছয় ম্যাচ জিতে প্লে-অফে উঠেছিল বেঙ্গালুরু। কিন্তু এলিমিনেটরে তারা হেরে গিয়েছে রাজস্থানের কাছে। বিরাট কোহলিদের হারের কারণ খুঁজে বার করলেন গৌতম গম্ভীর। তাঁর মতে, সেই দিন ভাল খেলতে পারেনি বলেই হেরেছে বেঙ্গালুরু।

টানা ছয় ম্যাচ জিতে বেঙ্গালুরু ছন্দে ছিল এ কথা মানতে রাজি হননি গম্ভীর। তাঁর সাফ কথা, “আমি নিজে অধিনায়ক থাকার সময়েও ছন্দ ব্যাপারটায় গুরুত্ব দিতাম না। আমার মনে হয় কথাটা অকারণে বেশি ব্যবহার করা হয়। ম্যাচের দিন আপনি কতটা ইচ্ছাশক্তি নিয়ে মাঠে নামলেন তার উপর অনেক কিছু নির্ভর করে।”

গম্ভীরের সংযোজন, “যে দল মাঠে নেমে ভয়ডরহীন খেলতে পারে এবং সাহস দেখাতে পারে তারাই সবচেয়ে বেশি সুবিধা পায়। কারণ ব্যাট আর বল ছন্দ বোঝে না।”

এ প্রসঙ্গে মানসিকতার কথাও তুলে এনেছেন গম্ভীর। তাঁর মতে, শুধু নকআউট নয়, লিগের সব ম্যাচেই একই রকমের মানসিকতা থাকা উচিত। সব ম্যাচকে একই নজরে দেখতে হবে।

গম্ভীর বলেছেন, “এক এবং দশে থাকা দলের মধ্যে কিন্তু খুব বেশি তফাত নেই। দুটো দলের মধ্যে পাঁচ ম্যাচের সিরিজ়‌ হলে দশ নম্বর দল যদি অনায়াসে এক নম্বর দলকে হারিয়ে দেয়, তা হলে অবাক হব না। এই কারণেই আইপিএলের পৃথিবীর কঠিনতম লিগ। যে কোনও টি-টোয়েন্টি বিশ্বকাপের সমতুল্য। সব দলকে সমান টাকা দেওয়া হয় এবং প্রত্যেকেই ভাল দল গড়ে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli Gautam Gambhir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE