Advertisement
০৬ মে ২০২৪
IPL 2023

রাত ২টোর সময় জিমে বোলিং অনুশীলন আইপিএল বোলারের!

আন্তর্জাতিক ক্রিকেট পা রাখার আগেই নিলামে তাঁকে নিয়েছিল গুজরাত টাইটান্স। অনভিজ্ঞ সেই স্পিনারই গুজরাত অধিনায়ক হার্দিকের তুরুপের তাস হয়ে উঠেছেন।

picture of IPL trophy

রাত ২টোর সময় জিমে গিয়ে বোলিং অনুশীলন করেন গুজরাতের এক বোলার। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৬:১৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা বলতে একটি এক দিনের ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ। ১৮ বছরের সেই আফগান তরুণ নুর আহমেদই এ বার আইপিএলে হার্দিক পাণ্ড্যের দলের তরুপের তাস। মঙ্গলবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধেও তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছেন নুর।

আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নুরকে গত বছর নিলামে গুজরাত টাইটান্স যখন কিনেছিল, তখনও তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে খেলতেন। তাঁর স্পিন দক্ষতায় আস্থা রেখেছিলেন গুজরাত কর্তৃপক্ষ। সেই আস্থার মর্যাদা দিচ্ছেন নুর।

গুজরাতের বোলিং আক্রমণের অন্যতম প্রধান অস্ত্র আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। এখনও পর্যন্ত আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি রশিদই। নিজের পারফরম্যান্সে খুশি হলেও আফগান অধিনায়ক জানিয়েছেন, কিছু জায়গায় তাঁকে আরও উন্নতি করতে হবে। তবে তিনি বেশি খুশি নুরের সাফল্যে।

স্বদেশীয় তরুণ সতীর্থ সম্পর্কে রশিদ বলেছেন, ‘‘নুরের সঙ্গে জুটিটা দারুণ উপভোগ করছি। গত বছর গুজরাত টাইটান্সে যোগ দিয়েছিল। তখনই ওকে প্রথম দেখেছিলাম। অনূর্ধ্ব-১৯ পর্যায়ের পারফরম্যান্স দেখে ওকে নেওয়া হয়েছিল।’’ নুরের বোলিং দেখে কী মনে হয়েছিল? রশিদ বলেছেন, ‘‘ওর অনেক উন্নতির প্রয়োজন ছিল। মনে হয়েছিল ওর পিছনে অনেক সময় দিতে হবে আমাদের। নুরের শেখার আগ্রহ প্রচুর। খুব পরিশ্রম করতে পারে। গত বছর নেটে সমানে বল করে যেত। আমাদের নানা রকম প্রশ্ন করত। যখন জিমে থাকতাম, তখনও চলে আসত বল করতে। এ বারও রমজানের সময় রাত ১টা-২টোর সময় হোটেলের জিমে আমার সঙ্গে বোলিং অনুশীলন করত।’’ মঙ্গলবার নুর ৩৭ রান খরচ করলেও তুলে নিয়েছেন ক্যামেরন গ্রিন, সূর্যকুমার যাদব এবং টিম ডেভিডের মতো গুরুত্বপূর্ণ উইকেট।

নুরকে নিয়ে রশিদ আরও বলেছেন, ‘‘সব সময় ভাবে কী করে আরও ভাল পারফরম্যান্স করতে পারে। নিজেকে প্রমাণ করার সুযোগ পাচ্ছে এখানে। আমি খুশি ও সুযোগ কাজে লাগাচ্ছে। ওর সাফল্য গুজরাতের জন্য ইতিবাচক। একই সঙ্গে আফগান ক্রিকেটের জন্যও দারুণ ব্যাপার।’’ রশিদের আশা, আইপিএলে ভাল পারফরম্যান্সের পর আফগানিস্তানের হয়ে আরও বেশি খেলার সুযোগ পাবেন নুর।

তরুণ সতীর্থকে নিয়ে উচ্ছ্বসিত রশিদ নিজের পারফরম্যান্স নিয়ে বলেছেন, ‘‘এখনও পর্যন্ত ভালই হয়েছে পারফরম্যান্স। কয়েকটা বিষয় নিয়ে কাজ করছি। লাইন এবং লেংথের ব্যাপারে আরও ধারাবাহিক হতে হবে। কিছু উইকেট পাওয়ায় আমি খুশি। তা-ও আমাকে কয়েকটা জায়গায় আরও উন্নতি করতে হবে। এমন কিছু জায়গায় বল ফেলছি, যে জায়গাগুলোয় বল ফেলতে চাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Gujarat Titans Rashid Khan Hardik Pandya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE