Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

কলকাতা-চেন্নাই ম্যাচের আগে গম্ভীরের মাথায় সেই ধোনিই, কী বলছেন কেকেআরের মেন্টর

সোমবার চেন্নাইয়ের মাঠে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামবে কলকাতা নাইট রাইডার্স। সেই ম্যাচের আগে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে তাঁর লড়াইয়ের গল্প মনে পড়ছে গৌতম গম্ভীরের।

cricket

গৌতম গম্ভীর (বাঁ দিকে) ও মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৪:৪৭
Share: Save:

কয়েক ঘণ্টা পরেই কলকাতা-চেন্নাই লড়াই। চেন্নাইয়ের মাঠে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামবে কলকাতা নাইট রাইডার্স। সেই ম্যাচের আগে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে তাঁর লড়াইয়ের গল্প মনে পড়ছে গৌতম গম্ভীরের। এখন তাঁরা আলাদা ভূমিকায়। ধোনি অধিনায়কত্ব ছেড়ে শুধুমাত্র ক্রিকেটার হিসাবে খেলছেন। গম্ভীর কেকেআরের মেন্টর। কিন্তু তার পরেও গম্ভীরের মাথায় সেই ধোনিই।

সম্প্রচারকারী চ্যানেলে কেকেআর অধিনায়ক থাকাকালীন ধোনির সঙ্গে তাঁর লড়াইয়ের কথা জানিয়েছেন গম্ভীর। তিনি বলেন, “আমি জিততে চাইতাম। আমার পরিকল্পনা পরিষ্কার ছিল। বন্ধুত্ব, শ্রদ্ধা সব থাকবে। কিন্তু যখন আমি মাঠে নেমেছি তখন আমি কেকেআরের অধিনায়ক আর ধোনি চেন্নাইয়ের। ধোনিকে জিজ্ঞাসা করলেও হয়তো ও একই উত্তর দিত। কারণ, ও ভারতের সব থেকে সফল অধিনায়ক। তিনটি আইসিসি ট্রফি জিতেছে। কেউ সেটা করতে পারেনি।”

আইপিএলে ধোনির সঙ্গে তাঁর মগজাস্ত্রের লড়াই হত বলে জানিয়েছেন গম্ভীর। তাঁর কথায়, “ধোনির মগজাস্ত্র খুব শক্তিশালী। তাই ওর সঙ্গে লড়াইয়ে মজা পেতাম। ওর পরিকল্পনা খুব ভাল ছিল। যে ভাবে স্পিনারদের খেলাত তা অন্য অধিনায়কদের পক্ষে কঠিন। ধোনির ফিল্ডিং সাজানোও বাকিদের থেকে আলাদা ছিল।”

ব্যাটার ধোনিকে তিনি যথেষ্ট গুরুত্ব দিতেন বলে জানিয়েছেন গম্ভীর। কেকেআরের মেন্টর বলেন, “আমরা জানতাম, ধোনি ৬, ৭, ৮, যেখানেই ব্যাট করতে নামুক না কেন ম্যাচ জিতিয়ে ফিরতে পারে। শেষ ওভারে ২০ রান দরকার থাকলেও ধোনি খেলা জেতাতে পারত। তাই আমিও ওর বিরুদ্ধে খেলতে ভালবাসতাম। ধোনি হয়তো আমার মতো আগ্রাসন দেখাত না, কিন্তু ও হাল ছাড়ত না। তাই লড়াই আরও জোরালো হত।”

ipl

আইপিএলের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধোনিকে নিয়ে এর আগেও নানা রকমের মন্তব্য করেছেন গম্ভীর। ২০১১ সালের বিশ্বকাপ জেতার কৃতিত্ব শুধু ধোনিকে কেন দেওয়া হয় সেই প্রশ্ন তুলেছেন তিনি। গম্ভীরের মতে, বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নিয়েছিলেন যুবরাজ সিংহ, জাহির খানও। কিন্তু তাঁদের কথা হয় না। এ বার আবার ধোনিকে নিয়ে মন্তব্য করলেন গম্ভীর। কিন্তু এ বার কোনও সমালোচনা বা প্রশ্ন নয়, নিজেদের লড়াইয়ের কথা মনে করলেন কেকেআরের মেন্টর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Gautam Gambhir MS Dhoni KKR CSK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE