Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
IPL 2022

Ravichandran Ashwin: আইপিএলে নাটক! ব্যাটার অশ্বিনে ভরসা নেই, ইনিংসের মাঝপথে তুলেই নিল রাজস্থান

রিটায়ার্ড আউট হলে সেই ব্যাটার আর ব্যাট করতে পারেন না। দলের কোনও ব্যাটার আহত হয়ে অবসৃত হলেই একমাত্র রিটায়ার্ড আউট ব্যাটারকে আবার পাঠানো যায়।

আইপিএলের ইতিহাসে অশ্বিন।

আইপিএলের ইতিহাসে অশ্বিন। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ২২:৩৬
Share: Save:

আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে রিটায়ার্ড আউট হলেন রবিচন্দ্রন অশ্বিন। রাজস্থান রয়্যালসের ইনিংসের ১৮ ওভার ২ বল হওয়ার পর ব্যাট হাতে অপরাজিত থাকা অবস্থাতেই অভিজ্ঞ অফ স্পিনারকে সাজঘরে ডেকে নেওয়া হয় দলের পক্ষ থেকে।

শেষ দু’ওভারে দ্রুত রান তোলার জন্য অশ্বিনের উপর ভরসা রাখতে পারলেন না সঞ্জু স্যামসনরা। এ দিন লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অশ্বিন করেছেন ২৩ বলে ২৮ রান। দু’টি বড় ছয়ও মেরেছেন। কিন্তু ইনিংসের শেষ কয়েকটা বলে দ্রুত ও বেশি রান তুলতে চেয়েছিল রাজস্থান। তাই কৌশলগত ভাবে অশ্বিনকে তুলে নিয়ে নামানো হয় রিয়ান পরাগকে। রিয়ান অবশ্য তেমন সফল হলেন না। মাত্র ৪ বল খেলে করলেন ৮ রান।

রাজস্থানের এই কৌশলের প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ইনিংসের যখন শেষ কয়েক বল বাকি তখন এই কৌশল দারুণ সিদ্ধান্ত। অপেক্ষাকৃত আক্রমণাত্মক ব্যাটারকে বাইশ গজে পাঠালে আরও বেশি রান ওঠার সম্ভাবনা থাকে। সেটাই করেছে রাজস্থান। ইনিংসের শুরুর দিকের ধাক্কা সামলে প্রতিপক্ষের সামনে যতটা সম্ভব বড় লক্ষ্য তৈরি করার মধ্যে কোনও ভুল নেই।

আরও পড়ুন:

অশ্বিনকে তুলে নেওয়ার কথা জানতেন না তাঁর সঙ্গে উইকেটে থাকা শিমরান হেটমেয়ার। তিনিও দলের হঠাৎ এই সিদ্ধান্তে কিছুটা চমকে যান। বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে রিটায়ার্ড আউট হলেন অশ্বিন। এর আগে পাকিস্তানের শাহিদ আফ্রিদি, ভুটানের সোনাম টোবগে এবং বাংলাদেশের কুমিল্লা ওয়ারিয়র্সের সানজামুল ইসলামকে রিটায়ার্ড আউট করে নেওয়া হয় কৌশলগত কারণে। কোনও ব্যাটার রিটায়ার্ড আউট হলে তিনি আর সাধারণ পরিস্থিতিতে ব্যাট করতে আসতে পারেন না। দলের কোনও ব্যাটার আহত হয়ে অবসৃত হলেই একমাত্র রিটায়ার্ড আউট ব্যাটারকে আবার বাইশ গজে পাঠানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.