Advertisement
০৩ অক্টোবর ২০২২
Hardik Pandya

IPL 2022: দেশের পরবর্তী অধিনায়কের তালিকায় ঢুকে পড়লেন হার্দিক, মানছেন গাওস্করও

কখনও নেতৃত্বের দায়িত্ব পাননি হার্দিক। সকলকে চমকে দিয়ে আইপিএলে তাঁকেই অধিনায়ক করেছিল গুজরাত টাইটান্স। তাতেই জন্ম অধিনায়ক হার্দিকের।

হার্দিক পাণ্ড্য।

হার্দিক পাণ্ড্য। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৫:৫৭
Share: Save:

ক্রিকেটার হার্দিক পাণ্ড্যকে নতুন ভাবে আবিষ্কার করেছে আইপিএল। বডোদরার অলরাউন্ডারের ব্যাটিং বা বোলিং দক্ষতা নিয়ে প্রশ্ন ছিল না। কিন্তু অধিনায়ক হার্দিককে নিয়ে ছিল প্রশ্ন। যেমন প্রশ্ন ছিল তাঁর ফিটনেস নিয়েও।

আইপিএলে হার্দিকের পারফরম্যান্স সব প্রশ্নের উত্তর দিয়েছে। অধিনায়ক হার্দিক কেমন— জবাব মিলেছে এই প্রশ্নেরও। অনূর্ধ্ব ১৬ পর্যায় থেকে কখনও কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেটে নেতৃত্ব দেননি হার্দিক। আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাত টাইটান্স তাঁকে অধিনায়ক করে নিলামের আগেই দলে নেওয়ায় অনেকেই তাই ভ্রু কুঁচকে ছিলেন।

২০১৫ সাল থেকে টানা মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেললেও তাঁর উপর ভরসা রাখতে পারেননি রোহিত শর্মারা। পিঠের চোটের চিকিৎসা ঠিক মতো না করিয়েই খেলে যাচ্ছিলেন হার্দিক। আগের দু’টো আইপিএলে তাঁকে বল করতেও দেখা যায়নি। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাই। ২০২১ সালের ৮ নভেম্বর নামিবিয়ার বিরুদ্ধে শেষ কোনও ম্যাচ খেলেন হার্দিক।

চোটের জন্য কিছু দিন ক্রিকেট থেকে দূরে থাকা অলরাউন্ডারকে নিয়ে তাই ক্রমশ বড় হচ্ছিল প্রশ্নমালা। সে সবেরই উত্তর তিনি দিয়েছেন বাইশ গজের পারফরম্যান্সে। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই উচ্ছ্বসিত তাঁর নেতৃত্ব দেখে। সুনীল গাওস্করের মতো প্রাক্তনরা মনে করছেন, ভবিষ্যতে দেশকেও নেতৃত্ব দিতে পারেন হার্দিক।

রোহিত শর্মার পর কে হবেন ভারতের অধিনায়ক, তা নিয়ে এখন থেকেই চর্চা শুরু হয়েছে। লোকেশ রাহুল, ঋষভ পন্থ, শ্রেয়স আয়াররা রয়েছেন দৌড়ে। কেউ কেউ যশপ্রীত বুমরা, শুভমন গিলদের কথাও বলছেন হালকা ভাবে। অর্থাৎ, তালিকা দীর্ঘ এবং প্রতিযোগিতা কঠিন। কিছু দিন আগেও এই তালিকায় না থাকা হার্দিক চলে এক লাফে চলে এসেছেন সকলের সামনে। তাঁর দক্ষ নেতৃত্বে গুজরাত টাইটান্সের আইপিএল জয়ই অনুঘটক।

আইপিএলের আগের হার্দিকের সঙ্গে আইপিএলের হার্দিককে মেলাতে পারছেন না অনেকেই। শান্ত, পরিণত এই হার্দিক অনেক বেশি দলের। অনেক বেশি ক্রিকেটের। অনেক বেশি সতীর্থদের। এই হার্দিক দলের বস নন, নেতা। যিনি সতীর্থদের স্বাধীনতা দিতে ভালবাসেন। বদলে যাওয়া এই হার্দিকেই মুগ্ধ ক্রিকেট বিশেষজ্ঞরা।

গাওস্কর বলেছেন, ‘‘নেতা হিসেবে হার্দিকের উত্থান শুধু আমার নয় সকলেরই হিসেবের বাইরে। ওর এই দিকটা সম্পর্কে কেউই বিশেষ জানতাম না। আমরা জানতাম ও ব্যাট হাতে কী করতে পারে। জানতাম বল হাতে কী করতে পারে। কিন্তু আইপিএল শুরুর আগে আমাদের মনে প্রশ্ন ছিল, হার্দিক কি নিজের চার ওভার বল করতে পারবে? ও সেটা করে দেখিয়েছে। অলরাউন্ডার হার্দিককে আমরা ফিরে পেয়েছি। সকলেই খুশি ওকে দেখে।’’

অনেকের মতো হার্দিকের নেতৃত্ব চমকে দিয়েছে গাওস্করকেও। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘যে ভাবে হার্দিক দলকে নেতৃত্ব দিয়েছে, যে ভাবে দলকে এক সুতোয় বেধেছে, সকলের মধ্যে বোঝাপড়া গড়ে তুলেছে, সেটা নেতৃত্বের দুর্দান্ত গুণ ছাড়া সম্ভব নয়।’’ তিনি আরও বলেছেন, ‘‘নেতৃত্ব দেওয়ার গুণ থাকলে জাতীয় স্তরে আরও বেশি সম্মান পাওয়ার দরজা সহজেই খুলে যায়। অদূর ভবিষ্যতে ওকে জাতীয় দলের অধিনায়ক হিসেবে দেখার সম্ভাবনাও থাকছে। বলছি না, ও-ই হবে পরের অধিনায়ক। কারণ তালিকায় তিন-চারটে নাম রয়েছে। কিন্তু নির্বাচকদের জন্য ও একজন দুর্দান্ত বিকল্প হতে পারে।’’

এর আগে মুম্বইয়ের হয়ে চার বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন হার্দিক। গুজরাতকে প্রথম বার নেতৃত্ব দিয়েই চ্যাম্পিয়ন করলেন। খেলোয়াড় হিসেবে পাঁচ বার আইপিএল জেতার পাশাপাশি অধিনায়ক হিসেবেও একবার চ্যাম্পিয়ন হলেন হার্দিক। দ্বিতীয় কনিষ্ঠতম অধিনায়ক হিসেবে আইপিএল জেতা হার্দিক বলেছেন, ‘‘২০২২ সালের এই দল ভবিষ্যতের ক্রিকেটারদের জন্য একটা উত্তরাধিকার তৈরি করতে চেয়েছিলাম। আগামী দিনে যারা এই দলের হয়ে খেলবে, তারা বলতে পারবে আমরা এমন একটা দলের সদস্য যারা প্রথম বছরেই চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করেছিল। যাত্রার শুরুতেই চ্যাম্পিয়ন হয়ে দেখিয়েছিল। আমাদের জন্য এই অনুভূতিটা কিন্তু দুর্দান্ত হবে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.