Advertisement
১৭ জুন ২০২৪
Gautam Gambhir

‘আইপিএল বিশ্বকাপের থেকে কোনও অংশে কম নয়’, ক্রোড়পতি লিগের প্রশংসা করেও চিন্তায় গম্ভীর

আইপিএলের প্রশংসা গৌতম গম্ভীরের মুখে। এই প্রতিযোগিতাকে বিশ্বকাপের সমান মনে করছেন তিনি। কিন্তু তার পরেও চিন্তা কমছে না কেকেআর মেন্টরের।

cricket

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ২৩:১৯
Share: Save:

আইপিএলের ফাইনালে উঠেছে কলকাতা নাইট রাইডার্স। ভাল ফর্মে রয়েছে দল। আইপিএলের প্রশংসা শোনা গিয়েছে কেকেআরের মেন্টর গৌতম গম্ভীরের গলায়। এই প্রতিযোগিতাকে বিশ্বকাপের সমান মনে করছেন তিনি। কিন্তু তার পরেও চিন্তা কমছে না কেকেআর মেন্টরের।

আইপিএলে যে ভাবে প্রতিটি ম্যাচে লড়াই হয়েছে তার প্রশংসা করেছেন গম্ভীর। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আইপিএলের বেশির ভাগ দল খুব ভাল। কারণ, যে দল পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করেছে তার সঙ্গে তালিকার শেষ থাকা দলের খুব পার্থক্য নেই। সেই কারণ, যে কোনও দিন যে কোনও দল অন্য দলকে হারাতে পারে। প্রতিটা দলেই ভাল ক্রিকেটার রয়েছে।”

আইপিএলকে বিশ্বের সবচেয়ে কঠিন লিগ বলে মনে করেন গম্ভীর। কেকেআরের মেন্টর বলেন, “এটাই আইপিএলের সৌন্দর্য। সেই কারণেই এই প্রতিযোগিতাকে বিশ্বের সবচেয়ে কঠিন প্রতিযোগিতা বলা হয়। আমার তো মনে হয় আইপিএল টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকে কোনও অংশ কম নয়। কারণ, প্রতিটা দলের মধ্যে তফাত খুব কম। কে জিতবে তা আগে থেকে বোঝা অসম্ভব। আমি তো কোনও দিনই বুঝতে পারি না কোন দল জিতবে।”

ক্রোড়পতি লিগের প্রশংসা করেও একটা চিন্তা থেকেই যাচ্ছে গম্ভীরের। তা হল ভারতের তরুণ ক্রিকেটারদের ভবিষ্যৎ। শুধুমাত্র আইপিএল খেলে দীর্ঘ দিন জাতীয় দলে খেলা সম্ভব নয় বলে মনে করেন তিনি। গম্ভীর বলেন, “সবচেয়ে বড় চিন্তার বিষয় হল এখনকার ক্রিকেটারেরা কি শুধু আইপিএল খেলেই সন্তুষ্ট থাকতে চায়, না কি তারা টেস্ট ক্রিকেটও খেলতে চায়। কারণ, শুধু আইপিএল খেলে বেশি দিন জাতীয় দলে খেলা যাবে না। তার জন্য লাল বলের ক্রিকেট খেলতেই হবে। আইপিএল খেলে হয়তো টাকা রোজগার করবে তারা। কিন্তু বেশি দিন খেলতে গেলে ঘরোয়া ক্রিকেটের দিকেই নজর দিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir IPL 2024 KKR T20 World Cup 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE