Advertisement
০৫ মে ২০২৪
IPL 2024

আইপিএলে হারের হ্যাটট্রিক হার্দিকের মুম্বইয়ের, পরাগের দাপটে পয়েন্ট তালিকায় শীর্ষে রাজস্থান

আইপিএলে টানা তিন ম্যাচ হারল মুম্বই। পাঁচ বারের চ্যাম্পিয়নেরা প্রতিযোগিতার শুরুতেই চাপে। সোমবার হার্দিকেরা ঘরের মাঠে এ বারের প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন। তাঁদের ডোবাল ব্যাটিং ব্যর্থতা।

Picture of Riyan Parag

রিয়ানের ব্যাটে সহজ জয় রাজস্থানের। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ২২:৫৭
Share: Save:

আইপিএলে কোনও কিছুই যেন ঠিকঠাক হচ্ছে না মুম্বই ইন্ডিয়ান্সের। টানা তিন ম্যাচ হেরে প্রতিযোগিতার শুরুতেই চাপে হার্দিক পাণ্ড্যর দল। সোমবার ঘরের মাঠে প্রথম ম্যাচ খেলতে নেমেছিল মুম্বই। ওয়াংখেড়ের ২২ গজে রাজস্থান রয়্যালসের কাছে ৬ উইকেটে হেরে গেল মুম্বই। হার্দিকদের ৯ উইকেটে ১২৫ রানের জবাবে ১৫.৩ ওভারে রাজস্থান করল ৪ উইকেটে ১২৭ রান।

ঘরের মাঠে ব্যাটিং বিপর্যয় মুম্বই ইন্ডিয়ান্সের। রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে প্রত্যাশিত লড়াই করতে পারলেন না হার্দিকের দলের ব্যাটারেরা। ট্রেন্ট বোল্ট, যুজবেন্দ্র চহালদের বল সামলাতে হিমশিম অবস্থা হল মুম্বইয়ের ব্যাটারদের। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। ঘরের চেনা ২২ গজে প্রথমে ব্যাট করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারল না মুম্বই। ইনিংসের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারালেন হার্দিকেরা। ওপেন করতে নেমে ঈশান কিশন ১৪ বলে ১৬ রান করলেও, মুম্বইয়ের তিন ব্যাটার পর পর ফিরলেন শূন্য রানে। ঈশান মারলেন ২টি চার এবং ১টি ছক্কা। অপর ওপেনার রোহিত শর্মা, তিন নম্বরে নামা নমন ধীর এবং চার নম্বরে নামা ডেওয়াল্ড ব্রেভিস কোনও রান করতে পারলেন না। কিউয়ি জোরে বোলার বোল্ট হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া করলেন।

২০ রানে ৪ উইকেট হারানোর পর মুম্বইয়ের ইনিংসের হাল ধরেন তিলক বর্মা এবং হার্দিক। পঞ্চম উইকেটের জুটিতে তাঁরা তুললেন ৫৬ রান। তিলকের ব্যাট থেকে এল ২৯ বলে ৩২ রানের ইনিংস। মারলেন দু’টি ছক্কা। মুম্বই অধিনায়ক করলেন ২১ বলে ৩৪। হার্দিকের ব্যাট থেকে এল ৬টি চার। রান পেলেন না পীযূষ চাওলাও (৩), জেরাল্ড কোয়েৎজ়েরাও (৪)। শেষ দিকে কিছুটা লড়াই করলেন টিম ডেভিড। ২৪ বলে ১টি চারের সাহায্যে ১৭ রান করলেন তিনি। যশপ্রীত বুমরা অপরাজিত থাকলেন ৮ রান করে । আকাশ মাধওয়াল অপরাজিত থাকলেন ৪ রানে।

রাজস্থানের সফলতম বোলার যুজবেন্দ্র চহাল। তিনি মাত্র ১১ রান খরচ করে তুলে নিলেন ৩ উইকেট। জাতীয় দল থেকে বাদ পড়া স্পিনার নিজেকে আরও এক বার প্রমাণ করলেন। বোল্ট ২২ রানে ৩ উইকেট নিলেন। নানদ্রে বার্জার ৩২ রান দিয়ে ২ উইকেট নিলেন। ৩০ রানে ১ উইকেট আবেশ খানের। উইকেট পেলেন না শুধু রবিচন্দ্রন অশ্বিন।

ইনিংসের শুরুটা অবশ্য ভাল হয়নি রাজস্থানেরও। দুই ওপেনার যশস্বী জয়সওয়াল এবং জস বাটলার দ্রুত আউট হয়ে যান। যশস্বী করেন ৬ বলে ১০ রান। বাটলারের ব্যাট থেকে এসেছে ১৬ বলে ১৩ রান। তিন নম্বরে নামা সঞ্জুও ১০ বলে ১২ রান করে আউট হয়ে যান। ১২৬ রান তাড়া করে নেমে ৪৮ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় রাজস্থান। তবু ম্যাচ জিততে অসুবিা হল না তাদের। চার নম্বরে নেমে দলের ইনিংসের হাল ধরেন রিয়ান পরাগ। তাঁকে সঙ্গ দেন অশ্বিন। অভিজ্ঞ অফ স্পিনারের ব্যাট থেকে এল ১৬ বলে ১৬ রান। মারলেন ১টি চার। রিয়ানের সঙ্গে শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামা শুভম দুবে। রিয়ানের ব্যাট থেকে এল ৩৯ বলে ৫৪ রানের আগ্রাসী অপরাজিত ইনিংস। ৫টি চার এবং ৩টি ছয় এল তাঁর ব্যাট থেকে। শুভম অপরাজিত থাকলেন ৬ বলে ৮ রান করে।

মুম্বইয়ের সফলতম বোলার মাধওয়াল ২০ রান দিয়ে ৩ উইকেট নিলেন। ২৩ রানে ১ উইকেট দক্ষিণ আফ্রিকার তরুণ কোয়েনা মাফাকার। ২৬ রান খরচ করলেও উইকেট পেলেন না বুমরা। মুম্বইয়ের বাকি বোলারেরা তেমন কিছু করতে পারলেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Mumbai Indians Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE