Advertisement
১১ মে ২০২৪
IPL franchise offering cricketers huge amount

২০ কোটি টাকার টোপ ৬ ক্রিকেটারকে! দেশের ক্রিকেট শেষ করে দেওয়ার ছক আইপিএলের দলগুলির

আগামী দিনে ক্রিকেট খেলাটা ফুটবলের মতো হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে। ক্লাবের হয়ে খেলাই মূল হবে তখন। মাঝে দেশের হয়ে কখনও কখনও খেলা হবে।

Representative image of cricket

ছ’জন ক্রিকেটারকে প্রস্তাব দিয়েছে আইপিএলের দলগুলি। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১১:১৭
Share: Save:

দেশের হয়ে খেলে যে টাকা ক্রিকেটাররা পান, তার থেকে অনেক বেশি অর্থ দিতে প্রস্তুত আইপিএলের দলগুলি। শর্ত একটাই, আন্তর্জাতিক ক্রিকেট খেলা ছেড়ে দিতে হবে। সারা বিশ্বে একাধিক দেশের টি-টোয়েন্টি লিগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলির দল রয়েছে। সেই সব লিগে ক্রিকেটারদের খেলাতে চাইছে তারা। সেই কারণে কিছু ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে তাদের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হচ্ছে। এমনটাই দাবি ‘টাইমস লন্ডন’ সংবাদমাধ্যমের।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ এবং সংযুক্ত আরব আমিরশাহির গ্লোবাল টি-টোয়েন্টি লিগে দল রয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলির। আমেরিকার টি-টোয়েন্টি লিগ শুরু হবে। সেখানেও দল রয়েছে তাদের। সৌদি টি-টোয়েন্টি লিগেও দল কিনতে চাইছে তারা। এই সব লিগে খেলানোর জন্য ইংল্যান্ডের ছ’জন ক্রিকেটারকে নাকি প্রস্তাব দিয়েছে বিভিন্ন আইপিএল দল। যদিও সেই ক্রিকেটাররা কারা এবং কোন কোন দল এমন প্রস্তাব দিয়েছে তা জানানো হয়নি ওই সংবাদমাধ্যমের তরফে।

ছ’জন ক্রিকেটারকে প্রস্তাব দেওয়া হয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) ছেড়ে বেরিয়ে আসতে। আইপিএলের দলগুলি তাঁদের সঙ্গে সারা বছরের জন্য চুক্তি করবে। বিপুল টাকা ব্যয় করতেও রাজি তারা। আগামী দিনে ক্রিকেট খেলাটা ফুটবলের মতো হয়ে যেতে পারে বলে মনে করছেন অনেকে। ক্লাবের হয়ে খেলাই মূল হবে তখন। মাঝে দেশের হয়ে কখনও কখনও খেলা হবে। ওই সংবাদমাধ্যমের দাবি, এই বছরের শেষেই ক্রিকেটারদের সরকারি ভাবে প্রস্তাব দিতে পারে আইপিএলের দলগুলি।

সারা বিশ্বের টি-টোয়েন্টি লিগগুলিতে আইপিএলের দলগুলির দাপট থাকার কারণেই এমনটা হচ্ছে বলে মনে করছে ওই সংবাদমাধ্যম। শুধু ইংল্যান্ডের ছ’জন ক্রিকেটার নন, এমন প্রস্তাব যেতে পারে অস্ট্রেলিয়ার এক টি-টোয়েন্টি ক্রিকেটারের কাছেও। আরও অনেক ক্রিকেটারের কাছেই এমন প্রস্তাব যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এই ক্রিকেটারদের সারা বছর খেলানোর জন্য ২০ কোটি টাকার বার্ষিক চুক্তি করতেও রাজি আইপিএলের দলগুলি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ম রয়েছে যে, অন্য দেশের টি-টোয়েন্টি লিগে যুক্ত হতে গেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নিতে হবে। মনে করা হচ্ছে অন্য দেশের ক্রিকেটারদের এমন প্রস্তাব দিলে তাঁরা দেশের হয়ে খেলা ছেড়ে দিতে পারেন। বিশেষ করে যে ক্রিকেটাররা সাদা বলের ক্রিকেটে পারদর্শী, তাঁরা দেশের হয়ে না খেলে আইপিএলের দলগুলির সঙ্গে চুক্তি করতে পারেন। ভারতীয় ক্রিকেটাররাও যদি দেশের হয়ে অবসর নিয়ে এই লিগগুলি খেলতে চলে যান, সে ক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেটে বড় বদল ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 ICC BCCI ECB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE