Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ravi Shastri

IPL 2022: চর্চায় মোতেরা পিচ, রাজকীয় দ্বৈরথের অপেক্ষায় শাস্ত্রীরা

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম রাজস্থান রয়্যালসের দ্বৈরথ হতে চলেছে আমদাবাদের মোতেরায়। চর্চা চলছে, পিচের চরিত্র কেমন হবে, তা নিয়ে।

আস্থা: ফাইনালে উঠতে ছন্দে থাকা বাটলারই ভরসা সঞ্জুদের। আইপিএল

আস্থা: ফাইনালে উঠতে ছন্দে থাকা বাটলারই ভরসা সঞ্জুদের। আইপিএল

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৭:৩৮
Share: Save:

একটা দল ১৪ বছর হয়ে গেল আইপিএল ট্রফিতে হাত ছোঁয়াতে পারেনি। অন্য দলটা ১৩ বছর আগে চ্যাম্পিয়ন হয়েছিল। শুক্রবারের পরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং রাজস্থান রয়্যালসের মধ্যে একটা দল টিকে থাকবে ট্রফি জয়ের লড়াইয়ে। যারা হারবে, এ বারের মতো অভিযান শেষ হয়ে যাবে তাদের।

দুই প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী এবং গ্রেম স্মিথ মনে করছেন, আজ দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজকীয় এক দ্বৈরথ দেখা যাবে। সম্প্রচারকারী চ্যানেলে ভারতের প্রাক্তন কোচ শাস্ত্রী বলেছেন, ‘‘১৪ বছরের আইপিএল ইতিহাসে ট্রফি জেতেনি আরসিবি। রাজস্থান শেষ ট্রফি জিতেছিল ১৩ বছর আগে। দু’দলই চাইবে এই ট্রফিটা এ বার ঘরে তুলতে। একটা রাজকীয় লড়াই আমরা দেখতে পাব। নিঃসন্দেহে দারুণ একটা ম্যাচ হতে চলেছে।’’

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম রাজস্থান রয়্যালসের দ্বৈরথ হতে চলেছে আমদাবাদের মোতেরায়। চর্চা চলছে, পিচের চরিত্র কেমন হবে, তা নিয়ে। সাধারণত, মোতেরার পিচ ব্যাটারদের সাহায্য করে থাকে। তবে এ বার শোনা যাচ্ছে, পিচ স্পিনারদেরও সাহায্য করবে। এমনকি, একটু মন্থরও হতে পারে। সে ক্ষেত্রে দু’দলের স্পিনাররা এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন। সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় এক এবং দু’নম্বর জায়গায় আছেন দু’দলের দুই লেগস্পিনার। রাজস্থানের যুজ়বেন্দ্র চহাল (২৬) এবং আরসিবির ওয়ানিন্দু হাসরঙ্গা (২৫)। আর অশ্বিনের উপস্থিতির কারণে রাজস্থানের স্পিন আক্রমণ অবশ্যই এগিয়ে থাকবে আরসিবির চেয়ে।

রাজস্থানকে ভরসা দেবে ইডেনে জস বাটলারের ফর্মে ফেরা। প্লে-অফে নামার আগে সাতটা ম্যাচে ছন্দহীন দেখিয়েছিল বাটলারকে। কিন্তু ইডেনে আগ্রাসী হাফসেঞ্চুরি করে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছেন তিনি। বিস্ফোরক এই ওপেনার রাজস্থান ইনিংসের শুরুটা কী ভাবে করেন, তার উপরে অনেক কিছু নির্ভর করে থাকবে। ইডেনে সঞ্জু স্যামসনও ভাল শুরু করার পরে আউট হয়ে যান। সঞ্জু বনাম ওয়ানিন্দুর লড়াইয়ের উপরেও অনেকের নজর থাকবে। ছ’টি টি-টোয়েন্টি ইনিংসে পাঁচ বার রাজস্থান অধিনায়ককে আউট করেছেন শ্রীলঙ্কার লেগস্পিনার। দিয়েছেন ২৩ বলে মাত্র ১৮ রান।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ আবার মনে করেন, দ্বিতীয় কোয়ালিফায়ারে চাপে থাকবে রাজস্থানই। রাজস্থান রয়্যালসের প্রাক্তন ক্রিকেটার স্মিথ বলেছেন, ‘‘প্রথম কোয়ালিফায়ারে গুজরাত টাইটান্সের কাছে হেরে যাওয়ার পরে চাপ থাকবে রাজস্থানের উপরেই। ওদেরই ঘুরে দাঁড়ানোর লড়াই।’’যোগ করেন, ‘‘ওই ম্যাচ হেরে সঞ্জু স্যামসনরা বড় ধাক্কা খেয়েছে। সেখান থেকে কি ওরা ঘুরে দাঁড়াতে পারবে? সেটাই এখন বড় প্রশ্ন।অন্য দিকে, দুরন্ত জয় পেয়ে মাঠে নামছে আরসিবি। ওরা আত্মবিশ্বাসে ভরপুর থাকবে।’’ স্মিথআরও বলেন, ‘‘তবে রবির সঙ্গে আমি একমত। দারুণ একটা ম্যাচ দেখতে পাব আমরা।’’

এ বারের আইপিএলে সঞ্জু শুরুটা ভাল করেও বড় ইনিংস খেলতে পারছেন না। যে দিকে আঙুল তুলেছেন ম্যাথু হেডেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার বলেছেন, ‘‘সঞ্জু যেটা করতে পারেনি, সেটা করে দেখিয়েছে রজত পাটীদার। বড় ইনিংস খেলেমাঠ ছেড়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri Rajasthan Royals RCB IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE