Advertisement
০৩ মে ২০২৪
IPL 2023

আইপিএলে ২৩টি ম্যাচ হয়ে গিয়েছে! কিন্তু এখনও ক্রিকেটার বদল চলছেই, কী সমস্যায় দলগুলি?

এ বারের আইপিএলে ২৩টি ম্যাচ হয়ে যাওয়ার পরেও ক্রিকেটার বদল চলছে ফ্র্যাঞ্চাইজিগুলিতে। এত ম্যাচ হওয়ার পরেও কেন ক্রিকেটার বদলাচ্ছে দলগুলি! নেপথ্যে কী কারণ?

Representative image of IPL

আইপিএল শুরু হয়ে যাওয়ার এত দিন পরেও ক্রিকেটার বদল চলছে। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৭:০৩
Share: Save:

এ বারের আইপিএলে ১৬ এপ্রিল, রবিবার পর্যন্ত মোট ২৩টি ম্যাচ হয়ে গিয়েছে। ১০ দলের মধ্যে ৫টি দল ৫টি করে ম্যাচ খেলে ফেলেছে। বাকি ৫টি দল খেলেছে ৪টি করে ম্যাচ। কিন্তু এখনও কি প্রতিটি দলের প্রথম একাদশ তৈরি হয়নি? নইলে কেন এখনও নতুন ক্রিকেটার নিচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলি?

তালিকায় সাম্প্রতিকতম নজির অর্পিত গুলেরিয়া। চোট পাওয়া মায়াঙ্ক যাদবের বদলে তাঁকে দলে নিয়েছে লখনউ সুপার জায়ান্টস। সার্ভিসেসের এই বোলারকে ২০ লক্ষ টাকায় কিনেছে লখনউ। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫টি ম্যাচে ৪৪ ও লিস্ট-এ ক্রিকেটে ১২টি ম্যাচে ১১ উইকেট নিয়েছেন তিনি।

কয়েক দিন আগেই কলকাতা নাইট রাইডার্স দলে নিয়েছে আর্য দেশাইকে। চোটে ছিটকে যাওয়া অধিনায়ক শ্রেয়স আয়ারের বদলে তাঁকে দলে নেওয়া হয়েছে। তার আগে শাকিব আল হাসানের পরিবর্ত হিসাবে জেসন রয়কে দলে নিয়েছিল কেকেআর। প্রায় প্রতিটি দলেই এই বদল চলছে।

আইপিএলের অনেক দলেই হয়তো প্রথম একাদশ তৈরি। কারণ, কোনও দলই প্রথম একাদশে খুব বেশি বদল করতে চায় না। কিন্তু দলের কোনও ক্রিকেটার চোট পেলে তাঁকেও ধরে রাখতে চায় না দলগুলি। তার পরিবর্তে কোনও ক্রিকেটার নিচ্ছে তারা। হয়তো সেই ক্রিকেটার আইপিএলের কোনও ম্যাচেই সুযোগ পাবেন না তার পরেও তাঁদের নেওয়া হচ্ছে।

ক্রিকেটার বদলের আরও একটি কারণ অনুশীলন। ম্যাচে সুযোগ না পেলেও অনুশীলনে অন্য ক্রিকেটারদের সাহায্য করতে পারেন সেই সব ক্রিকেটাররা। এ ছাড়া মাঠে ক্রিকেটারদের জন্য জল, প্যাড, গ্লাভস নিয়ে যাওয়ার ক্ষেত্রেও কাজে লাগানো যায় তাঁদের। সেই কারণেই হয়তো এখনও বদল চলছে আইপিএলের ফ্র্যাৎঞ্চাইজিগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 India Cricketer BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE