Advertisement
২১ মে ২০২৪
IPL 2023

শেষ বেলায় ‘হিটমায়ার’! ম্যাচ হাতছাড়া হার্দিকের গুজরাতের, ৩ উইকেটে জিতে শীর্ষে রাজস্থান

ঘরের মাঠে রাজস্থানের বিরুদ্ধে প্রত্যাশা মতো ব্যাটিং করতে পারলেন না গুজরাতের ব্যাটাররা। এক জনও অর্ধশতরান পেলেন না। যার মূল্য চোকাতে হল ম্যাচ হেরে।

picture of Hardik Pandya

ঘরের মাঠে রাজস্থানের কাছে হার যেন বিশ্বাস হচ্ছে না হার্দিকের। ছবি: আইপিএল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ২৩:১৫
Share: Save:

গত বছর আইপিএলের সেরা দুই দলের লড়াই প্রত্যাশিত মানে পৌঁছল না। রবিবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রাজস্থান রয়্যালস জয় পেলেও মন ভরল না ক্রিকেটপ্রেমীদের। প্রথমে ব্যাট করে হার্দিক পাণ্ড্যর গুজরাত তোলে ৭ উইকেটে ১৭৭ রান। জবাবে ৪ বল বাকি থাকতে সঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস করল ৭ উইকেটে ১৭৯। সঞ্জু এবং শিমরন হেটমেয়ারের দাপটে গত বারের চ্যাম্পিয়নদের হারাল গত বারের রানার্সরা।

হার্দিকের দলের ব্যাটাররা কেউ তেমন বড় রান করতে না পারলেও, প্রায় সকলেই কিছু না কিছু অবদান রাখলেন। দলগত প্রচেষ্টায় ঘরের মাঠে লড়াই করার মতো রান তোলে গুজরাত। যদিও রাজস্থানকে হারানোর জন্য সেই রান যথেষ্ট ছিল না। রবিবার রান পেলেন না ঋদ্ধিমান সাহা (৪)। প্রথম ওভারেই বাঙালি উইকেটরক্ষক-ব্যাটার আউট হলেও তার প্রভাব পড়ল না গুজরাত ইনিংসে। অন্য ওপেনার শুভমন গিল করলেন ৪৫ রান। তাঁর ৩৪ বলের ইনিংসে রয়েছে ৪টি চার এবং ১টি ছয়। তিন নম্বরে নামা সাই সুদর্শনের ব্যাট থেকে এল ১৯ বলে ২০ রান। বড় রান পেলেন না গুজরাত অধিনায়কও। ৩টি চার এবং ১টি ছয়ের সাহায্যে হার্দিক করলেন ১৯ বলে ২৮ রান। অভিনব মনোহরের অবদান ১৩ বলে ২৭। ৩টি ছক্কা এল তাঁর ব্যাট থেকে।

গুজরাতকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিল ডেভিড মিলারের লড়াকু ইনিংস। পাঁচ নম্বরে নেমে ৩০ বলে ৪৬ রান করলেন মিলার। ৩টি চার এবং ২টি ছক্কা মারলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার। ইনিংসের শেষ ওভারে ২ উইকেট হারানোয় প্রত্যাশিত রান তুলতে পারল না গুজরাত। শেষ পর্যন্ত হার্দিকরা তুললেন ৭ উইকেটে ১৭৭ রান।

রাজস্থানের সফলতম বোলার সন্দীপ শর্মা। তিনি ২৫ রান দিয়ে ২ উইকেট নিলেন। ১টি করে উইকেট নিলেন ট্রেন্ট বোল্ট, অ্যাডাম জ়াম্পা এবং যুজবেন্দ্র চহাল। ৪ ওভারে ৩৭ রান দিয়েও উইকেট পেলেন না রবিচন্দ্রন অশ্বিন।

জয়ের জন্য ১৭৮ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নামা রাজস্থানের ব্যাটাররাও প্রত্যাশা অনুযায়ী খেলতে পারলেন না। দ্বিতীয় ওভার থেকেই উইকেট হারাতে শুরু করেন সঞ্জুরা। নতুন বল হাতে অনবদ্য পারফর্ম করলেন মহম্মদ শামি। নিজের দ্বিতীয় ওভারে বিপজ্জনক জশ বাটলারকে (শূন্য) আউট করে বড় ধাক্কা দিলেন রাজস্থানকে। তার আগের ওভারেই হার্দিক আউট করেন প্রতিপক্ষের আর এক ওপেনার যশস্বী জয়সওয়ালকে (১)। ৪ রানে ২ উইকেট হারিয়ে ইনিংসের শুরুতেই রক্ষণাত্মক হয়ে যায় রাজস্থান। প্রতিপক্ষের মিডল অর্ডারে আঘাত হানলেন আফগান অলরাউন্ডার রশিদ খান।

রাজস্থানের হয়ে লড়াই করলেন অধিনায়ক সঞ্জু। তিনি করলেন ৩২ বলে ৬০ রান। আফগানিস্তানের ১৮ বছরের বাঁহাতি স্পিনার নুর আহমেদের বলে আউট হওয়ার আগে রাজস্থান অধিনায়কের ব্যাট থেকে এল ৩টি চার এবং ৬টি ছয়। সঞ্জুর পর রাজস্থানের ইনিংসের হাল ধরলেন হেটমেয়ার। তাঁর দাপুটে ইনিংসই চাপ সামলে জেতাল রাজস্থানকে। শেষ দিকে আগ্রাসী মেজাজে দেখা গেল ধ্রুব জুরেলকেও। তিনি ১০ বলে ১৮ রান করলেন ২টি চার এবং ১টি ছয়ের সাহায্যে। অশ্বিন করলেন ৩ বলে ১০ রান। রাজস্থানের জয় এল হেটমেয়ারের ব্যাটেই। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ২৬ বলে ৫৬ রান করে। মারলেন ২টি চার এবং ৫টি ছক্কা।

গুজরাতের বোলারদের মধ্যে শামি ২৫ রান দিয়ে ৩ উইকেট নিলেন। ৪৬ রানে ২ উইকেট রশিদের। ১টি করে উইকেট পেলেন হার্দিক এবং নুর। গুজরাতকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় শীর্ষে থাকল রাজস্থান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Gujarat Titans Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE