Advertisement
০২ মে ২০২৪
IPL 2023

প্লে-অফে ডট বলও দামি, ব্যাটার কোনও বলে রান না করলেই লাভ! কার?

চার-ছক্কার লিগে দামি ডট বলও। প্লে-অফের প্রতিটি ম্যাচে ডট বলের আলাদা দাম রয়েছে। ব্যাটার কোনও বলে রান না করতে পারলেই লাভ।

IPL trophy

এ বারের আইপিএলে প্লে-অফের জন্য নতুন পরিকল্পনা করেছে বিসিসিআই। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ২০:২৬
Share: Save:

টি-টোয়েন্টি চার-ছক্কার খেলা। আইপিএলেও প্রতি ম্যাচে অনেক বার বল উড়ে যায় বাউন্ডারির বাইরে। এ বারের আইপিএলে এখনও পর্যন্ত হাজারের বেশি ছক্কা মেরেছেন ব্যাটাররা। ডট বল (যে বলে কোনও রান হয় না) খেলা অপরাধ। কিন্তু প্লে-অফে ডট বলেরও দাম রয়েছে। একটি ম্যাচে কতগুলি ডট বল হচ্ছে তাও হিসাব রাখা হবে।

প্লে-অফের জন্য বিশেষ পরিকল্পনা করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল— এই চারটি ম্যাচে যতগুলি ডট বল হবে তার জন্য চারাগাছ লাগাবে আইপিএল। প্রতিটি ডট বলের জন্য ৫০০টি চারাগাছ লাগানো হবে। অর্থাৎ, একটি ম্যাচে যদি দু’ইনিংস মিলিয়ে ৫০টি ডট বল হয় তা হলে সেই ম্যাচের জন্য ২৫,০০০ চারাগাছ লাগাবে আইপিএল।

প্লে-অফে সবুজায়নের উপর বেশি জোর দিয়েছে আইপিএল। সেই কারণেই এই সিদ্ধান্ত। প্রতিযোগিতা শেষ হওয়ার পরে দেশ জুড়ে লাগানো হবে সেই সব চারাগাছ। বিশ্ব উষ্ণায়নের সময় ভারতে সবুজ বাড়াতে এই উদ্যোগ নিয়েছে ক্রোড়পতি লিগ। প্লে-অফের প্রথম ম্যাচেই বোলারের প্রতিটি ডট বলের পাশে স্কোরবোর্ডে একটি করে গাছের ছবি দেখানো হচ্ছে।

এ বারের আইপিএলের প্লে-অফে প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছে গুজরাত টাইটান্স ও চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে যে জিতবে সে সরাসরি ফাইনালে পৌঁছে যাবে। এলিমিনেটরে মুখোমুখি লখনউ সুপার জায়ান্টস ও মুম্বই ইন্ডিয়ান্স। সেই ম্যাচে যে হারবে সে ছিটকে যাবে প্রতিযোগিতা থেকে। যে দল জিতবে সেই দলকে গুজরাত-চেন্নাই ম্যাচের পরাজিত দলের বিরুদ্ধে খেলতে হবে। সেই ম্যাচের জয়ী দল যাবে ফাইনালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 play off BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE