Advertisement
০১ মে ২০২৪
IPL 2024

শেষ ওভারে কেকেআরকে জিতিয়েই শাস্তির মুখে নায়ক হর্ষিত, পড়লেন গাওস্করের রোষেও

রুদ্ধশ্বাস ম্যাচে নজরকাড়া পারফরম্যান্স করে দলকে জয় এনে দিয়েছেন। তবু শাস্তি পেতে হল কেকেআরের হর্ষিতকে। জোরে বোলারের অতি আগ্রাসী আচরণের সমালোচনা করেছেন গাওস্করও।

picture of Harshit Rana

হর্ষিত রানা। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১০:৩৭
Share: Save:

হাড্ডাহাড্ডি ম্যাচের শেষ ওভারে কলকাতা নাইট রাইডার্সকে জয় এনে দিয়েও শাস্তি পেতে হল হর্ষিত রানাকে। কেকেআরের জোরে বোলারের ম্যাচ ফির ৬০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। তাঁর বিতর্কিত আচরণের সমালোচনা করেছেন ক্ষুব্ধ সুনীল গাওস্করও।

শনিবার ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে প্রায় হাতছাড়া হতে যাওয়া ম্যাচে রুদ্ধশ্বাস জয় এনে দিয়েছেন হর্ষিত। শেষ ওভারে প্যাট কামিন্সের দলের প্রয়োজন ছিল ১৩ রান। হর্ষিতের নিয়ন্ত্রিত বোলিং হায়দরাবাদকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে দেয়নি। শেষ ওভারে তিনি আউট করেছেন পিচে জমে যাওয়া দুই ব্যাটার শাহবাজ় আহমেদ এবং হেনরিক ক্লাসেনকে। শনিবারের ম্যাচে ৩৩ রানে ৩ উইকেট নিয়েছেন তিনি। ময়ঙ্ক আগরওয়ালকে আউট করে প্রতিপক্ষ শিবিরে প্রথম ধাক্কাও দেন তিনি। নজরকাড়া পারফরম্যান্স করেও অতি আগ্রাসী আচরণের জন্য শাস্তি পেতে হল তাঁকে।

প্রথমে ময়ঙ্ক এবং পরে ম্যাচের চূড়ান্ত উত্তেজনার সময় ক্লাসেনকে আউট করে মাত্রাতিরিক্ত উত্তেজনা প্রকাশ করেন তিনি। হায়দরাবাদের দুই ব্যাটারকেই বিদ্রুপ করেন হর্ষিত। যা আইপিএলের আচরণবিধি সম্মত নয়। আচরণবিধির ২.৫ নম্বর ধারা লঙ্ঘন করেছেন হর্ষিত। তাঁকে ‘লেভেল ১’ পর্যায়ের অপরাধে অভিযুক্ত করেছেন ম্যাচ রেফারি মনু নায়ার। ম্যাচের পরের শুনানিতে নিজের ভুল স্বীকার করে নিয়েছেন কেকেআরের জোরে বোলার। প্রথম অপরাধের জন্য ম্যাচ ফির ১০ শতাংশ এবং দ্বিতীয় বার একই অপরাধ করায় ম্যাচ ফির আরও ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে তাঁকে। অর্থাৎ ম্যাচ ফির মোট ৬০ শতাংশ জরিমানা হয়েছে তাঁর।

হর্ষিতের এমন আচরণ মেনে নিতে পারেননি গাওস্করও। কেকেআরের বোলারের সমালোচনা করে তিনি বলেছেন, ‘‘বাউন্ডারি মারার পর ময়ঙ্ক কিন্তু হর্ষিতকে এমন কিছু করেনি। একটা উইকেট নিয়েই এমন আচরণ! রানা সাহেব, একটা উইকেট নিয়ে এমন করার দরকার নেই। এটা ক্রিকেট। আমরা সবাই জানি, টেলিভিশনের পর্দায় সব কিছুই এখন ধরা পড়ে যায়। তাই আরও সংযত থাকার চেষ্টা করা উচিত।’’ ক্ষুব্ধ গাওস্কর আরও বলেছেন, ‘‘এ সব না করেও ক্রিকেট খেলা যায় হর্ষিত। উচ্ছ্বাস থাকবেই। সতীর্থদের সঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করো। প্রতিপক্ষের খেলোয়াড়কে বিদ্রুপ করার দরকার কী?’’

ময়ঙ্ক এবং ক্লাসেনকে করা হর্ষিতের বিদ্রুপের ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ক্রিকেটপ্রেমীদের একাংশও হর্ষিতের এমন আচরণ সমর্থন করছেন না। বিশেষ করে ময়ঙ্ককে আউট করার সময় হর্ষিতের আচরণ একটু বেশিই বেমানান লেগেছে। একই ভুল এক জন ক্রিকেটার এক ম্যাচে কী করে একাধিক বার করেন তা নিয়েও প্রশ্ন উঠেছে। তাই শনিবার কেকেআরকে জিতিয়েও শাস্তি পেলে হল হর্ষিতকে। প্রশংসার পাশাপাশি জুটল সমালোচনাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR Sunil Gavaskar IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE