Advertisement
২২ জুন ২০২৪
Chennai Super Kings

চেন্নাইয়ে ফিরেই আইপিএল ট্রফি নিয়ে কোথায় গেল ধোনির সিএসকে

সোমবার রাতে গুজরাত টাইটান্সকে হারিয়ে আইপিএল জেতে চেন্নাই সুপার কিংস। মঙ্গলবারই চেন্নাইয়ে ফিরে যায় মহেন্দ্র সিংহ ধোনির দল। তার পরেই বিশেষ জায়গায় গেল তারা।

csk

ট্রফি নিয়ে ফাইনালের পর চেন্নাই ক্রিকেটারদের উল্লাস। ছবি: আইপিএল

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৩:৩৬
Share: Save:

সোমবার রাতে গুজরাত টাইটান্সকে হারিয়ে আইপিএল জেতে চেন্নাই সুপার কিংস। মঙ্গলবারই চেন্নাইয়ে ফিরে যায় মহেন্দ্র সিংহ ধোনির দল। সে দিনই চেন্নাইয়ের বিখ্যাত তিরুপতি দেবস্থানে পুজো দেওয়া হল ট্রফির। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

নিজের শহরের দলকে নিয়ে এমনিতেই উন্মাদনার শেষ নেই চেন্নাইয়ের ক্রিকেটপ্রেমীদের। শহরে ট্রফি নিয়ে দলের প্রত্যাবর্তনে স্বাভাবিক ভাবেই ব্যাপক উচ্ছ্বাস দেখা গিয়েছে। ভিড়ের মাঝেই বিমানবন্দর থেকে সোজা ট্রফি নিয়ে যাওয়া হয় তিরুপতি মন্দিরে।

চেন্নাইয়ের সিইও কাশী বিশ্বনাথনকে দেখা যায় সাদা কাপড়ে ট্রফিটি ঢেকে মন্দিরে প্রবেশ করতে। মন্দিরের ভেতরে ঢুকেই ট্রফি পূজারীদের হাতে তুলে দেন তিনি। পূজারীরা সেই ট্রফি নিয়ে ছবি তোলেন। এর পর মূর্তির সামনে ট্রফিটি বসিয়ে ফুল, মালা দিয়ে পুজো করা হয়।

মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে চেন্নাইয়ের কর্তা এন শ্রীনিবাসন বলেছেন, “দুর্দান্ত অধিনায়ক। অলৌকিক কাজ করেছ। শুধুমাত্র তুমিই এটা করতে পারো। গোটা দলকে নিয়ে আমি গর্বিত। এটা এমন একটা মরসুম ছিল যেখানে ধোনির প্রতি গোটা দেশের আসল ভালবাসা বোঝা গিয়েছে।”

সোমবার রাতে ট্রফি হাতে তোলার আগেই সঞ্চালক হর্ষ ভোগলের প্রশ্নের মুখোমুখি হন ধোনি। সরাসরি অবসর নিয়ে প্রশ্ন না করলেও, হর্ষের ইঙ্গিত ছিল সে দিকেই। হাসতে হাসতে ধোনির উত্তর, “তুমি তা হলে একটা উত্তর খুঁজছ তাই তো? হ্যাঁ, হয়তো অবসর ঘোষণা করার এটাই সেরা সময়। কিন্তু গত কয়েক মাস ধরে গোটা দেশে যে ভালবাসা পেয়েছি সেটা কোনও দিনই ভোলার হয়। এখান থেকে ক্রিকেটকে পাকাপাকি ভাবে বিদায় জানাতেই পারি। কিন্তু আমার কাছে আরও কঠিন চ্যালেঞ্জ হল, পরের নয় মাসে কঠোর পরিশ্রম করা এবং আরও একটা আইপিএল খেলার চেষ্টা করা। এখনও আমার কাছে ভাবার জন্য ৬-৭ মাস রয়েছে। আমার তরফে থেকে এটা সমর্থকদের কাছে উপহার। জানি শরীরের জন্য কাজটা সহজ হবে না। তবুও।”

ধোনি মেনে নিয়েছেন, যে ভালবাসা তিনি পেয়েছেন তা কোনও দিন ভুলতে পারবেন না। মাথা ঠান্ডা রাখলেও তিনি রক্তমাংসের মানুষ। চোখে জল তাঁরও আসে। ধোনি বলেছেন, “এই ভালবাসাতে আপনি আবেগপ্রবণ হয়ে পড়বেনই। চেন্নাইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামার সময় গোটা স্টেডিয়াম আমার নাম ধরে চিৎকার করছিল।তখন সত্যি আমার চোখ পুরো জলে ভরে গিয়েছিল। কিছু ক্ষণের জন্য ডাগআউটে চুপচাপ বসেছিলাম।বুঝতে পেরেছিলাম, আমাকে এটা উপভোগ করতে হবে। আসলে আমি যেমন, ওরা তেমন ভাবেই আমাকে ভালবাসে। আমি এমন কিছু কখনও দেখাতে যাই না যেটা আমি নই। সব কিছু সহজ রাখার চেষ্টা করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chennai Super Kings IPL 2023 Chennai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE