Advertisement
০৩ মে ২০২৪
IPL 2023

এই নিয়ে ১০ বার! কী ভাবে আইপিএলের ফাইনালে উঠল ধোনির চেন্নাই

এই নিয়ে ১০ বার আইপিএলের ফাইনালে উঠল চেন্নাই সুপার কিংস। এ বারের আইপিএলে ফাইনালে ওঠার পথে কোন ম্যাচে কেমন খেললেন মহেন্দ্র সিংহ ধোনিরা?

MS Dhoni

আরও এক বার অধিনায়ক হিসাবে আইপিএলের ফাইনালে উঠলেন মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ২৩:৩৭
Share: Save:

প্রথম কোয়ালিফায়ারে গুজরাত টাইটান্সকে ১৫ রানে হারিয়ে আইপিএলের ফাইনালে উঠল চেন্নাই সুপার কিংস। এই নিয়ে ১০ বার আইপিএলের ফাইনালে উঠলেন মহেন্দ্র সিংহ ধোনিরা।

প্রথমে লিগ পর্বে ১৪টি ম্যাচের মধ্যে ৮টি ম্যাচ জিতেছিল চেন্নাই। হেরেছিল ৫টি ম্যাচ। বৃষ্টির কারণে একটি ম্যাচ ভেস্তে যায়। ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে প্লে-অফে পৌঁছে যান ধোনিরা।

আইপিএলের প্রথম ম্যাচেই গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সের মুখোমুখি হয়েছিল চেন্নাই। সেই ম্যাচ ৫ উইকেটে হারে তারা। যদিও পরের ম্যাচেই জয়ে ফেরে চেন্নাই। ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসকে ১২ রানে হারায় তারা। তৃতীয় ম্যাচে রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৭ উইকেটে জয় পান ধোনিরা।

চতুর্থ ম্যাচে আবার হারের মুখ দেখতে হয় ধোনিদের। রাজস্থান রয়্যালস ৩ রানে হারায় চেন্নাইকে। সেই হার থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচে আবার জয়ে ফেরে চেন্নাই। এ বার তারা ৮ উইকেটে হারায় বিরাট কোহলির আরসিবিকে। পরের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৭ উইকেটে হারান ধোনিরা। সপ্তম ম্যাচে ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সকে ৪৯ রানে হারায় চেন্নাই। প্রথম সাত ম্যাচের মধ্যে ধোনিরা জেতেন ৫টি ম্যাচ। ২টি ম্যাচে হারতে হয় তাঁদের।

পরের ম্যাচে অবশ্য রাজস্থান রয়্যালসের কাছে আবার হারতে হয় চেন্নাইকে। এ বার ৩২ রানে হারে তারা। নবম ম্যাচে আবার হারের মুখে পড়েন ধোনিরা। পঞ্জাব কিংসের কাছে ৪ উইকেটে হারেন তাঁরা। তার পরের ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায়। ফলে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ১ পয়েন্ট পান তাঁরা। পর পর হার ও পয়েন্ট নষ্টের ফলে কিছুটা চাপে পড়ে যান ধোনিরা।

পরের চার ম্যাচের মধ্যে অন্তত তিনটি ম্যাচ জিততে হত চেন্নাইকে। সেটাই করে তারা। প্রথমে মুম্বই ইন্ডিয়ান্সকে ৬ উইকেটে হারান ধোনিরা। পরের ম্যাচে দিল্লি ক্যাপিটালস ২৭ রানে হারে। ১৩তম ম্যাচে অবশ্য হারের মুখ দেখতে হয় চেন্নাইকে। কেকেআরের কাছে ৬ উইকেটে হারে তারা। সব কিছু নির্ভর করছিল শেষ ম্যাচের উপর। সেই ম্যাচে দিল্লিকে ৭৭ রান হারিয়ে প্লে-অফে ওঠেন ধোনিরা।

প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের প্রতিপক্ষ ছিল গত বারের চ্যাম্পিয়ন গুজরাত। ঘরের মাটে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭২ রান করেন ধোনিরা। জবাবে ব্যাট করতে নেমে ১৫৭ রানে অলআউট হয়ে যান হার্দিকরা। ১৫ রানে জিতে দশম বারের জন্য আইপিএলের ফাইনালে উঠল চেন্নাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 CSK MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE