Advertisement
০৪ মে ২০২৪
IPL 2023

বিস্ফোরক শামি, আইপিএলের নিয়মে বদল চাইলেন বাংলার বোলার

এ বারের আইপিএলে ভাল ছন্দে রয়েছেন শামি। আট ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন এখনও পর্যন্ত। যদিও বাংলার জোরে বোলার একটি ব্যাপারে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন।

picture of Mohammed Shami

আইপিএলে সাফল্য পেলেও একটি বিষয় নিয়ে খুশি নন শামি। ছবি: আইপিএল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১১:২২
Share: Save:

ক্রিকেটের প্রায় সব নিয়মই ব্যাটারদের পক্ষে। বোলারদের জন্য কিছুই নেই। এমন অভিযোগ নতুন নয়। এ বার আইপিএলের নিয়ম নিয়ে বিস্ফোরক মহম্মদ শামি। নিয়মের পরিবর্তন চাইলেন বাংলার জোরে বোলার।

দীর্ঘ দিন পর প্রিয় ইডেনে খেলার সুযোগ পেলেন শামি। আইপিএলের সুবাদে গুজরাত টাইটান্সের হয়ে শনিবার কলকাতা নাইট রাইডার্সের হয়ে ইডেনে খেলেন। এই ম্যাচের পরই উইকেট নিয়ে নিজের ক্ষোভ, হতাশা প্রকাশ করেছেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটের উইকেট বোলারদের আর একটু সাহায্য করলে ম্যাচগুলি অনেক বেশি উত্তেজক হয়ে উঠতে পারে বলে মনে করেন তিনি। বর্তমান ব্যবস্থার পরিবর্তনের পক্ষে সওয়াল করেছেন তিনি।

শামি বলেছেন, ‘‘এক জন বোলার সব সময় চাইবে বল সুইং করুক। যদিও টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শকরা আগ্রাসী ব্যাটিং দেখার জন্যই আসেন। রান উঠুক। তাতে আপত্তির কিছু নেই। তবে বোলাররা একটু সাহায্য পেলে ম্যাচগুলো আরও উত্তেজন হতে পারে।’’ তাঁর আক্ষেপ কয়েক বছর আগেও উইকেট থেকে বোলাররা কিছুটা হলেও সাহায্য পেতেন। কিন্তু এখন সব জায়গায় পিচ তৈরি করা হচ্ছে সম্পূর্ণ ব্যাটারদের সুবিধার কথা মাথায় রেখে।

শনিবারের ম্যাচে ৩৩ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন শামি। এ বারের আইপিএলে এখনও পর্যন্ত আটটি ম্যাচ খেলে পেয়েছেন ১৩টি উইকেট। বোলারদের জন্য উইকেটে তেমন কিছু না থাকলেও কী করে সাফল্য পাচ্ছেন? শামি বলেছেন, ‘‘হাতে লাল বল আছে না সাদা বল আছে সেটা গুরুত্বপূর্ণ নয়। টেস্ট ম্যাচে যে লাইন এবং লেংথে বল করি, সব ক্ষেত্রে সেটাই করার চেষ্টা করি। টেস্ট ম্যাচের লাইন এবং লেংথই সব থেকে কার্যকর। আগেও অনেক বার এই কথা বলেছি। নেটে অনুশীলনের সময় লাইন এবং লেংথের উপরই সব থেকে বেশি গুরুত্ব দিই।’’

সিনিয়র বোলার হিসাবে জুনিয়রদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে ভালবাসেন শামি। এ নিয়ে বাংলার জোরে বোলার বলেছেন, ‘‘অন্য দেশে খেলার সময় আমাদের যে অভিজ্ঞতা হয়, তা নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করি। এটা খুব দরকার। নিজেদের মধ্যে জ্ঞানের আদানপ্রদানটা খুব জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Mohammed Shami Gujarat Titans KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE