Advertisement
২৯ এপ্রিল ২০২৪
IPL 2024

টি-টোয়েন্টি ক্রিকেটের প্রচারের জন্যই শুধু আমাকে ব্যবহার করা হয়! ম্যাচ জিতিয়েই অভিমানী বিরাট

ম্যাচের সেরা হয়েছেন বিরাট কোহলি। সেই পুরস্কার নেওয়ার সময় বিরাট তাঁকে নিয়ে হওয়া সমালোচনার জবাব দিয়েছেন। বুঝিয়ে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার জন্য তিনি তৈরি।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১২:৩২
Share: Save:

ব্যাট হাতে দলকে ম্যাচ জিতিয়েই সপাটে জবাব প্রাক্তন কোচকে। সোমবার বিরাট কোহলি ৭৭ রান করেন পঞ্জাব কিংসের বিরুদ্ধে। ম্যাচের সেরাও হয়েছেন তিনি। সেই পুরস্কার নেওয়ার সময় বিরাট তাঁকে নিয়ে হওয়া সমালোচনার জবাব দিয়েছেন। বুঝিয়ে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার জন্য তিনি তৈরি।

ছেলে অকায়ের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে চেয়েছিলেন বিরাট। সেই কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলেননি তিনি। বিরাট ম্যাচের পুরস্কার নিয়ে বলেন, “আমি জানি এখন আমার নাম বিশ্বের অন্য প্রান্তে ক্রিকেটের প্রচারের জন্য ব্যবহার হয়। তবে এখনও মনে হয় টি-টোয়েন্টি ক্রিকেটে কিছু দেওয়ার বাকি আছে আমার।” কোহলির এই মন্তব্যের ইঙ্গিত ছিল কেভিন পিটারসেন এবং রবি শাস্ত্রীর দিকে।

গুজরাত টাইটান্স বনাম মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচে ধারাভাষ্য দেওয়ার সময় পিটারসেন এবং শাস্ত্রী বিরাটকে নিয়ে কথা বলছিলেন। সেই সময় পিটারসেন বলেন, “এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে আমেরিকায়। নিউ ইয়র্কে ভারত-পাকিস্তান ম্যাচ। ওখানে ক্রিকেটের প্রচারের জন্য বিরাটকে অবশ্যই খেলানো উচিত।” ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটারের যুক্তিকে নাকচ করে দেন শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ বলেন, “ক্রিকেটের প্রচার করার জন্য কাউকে দলে জায়গা দেওয়া উচিত নয়। জেতার জন্য খেলতে হবে। ক্রিকেট নিজের মতো ঠিক বেড়ে উঠবে। দলে কোনও বোঝা নিয়ে যাওয়া উচিত নয়। ২০০৭ সালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল তরুণদের নিয়ে। দলে সেই তারুণ্য প্রয়োজন।”

বিরাট যে তাঁর প্রাক্তন কোচকেই ঘুরিয়ে উত্তর দিলেন তা বলাই যায়। তিনি বুঝিয়ে দিলেন যে, এখনও তাঁর টি-টোয়েন্টি খেলার দক্ষতা রয়েছে। সেই কারণেই তিনি দলে জায়গা করে নেবেন। বিরাট বলেন, “আমি দলের শুরুটা ভাল করার চেষ্টা করি। দ্রুত রান তোলার চেষ্টা করি। কিন্তু উইকেট চলে গেলে সেটা সম্ভব হয় না। তখন নিজের খেলার ধরন পরিবর্তন করতে হয়। এখন বোলারেরা বুঝে গিয়েছে আমি কভার ড্রাইভ ভাল মারতে পারি। তারা সেটা আটকানোর চেষ্টা করে। আমাকেও তাই নতুন পরিকল্পনা করতে হয়। এখনও নতুন কিছু শেখার চেষ্টা করে যাচ্ছি। না হলে মোকাবিলা কী করে করব?”

Points table of IPL 2024

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Virat Kohli RCB Ravi Shastri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE