Advertisement
০৭ মে ২০২৪
IPL 2022

IPL 2022: শেষ ম্যাচে ফয়সালা! এ বারের আইপিএলে বেগুনি টুপি কার দখলে

এ বারের আইপিএলে শেষ ম্যাচে বেঙ্গালুরুর ওয়ানিন্দু হাসরঙ্গকে টপকে বেগুনি চুপির মালিক হলেন রাজস্থানের যুজবেন্দ্র চহাল। ২৭ উইকেট নিয়েছেন তিনি।

বেগুনি টুপির মালিক চহাল।

বেগুনি টুপির মালিক চহাল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ২৩:৪৮
Share: Save:

এ বারের আইপিএলে সব থেকে বেশি উইকেট কার দখলে থাকবে, তা নিয়ে দুই লেগ স্পিনারের লড়াই দেখা গেল। এক দিকে রাজস্থান রয়্যালসের যুজবেন্দ্র চহাল। অন্য দিকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ওয়ানিন্দু হাসরঙ্গ। ফাইনালের আগে পর্যন্ত সেই লড়াইয়ে এগিয়ে ছিলেন শ্রীলঙ্কার হাসরঙ্গ। ফাইনালে তাঁকে টপকে গিয়ে বেগুনি টুপির দখল নিলেন চহাল। যদিও এক আইপিএলে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড থাকল বেঙ্গালুরুর হর্ষল পটেলের দখলে। গত বছর ৩২টি উইকেট নিয়ে বেগুনি টুপির মালিক হন তিনি। ২০১৩ সালের আইপিএলের ৩২ উইকেট নিয়েছিলেন চেন্নাই সুপার কিংসের ডোয়েন ব্র্যাভোও। কিন্তু ওভার প্রতি রান কম দেওয়ায় শীর্ষে ছিলেন হর্ষল।

এ বারের আইপিএলে ১৭ ম্যাচে ২৭ উইকেট নিয়েছেন চহাল। মোট রান দিয়েছেন ৫২৭। ওভার প্রতি রান দিয়েছেন ৭.৭৫। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বেঙ্গালুরুর হাসরঙ্গ। ১৬ ম্যাচে ২৬ উইকেট নিয়েছেন তিনি। ওভার প্রতি রান দিয়েছেন ৭.৯২। তাঁর সেরা বোলিং ৪০ রান দিয়ে ৫ উইকেট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পঞ্জাব কিংস আইপিএলের প্লে-অফে উঠতে না পারলেও দলের বোলার কাগিসো রাবাডা ভাল ছন্দে বল করেছেন। বেগুনি টুপির তালিকায় তিন নম্বরে রয়েছেন তিনি। ১৩ ম্যাচে ২৩ উইকেট নিয়েছে দক্ষিণ আফ্রিকার এই বোলার। ওভার প্রতি রান দিয়েছেন ৮.৪৫। এক ম্যাচে ৩৩ রান দিয়ে ৪ উইকেট তাঁর সেরা বোলিং।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের উমরান মালিক। এ বারের আইপিএলে নিজের গতি দিয়ে সবাইকে চমকে দিয়েছেন তিনি। প্রতিযোগিতার সব থেকে দ্রুত গতির বল (প্রতি ঘণ্টায় ১৫৭ কিলোমিটার) তাঁর করা। এক সময় পর্যন্ত বেগুনি টুপির লড়াইয়ে থাকা উমরান শেষ কয়েকটি ম্যাচে একটু পিছিয়ে পড়েন। ১৪ ম্যাচে ২২ উইকেট নিয়েছেন জম্মু-কাশ্মীরের এই বোলার। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ২৫ রান দিয়ে ৫ উইকেট নেন তিনি। ওভার প্রতি ৯.০৩ রান দিয়েছেন এই ডান হাতি পেসার।

এ বারের আইপিএলে পুনর্জন্ম হয়েছে কুলদীপ যাদবের। দিল্লি ক্যাপিটালসের হয়ে দুরন্ত বল করেছেন তিনি। এক সময় পর্যন্ত বেগুনি টুপির লড়াইয়ে চহালের সঙ্গে টক্কর দিচ্ছিলেন এই বাঁ হাতি চায়নাম্যান বোলার। কিন্তু শেষ পর্যন্ত ১৪ ম্যাচে ২১ উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। কলকাতার বিরুদ্ধে ১৪ রান দিয়ে ৪ উইকেট তাঁর সব থেকে ভাল পরিসংখ্যান। ওভার প্রতি ৮.৪৩ রান দিয়েছেন কুলদীপ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE