×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

ব্লকবাস্টার দ্বৈরথে ফর্ম গম্ভীরদের দিকে এখন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ এপ্রিল ২০১৭ ০৩:৫১

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ড কেমন? গৌতম গম্ভীর-রা উৎসাহিত হতেই পারেন শুনে। নাইটরা এগিয়ে ৭-৩ ফলে।

শুধু অতীত রেকর্ডই নয়। আজ, রবিবার নিজামের শহরে ব্লকবাস্টার দ্বৈরথে গম্ভীরের দল বেশি আত্মবিশ্বাসী হয়ে নামতেই পারে। এখনও পর্যন্ত টুর্নামেন্টের সবচেয়ে ধারাবাহিক দল তারা। ৯টি ম্যাচের ৭টিতে জিতে প্লে-অফের জন্য কোয়ালিফাই করা কার্যত নিশ্চিত।

ম্যাচের সেরা আকর্ষণ হতে যাচ্ছে কেকেআর ব্যাটসম্যানদের সঙ্গে সানরাইজার্স বোলারদের লড়াই। সানরাইজার্সের বোলিং বরাবরই আইপিএলের অন্যতম সেরা। ভুবনেশ্বর কুমার এবং আশিস নেহরা টি-টোয়েন্টিতে সফল।

Advertisement

অন্য দিকে, গৌতম গম্ভীর, রবিন উথাপ্পা দুরন্ত ফর্মে রয়েছেন। চলতি আইপিএলে মিডল অর্ডার ব্যাটিংয়ে সেরা উথাপ্পা। ওপেনিং থেকে তাঁকে নেমে যেতে হলেও তিন নম্বরেও নিজেকে প্রমাণ করেছেন তিনি। এখনও পর্যন্ত ২২৫ রান তিনি করেছেন। স্ট্রাইক রেট ১৮১। নাইটদের জন্য আর একটি গুরুত্বপূর্ণ তথ্য, সানরাইজার্সের সেরা বোলার ভুবনেশ্বরের কোনও সাফল্য নেই গম্ভীর ও উথাপ্পার বিরুদ্ধে।

তেমনই উমেশ যাদব উত্তপ্ত ভারত-অস্ট্রেলিয়া সিরিজে বার বার সমস্যায় ফেলেছেন সানরাইজার্সের অধিনায়ক ডেভিড ওয়ার্নার-কে। আইপিএলে সবচেয়ে বেশি (৩) বার ওয়ার্নারকে আউট করেছেন উমেশ। যদিও আগের ম্যাচেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন সানরাইজার্সের দুই ওপেনার ওয়ার্নার এবং শিখর ধবন। ম্যাচ জিতে ধবন বলেও দিয়েছেন, এ ভাবেই আগ্রাসী শুরু করতে চাইছেন তাঁরা। পাওয়ার প্লে-তে শুরুর দিকে চাপে থাকছিলেন ওয়ার্নার-ধবন। সেই দুর্বলতা কাটিয়ে উঠেছেন আগের ম্যাচে। রবিবারের ম্যাচেও নাইটদের বিরুদ্ধে ঝোড়ো শুরু করতে চাইবেন ওয়ার্নার-রা। সেটাকে আটকানোর জন্য স্পিনার দিয়ে আক্রমণ শুরু করার পরিকল্পনা নিতে পারেন গম্ভীর-রা।

তবে পাওয়ার প্লে-তে ব্যাটিং ধমাকায় এখনও এক নম্বর নাইট রাইডার্স। হায়দরাবাদে রবিবারও তাই সেরা চমকেরই আসার কথা গম্ভীরের সঙ্গে ওপেনে। কে তিনি?

কে আবার? নারাইন, নারাইন!

Advertisement