Advertisement
৩০ এপ্রিল ২০২৪
MS Dhoni

আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম কী ভাবে কাজে লাগাচ্ছেন ধোনি? ব্যাখ্যা প্রাক্তন সতীর্থের

গত বছর থেকে আইপিএলে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ারের’ নিয়ম। নতুন নিয়ম কাজে লাগিয়েই ব্যাটিংয়ে নিজেকে এত নীচে নামিয়ে এনেছেন মহেন্দ্র সিংহ ধোনি। ব্যাখ্যা তাঁরই প্রাক্তন সতীর্থের।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৩:০৩
Share: Save:

গত বছর থেকে আইপিএলে চালু হয়েছে ‘ইমপ্যাক্ট প্লেয়ারের’ নিয়ম। এর ফলে কোনও দল ম্যাচ শুরুর আগে পাঁচ জন পরিবর্ত ক্রিকেটারের নাম জানাতে পারে। ম্যাচের যে কোনও সময় প্রথম একাদশে থাকা কোনও ক্রিকেটারের বদলে পরিবর্তের তালিকা থেকে কাউকে নামানো যায়। সেই নিয়মের সুবিধা কাজে লাগিয়েই ব্যাটিং অর্ডারে নিজেকে এত নীচে নামিয়ে এনেছেন মহেন্দ্র সিংহ ধোনি। ব্যাখ্যা করলেন তাঁরই প্রাক্তন সতীর্থ মাইক হাসি।

মঙ্গলবার গুজরাতের বিরুদ্ধে চেন্নাই দুশোর উপর রান তুলেছিল। সেই ম্যাচে চেন্নাইয়ের ৬টি উইকেট পড়ে গেলেও ব্যাট করতে নামেননি ধোনি। সেই সিদ্ধান্তের ব্যাখ্যা করতে গিয়ে হাসি বলেন, “নিশ্চয়ই কোচ স্টিফেন ফ্লেমিংয়ের নির্দেশেই ওরা এ কাজ করেছে। ম্যাচটা আরও বেশি দূর টানার ইচ্ছে ছিল ওদের। ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের কারণে ওদের ব্যাটিং অর্ডার আরও লম্বা হয়েছে। ধোনি আট নম্বরে নামছে, যা কোনও দিন ভাবাই যেত না। অনুশীলনে ওকে দেখে ভালই লেগেছে।”

নতুন নিয়মের কারণেই চেন্নাইয়ের খেলায় শুরু থেকে এত বেশি আক্রমণ বলে মনে করেন ধোনি। বলেছেন, “ব্যাটিং অর্ডার লম্বা হওয়ার কারণে ওরা শুরু থেকে চালিয়ে খেলতে পারে। কোচ এবং অধিনায়কের সমর্থনও ওদের সঙ্গে রয়েছে। মারতে গিয়ে যদি আউটও হয় তাতেও পরোয়া নেই। ওদের কেউ সমালোচনা করবে। চেন্নাই এ ভাবেই আগ্রাসী খেলা চালিয়ে যাবে বলে আমার বিশ্বাস।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL 2024 CSK Impact Player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE