Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL 2022

IPL 2022: সব ধরনের বোলাররাই এসে আউট করে যাচ্ছেন! ছন্দে না থাকা কোহলীকে নিয়ে এটাই বিরাট চিন্তা

কোহলীর ফর্মে না থাকা যতটা ভয়ের, তার থেকেও বেশি ভয়ের তাঁর আউট হওয়াগুলি। এখন সব ধরনের বোলাররাই আউট করছেন কোহলীকে। এটিই সব থেকে চিন্তার বিষয়।

হতাশ বিরাট।

হতাশ বিরাট। ছবি: আইপিএল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১৬:৩৩
Share: Save:

এ বারের আইপিএলে বিরাট কোহলী এখনও পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছেন। শুরুর দিকে তাঁর রান না পাওয়া নিয়ে বার বার সমালোচনা হয়েছে। অর্ধশতরান পাননি টানা ন’টি ম্যাচে। ১০ নম্বর ম্যাচে অর্ধশতরান এসেছে, কিন্তু এত বেশি বল খেলেছেন যে তখনও সমালোচনা পিছু ছাড়েনি। কোহলীর ফর্মে না থাকা যতটা ভয়ের, তার থেকেও বেশি ভয়ের তাঁর আউট হওয়াগুলি। এখন সব ধরনের বোলাররাই আউট করছেন কোহলীকে। এটিই সব থেকে চিন্তার বিষয়।

আরসিবি-র প্রথম ম্যাচ ছিল পঞ্জাব কিংসের বিরুদ্ধে। সেই ম্যাচে তিন নম্বরে ব্যাট করতে নেমে অপরাজিত ছিলেন বিরাট। ৪১ রান করেছিলেন সেই ম্যাচে। রাজস্থান রয়্যালসের (৫) বিরুদ্ধে রান আউট হয়েছিলেন তিনি। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধেও রান আউট হন বিরাট (১২)। এই তিনটি ম্যাচ বাদ দিয়ে বাকি আট ম্যাচে কোন ধরনের বোলাররা আউট করেছেন বিরাটকে?

কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে বিরাটকে ফেরান উমেশ যাদব। ভারতীয় এই ডানহাতি পেসার বিরাটকে ফেরান ষষ্ঠ স্টাম্পে বল করে। অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট ছুঁইয়ে দেন বিরাট। বল জমা হয় উইকেটরক্ষকের হাতে। ১২ রানে আউট বিরাট।

পরের ম্যাচে তাঁর উইকেট নেন ডেওয়াল্ড ব্রেভিস। অনিয়মিত অফব্রেক বোলারের আইপিএলে সেটিই ছিল প্রথম উইকেট। সেই উইকেটটি বিরাটের, তাও প্রথম বলেই। এলবিডব্লিউ হন তিনি। ৪৮ রান করেন।

চেন্নাইয়ের বিরুদ্ধে বিরাটকে আউট করেন ডানহাতি পেসার মুকেশ চৌধরী। ডিপ স্কোয়ার লেগে ক্যাচ তুলে দেন বিরাট। তাঁর আউট হওয়ার ধরন দেখে মনে হতে পারে তিনি ভুলেই গিয়েছিলেন যে ওই জায়গায় ফিল্ডার রয়েছেন। এক রান করে আউট বিরাট।

লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধেও জোরে বোলারকেই উইকেট দেন বিরাট। শ্রীলঙ্কার দুস্মন্থ চামিরার প্রথম বলেই শরীরের বাইরের বল খেলতে গেলেন তিনি। পয়েন্টে ক্যাচ নেন দীপক হুডা।

হায়দরাবাদের বিরুদ্ধে ফের প্রথম বলে আউট বিরাট। এ বার তাঁর উইকেট নেন বাঁহাতি পেসার। দক্ষিণ আফ্রিকার পেসার মার্কো জানসেনের বলে উইকেট দেন বিরাট। বাঁহাতি বোলারের বল বিরাটের থেকে দূরে যাচ্ছিল। কিন্তু লাইনে থাকা বলে ব্যাট না চালিয়ে থাকতে পারেননি বিরাট। খোঁচা লেগে সেই বল চলে যায় দ্বিতীয় স্লিপে।

রাজস্থানের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ওপেন করতে নামেন বিরাট। তাঁর উইকেট নেন ডানহাতি মিডিয়াম পেসার প্রসিদ্ধ কৃষ্ণ। বাউন্সার দেন ভারতীয় পেসার। সেই বল ব্যাটে লেগে চলে যায় রিয়ান পরাগের কাছে। ব্যাকওয়ার্ড পয়েন্ট থেকে দৌড়ে এসে ঝাঁপিয়ে ক্যাচ নেন পরাগ। ৯ রান করে মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়েন বিরাট।

গুজরাত টাইটান্সের বিরুদ্ধে অর্ধশতরান করেন বিরাট। ৫৩ বলে ৫৮ রান করেন তিনি। সেই ম্যাচে তাঁকে আউট করেন মহম্মদ শামি। ডানহাতি ভারতীয় পেসারের ইয়র্কার সামলাতে পারেননি বিরাট। বোল্ড হয়ে যান তিনি।

বুধবার চেন্নাইয়ের বিরুদ্ধে বিরাটকে আউট করেন মইন আলি। ইংল্যান্ডের অফস্পিনারের বলে বোল্ড হন বিরাট। অফস্টাম্পের বাইরে ড্রপ খাওয়া বলে ড্রাইভ করতে যান বিরাট। কিন্তু সেই বল বিরাটকে বোকা বানিয়ে ভিতরে ঢুকে আসে।

কখনও ডানহাতি পেসার, কখনও অনিয়মিত স্পিনার আবার কখনও বাঁহাতি পেসার, বিভিন্ন ধরনের বোলারের হাতে উইকেট দিচ্ছেন বিরাট। ছন্দহীন বিরাটকে নাস্তানাবুদ করছেন অনেকেই। বিরাটের আউট হওয়ার ধরনগুলিও চিন্তার। বিরাট যে কবে রানে ফিরবেন তার অপেক্ষায় সমর্থকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 RCB Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE