Advertisement
১০ মে ২০২৪
Wriddhiman Saha

IPL 2022: গুজরাতকে আইপিএল চ্যাম্পিয়ন করে ছ’মাস আমাকে সময় দিক ঋদ্ধি, আবদার স্ত্রীর

‘বহু বছর ধরে ক্রিকেট নিয়ে ব্যস্ত ঋদ্ধিমান। আইপিএল শেষ হলে এ বার পরিবারকে সময় দিক।’ আনন্দবাজার অনলাইনের কাছে জানালেন তাঁর স্ত্রী রোমি।

আইপিএলের পর কী করবেন ঋদ্ধি?

আইপিএলের পর কী করবেন ঋদ্ধি? —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১২:৪৩
Share: Save:

রবিবার ঋদ্ধিমান সাহা যখন গুজরাতের মাঠে দলকে আইপিএল জেতানোর লক্ষ্যে নামবেন, তাঁর স্ত্রী দেবারতি সাহা (রোমি) থাকবেন কলকাতায়। দাঁতের ব্যথার কারণে ইচ্ছা থাকলেও মাঠে বসে ঋদ্ধির জন্য গলা ফাটাতে পারবেন না তিনি। যে ঋদ্ধিকে নিয়ে বাংলার ক্রিকেটমহলে এখন আলোচনা তুঙ্গে, তাঁর স্ত্রী জানালেন এ সব থেকে ঋদ্ধিকে দূরে রাখারই চেষ্টা করেন।

প্রশ্ন: ইডেনে থাকলেন আর ফাইনালের দিনই যাওয়া হল না?

রোমি: চেয়েছিলাম তো যেতে। কিন্তু দাঁতে একটা অস্ত্রোপচার হয়েছে। বাধ্য হয়েই কলকাতায় থাকতে হল। মাঠে বসে খেলা দেখতে পারলে ভাল লাগত।

প্রশ্ন: ফাইনালের আগে কথা হল ঋদ্ধির সঙ্গে?

রোমি: নাহ! আমি এই ধরনের বড় ম্যাচের আগে ওকে একা ছেড়ে দিতেই পছন্দ করি। নিজের মতো থাকুক। ক্রিকেটটা নিয়েই থাকুক।

প্রশ্ন: কিন্তু ক্রিকেটটাই তো কমে যাচ্ছে। ভারতীয় দলে নেই, বাংলার হয়ে খেলবেন না। আইপিএলের পর তো আর ঋদ্ধির খেলার সুযোগই থাকছে না?

রোমি: আইপিএলের পর ও আমাকে সময় দিক। আমদাবাদ থেকে ফিরলে বলব ছ’মাস বাড়িতে থাকতে। আমাদের সঙ্গে থাকুক। পরিবারকে সময় দিক।

পরিবারের সঙ্গে ঋদ্ধি।

পরিবারের সঙ্গে ঋদ্ধি। —ফাইল চিত্র

প্রশ্ন: এত দিন দিতেন না?

রোমি: সময় কোথায় ছিল? ভারতের হয়ে খেলছে। ভারতের হয়ে খেলা না থাকলে ক্লাবের হয়ে খেলছে। ক্রিকেট নিয়েই থাকতে ভালবাসে। এখনও তো খেলা না থাকলে চলে যায় কোচিং করাতে। বাড়িতে সময় দেওয়ার মতো সময়টাই নেই ওর কাছে। এ বার ফিরলে বলব আমাদের সময় দিক।

প্রশ্ন: এই যে চারিদিকে ঋদ্ধিকে নিয়ে এত কথা। তার মাঝে আইপিএলে খেলে যাওয়ার মতো শক্তি পান কী করে ঋদ্ধি?

রোমি: ছোট থেকেই ওর মানসিক জোরটা প্রচণ্ড। কাউকে ধরে তো আর দলে জায়গা করেনি। নিজেই নিজের যোগ্যতায় সুযোগ পেয়েছে। ও জানে এই চাপ সামলাতে।

প্রশ্ন: আপনি কী ভাবে সাহায্য করেন ঋদ্ধিকে?

রোমি: আমি চেষ্টা করি বাইরের কথা ওর কানে না তুলতে। দুই সন্তানকে মানুষ করছি আমি। সেখানেও সুবিধে-অসুবিধে আছে। সেগুলোও ওর কানে না তোলার চেষ্টা করি। সন্তানদের পড়াশোনা হোক বা বাড়ির কাজ, সব কিছু আমিই সামলে নেওয়ার চেষ্টা করি।

প্রশ্ন: ভারতীয় দলে ঋদ্ধিকে লাল বলের ক্রিকেটার বলা হয়। কিন্তু সেই ক্রিকেটারের উপরেই সাদা বলে ভরসা রাখছে গুজরাত।

রোমি: ভারতীয় দলে সাদা বলে তো ওকে সে ভাবে সুযোগটাই দেওয়া হয়নি। এখন নয় ৩৭ বছর বয়স হয়েছে। একটা সময় তো ২০ বছরেরও ছিল। সেই সময় তো সুযোগ পেতে পারত। নিজেকে সাদা বলে প্রমাণ করার সুযোগটাই তো পেল না ভারতীয় দলে।

প্রশ্ন: এর আগেও আইপিএল ফাইনাল খেলেছেন ঋদ্ধি। শতরানও আছে ফাইনালে। কিন্তু জিততে পারেননি। এ বার কী সেই যন্ত্রণা ভুলতে চাইবেন?

রোমি: ওর সঙ্গে এ ব্যাপারে কথা হয়নি। তবে সেই ফাইনালে শতরান করেও ও খুশি ছিল না দল জিততে পারেনি বলে। এ বার চাইব ও ভাল খেলুক, দল জিতুক।

প্রশ্ন: ঋদ্ধির জন্য ফাইনালের আগে কোনও বার্তা?

রোমি: শুধু ঋদ্ধি নয়, পুরো গুজরাত দলের জন্য আমার শুভেচ্ছা রইল। প্রথম বার আইপিএল খেলতে নেমেই জেতার সুযোগ রয়েছে। চাইব ওরা জিতে শেষ করুক।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE