Advertisement
০১ মে ২০২৪
IPL 2024

‘বুমরাও একই পিচে বল করছে, নাকিকান্না কেঁদে লাভ নেই’, বোলারদেরই দুষলেন আফগান রশিদ

চলতি আইপিএলে বেশ কয়েকটি ম্যাচে ২০০ রানের বেশি হয়েছে। বোলারদের এই খারাপ অবস্থার জন্য তাঁদেরই দায়ী করলেন রশিদ খান। কী বললেন গুজরাত টাইটান্সের স্পিনার?

cricket

যশপ্রীত বুমরাকে দেখে শিখতে বলছেন রশিদ খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৮:৫৬
Share: Save:

এ বারের আইপিএলে রানের বন্যা বইছে। ইতিমধ্যে সানরাইজার্স হায়দরাবাদ একটি ম্যাচে ২৮৭ ও একটি ম্যাচে ২৭৭ রান করেছে। কলকাতা নাইট রাইডার্স করেছে ২৭২ রান। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২৬২ রান করেও হেরেছে। ঘরের মাঠে ২২৩ রান করে জিততে পারেনি কেকেআর। অর্থাৎ, বোলারদের অবস্থা আরও খারাপ হচ্ছে। বোলারদের খারাপ পারফরম্যান্সের জন্য পিচ নয়, বোলারদেরই দায়ী করেছেন রশিদ খান।

গুজরাত টাইটান্সের স্পিনার রশিদ জানিয়েছেন, এই মরসুমেও অনেক বোলার রয়েছেন ভাল বল করছেন। তিনি বলেন, “(যশপ্রীত) বুমরাও তো একই পিচে হল করছে। ওর বোলিং দেখে বাকিদের শিক্ষা নেওয়া উচিত। সব সময় পিচকে দোষ দিয়ে লাভ নেই। বোলারদের উচিত নিজেদের দক্ষতা বাড়ানো। নইলে নাকিকান্না কেঁদে কোনও লাভ হবে না।”

রশিদের মতে, পরিস্থিতি অনুযায়ী কী ভাবে নিজের বোলিংয়ে বদল করা যায় সেটা বোলারদের শিখতে হবে। তিনি বলেন, “সব পিচ এক রকম নয়। প্রথম কয়েকটা বলের পরেই বোলারদের বুঝে ফেলতে হবে সেই পিচে কী ভাবে বল করা যায়। দরকার পড়লে লাইন ও লেংথে বদল করতে হবে। গতির হেরফের করতে হবে। ব্যাটারদের থেকে বাঁচতে গেলে চলবে না। উইকেট নেওয়ার চেষ্টা করতে হবে। বুমরা সেটা করছে বলেই ও এতটা সাফল্য পাচ্ছে। বাকিদেরও সেটা করা উচিত।”

শুধু দক্ষতা নয়, মানসিক ভাবেও বোলারদের চাঙ্গা থাকার পরামর্শ দিয়েছেন আফগানিস্তানের এই লেগ স্পিনার। তিনি বলেন, “মার খেলেই অতিরিক্ত চাপ নিলে হবে না। তাতে পরের বল আরও খারাপ হবে। নিজের মন ফুরফুরে রাখতে হবে। খেলাটা উপভোগ করতে হবে। আত্মবিশ্বাস রাখতে হবে যে পরের বলেই ফিরতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Rashid Khan Jasprit Bumrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE