Advertisement
০৭ মে ২০২৪
IPL 2023

রেকর্ডের ছড়াছড়ি এ বারের আইপিএলে, এখনও পর্যন্ত কী কী নজির হয়েছে?

আইপিএলে প্রতি বছরই হয় নানা রেকর্ড। নতুন নজিরের নিরিখে এ বারের প্রতিযোগিতা ছাপিয়ে গিয়েছে আগের সব বছরকে। এখনও পর্যন্ত কী কী নজির হয়েছে এ বারের আইপিএলে।

picture of IPL trophy

এ বারের আইপিএলে এর মধ্যেই তৈরি হয়েছে নানা রেকর্ড। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৯:১৯
Share: Save:

আইপিএলের ইতিহাসে রবিবার ছিল একটি বিশেষ দিন। মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালসের ম্যাচটি ছিল প্রতিযোগিতার ১০০০তম ম্যাচ। বিশেষ এই দিনেই তৈরি হয়েছে একাধিক নজির।

রবিবার আইপিএলের দু’টি ম্যাচ খেলা হয়েছে। মুম্বই-রাজস্থান ম্যাচ ছাড়াও লড়াই হয়েছে চেন্নাই সুপার কিংস এবং পঞ্জাব কিংসের। দু’টি ম্যাচেই উঠেছে ৪০০-র বেশি রান। অর্থাৎ, দু’টি ম্যাচ মিলিয়ে ৮০০-র বেশি রান হয়েছে। এই প্রথম আইপিএলে কোনও এক দিনে ৮০০ বা তার বেশি রান হল।

রবিবার মুম্বই (২১৪), রাজস্থান (২১২), চেন্নাই (২০০) এবং পঞ্জাব (২০১)— চারটি দলই তুলেছে ২০০-র বেশি রান। এই প্রথম বার আইপিএলের এক দিনে মাঠে নামা চারটি দলই ২০০ বা তার বেশি রান করল। রবিবার দু’টি ম্যাচেই জিতেছে পরে ব্যাট করা দল। আইপিএলের ইতিহাসে প্রথম বার এমন ঘটনা ঘটল।

এ বারের আইপিএলে এখনও পর্যন্ত মোট ন’টি ম্যাচে উভয় দলই ২০০ বা তার বেশি রান তুলেছে। প্রতিযোগিতার ইতিহাসে এটাও একটা নজির। এর আগে ২০২২ সালে পাঁচটি ম্যাচে এমন ঘটনা ঘটেছিল। যা ছিল এত দিনের রেকর্ড। এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১০টি ম্যাচে ৪০০ বা তার বেশি রান উঠেছে। এটিও নতুন নজির।

রবিবার রাজস্থানের বিরুদ্ধে বিরুদ্ধে রান তাড়া করে জিতেছে মুম্বই। প্রথমে ব্যাট করে সঞ্জু স্যামসনের দল করেছিল ২১২ রান। জবাবে রোহিত শর্মারা করেন ২১৪ রান। আইপিএলের ইতিহাসে প্রথম বার কোনও দল ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০০ বা তার বেশি রান তাড়া করে জয় পেল।

এখনও পর্যন্ত এ বারের আইপিএলে ২০০ বা তার বেশি রানের ইনিংস হয়েছে ২৪টি। এটাও প্রতিযোগিতার নতুন নজির। আগের রেকর্ডটি ছিল ২০২২ সালে। গত বছর ১৮টি ২০০ বা তার বেশি রানের ইনিংস দেখেছিলেন ক্রিকেটপ্রেমীরা।

গত ২৮ এপ্রিল মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে লখনউ সুপার জায়ান্টস ন’জন বোলারকে ব্যবহার করেছিল। আইপিএলের ইতিহাসে প্রথম বার কোনও দল ন’জন বোলার ব্যবহার করেছে। সেই ম্যাচে পঞ্জাবও ব্যবহার করেছিল সাত জন বোলারকে। অর্থাৎ ম্যাচে মোট ১৬জন ক্রিকেটার বল করেছিলেন। আইপিএলের একটি ম্যাচে আর কখনও এত জন বোলার বল করেননি।

এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ২৭টি ছয় মেরেছেন ফ্যাফ ডুপ্লেসি। কোনও আইপিএলে এক জন ব্যাটারের মারা সব থেকে বেশি ছক্কার নজির গড়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Records T20 Cricket IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE