Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

IPL 2022: আউট নিয়ে বিরাট বিতর্ক, সত্যিই কি আউট ছিলেন কোহলী? বিশ্লেষণে আনন্দবাজার অনলাইন

প্রশ্ন উঠছে, বল ব্যাটে লেগেছে দেখার পরেও কেন আউট দেওয়া হল বিরাটকে। এই ঘটনায় নটআউট দেওয়া উচিত বলেই মনে করছেন আম্পায়ার পিলু রিপোর্টার। ৮৩ বছরের প্রাক্তন আম্পায়ার ১৪টি টেস্ট এবং ২২টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করেছিলেন। আনন্দবাজার অনলাইনকে পিলু বললেন, “আমি ম্যাচের ওই অংশটা দেখিনি। কিন্তু বল যদি ব্যাট এবং প্যাডে লেগে থাকে তা হলে অবশ্যই নট আউট।”

গ্রাফিক: সনৎ সিংহ

শান্তনু ঘোষ
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১৩:০৩
Share: Save:

এ বারের আইপিএলে প্রথম অর্ধশতরান থেকে মাত্র ২ রান দূরে ছিলেন বিরাট কোহলী। দলও জয়ের কাছে পৌঁছে গিয়েছিল। এমন অবস্থায় দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়তে চাইছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কিন্তু ডিওয়াল্ড ব্রেভিস বল করতে এসে তাঁকে এলবিডব্লিউ করে দেন! আদৌ কি আউট ছিলেন বিরাট?

শনিবার মুম্বই ইন্ডিয়ান্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচে ১৯তম ওভারে বল করতে আসেন ব্রেভিস। আইপিএলে তাঁর প্রথম বলটাতেই আউটের আবেদন করে মুম্বই। সঙ্গে সঙ্গে রিভিউ নেন বিরাট। তিনি নিশ্চিত ছিলেন বল তাঁর ব্যাটে লেগেছে। তৃতীয় আম্পায়ার দেখেন বল বিরাটের ব্যাটে লাগার সময় প্যাডেও লেগেছে। অর্থাৎ একই সময় বল প্যাড এবং ব্যাট ছুঁয়েছে। মাঠের আম্পায়ার যে হেতু আউট দিয়েছিলেন, তাই তৃতীয় আম্পায়ার ব্যাটে বল লাগাটাকে অস্বীকার করেন। বল লাইনে থাকায় এবং উইকেট ছুঁতে পারত দেখার পর বিরাটকে আউটের সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার।

প্রশ্ন উঠছে, বল ব্যাটে লেগেছে দেখার পরেও কেন আউট দেওয়া হল বিরাটকে। এই ঘটনায় নট আউট দেওয়া উচিত বলেই মনে করছেন আম্পায়ার পিলু রিপোর্টার। ৮৩ বছরের প্রাক্তন আম্পায়ার ১৪টি টেস্ট এবং ২২টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করেছিলেন। আনন্দবাজার অনলাইনকে পিলু বললেন, “আমি ম্যাচের ওই অংশটা দেখিনি। কিন্তু বল যদি ব্যাট এবং প্যাডে একসঙ্গে লেগে থাকে তা হলে অবশ্যই নট আউট।”

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নিয়মাবলি মেনে চলে আইসিসি। সেই এমসিসি-র ৩৬.২.২ ধারায় লেখা আছে বল যদি ব্যাটারের ব্যাট এবং প্যাডে এক সঙ্গে লাগে তা হলে ব্যাটে লাগাকেই অগ্রাধিকার দিতে হবে।

ম্যাচ শেষে রবি শাস্ত্রী বললেন, “আমার খালি চোখে দেখে তো মনে হয়েছে বল ব্যাটে লেগে একটু বেঁকে গিয়ে প্যাডে লেগেছে।” আকাশ চোপড়া টুইট করে লেখেন, ‘বল যদি ব্যাট এবং প্যাডে এক সঙ্গে লাগে তা হলে ব্যাটে লাগাকেই প্রাধান্য দেওয়া হয়। অন্তত আমি সেটাই জানি। নিয়মটা দেখা হোক।’ ওয়াসিম জাফর বলেন, ‘‘বল ব্যাটে আগে লেগেছে। আমি হলে তো নট আউট দিতাম।’’ অমিত মিশ্র একটি চশমার ছবি টুইট করেন। তিনি লেখেন, ‘ওটা যদি আউট মনে হয়, তা হলে এটা পরুন।’

বিরাটের এমন ভাবে আউট হওয়ার পর প্রশ্ন উঠছে আইপিএলের আম্পায়ারিং নিয়ে। ক্রিকেটমহলের একটা বড় অংশের মতে, প্রযুক্তির দিক থেকে এত উন্নতি করার পরেও এই ভাবে আউট হওয়া মেনে নেওয়া কঠিন।

বিরাট নিজেও আউটের সিদ্ধান্তে খুশি হতে পারেননি। মাঠ ছেড়ে বেরনোর সময় মাটিতে ব্যাট আছড়ে মারেন তিনি। মাটি খুবলে যায় ব্যাটের আঘাতে।

আইসল্যান্ড ক্রিকেটের তরফে টুইট করে লেখা হয়, ‘মাঠের আম্পায়ারের পক্ষে বোঝা কঠিন বল ব্যাটের কানায় আগে লেগেছে নাকি প্যাডে। টিভি আম্পায়ারদের উচিত স্লো মোশন এবং আল্ট্রা এজের মাধ্যমে সঠিক সিদ্ধান্ত দেওয়া।’ ভারতীয় ক্রিকেট বোর্ডের উদ্দেশে তারা লেখে, ‘আমাদের কাছে প্রশিক্ষিত আম্পায়ার আছে, তাঁরা যাওয়ার জন্য তৈরি।’

বিরাট আউট হয়ে গেলেও ম্যাচ জিততে কোনও অসুবিধা হয়নি বেঙ্গালুরুর। মুম্বইয়ের বিরুদ্ধে ৭ উইকেটে জিতে যায় তারা। সাজঘরে ঢোকার সময়ও রাগে গজগজ করছিলেন বিরাট। দীনেশ কার্তিক এবং গ্লেন ম্যাক্সওয়েল ম্যাচ শেষ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli RCB IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE