Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

ইডেনে বিরাটের আউটে বিতর্ক আরও বাড়ছে, আগুনে ঘি কোহলিরই দলের ক্রিকেটারের

ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে বিরাট কোহলির আউট হওয়ার ঘটনায় বিতর্ক আরও বাড়ছে। আইপিএলের নিয়ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন বেঙ্গালুরুর পেসার রিচি টপলি।

cricket

আউট হওয়ার পরে বিরক্ত বিরাট কোহলি। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১২:১৪
Share: Save:

সত্যিই কি আউট ছিলেন বিরাট কোহলি? না ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে? ইডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কোহলির আউট হওয়ার ঘটনায় বিতর্ক আরও বাড়ছে। আইপিএলের নিয়ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন বেঙ্গালুরুর পেসার রিচি টপলি।

বেঙ্গালুরুর ইনিংসের তৃতীয় ওভারে বল করছিলেন হর্ষিত রানা। তাঁর প্রথম বলটি খেলার সময় ক্রিজ়ের বাইরে ছিলেন বিরাট। বল সোজা ব্যাটে এসে লাগে। সেই বল সঙ্গে সঙ্গে লুফে নেন বোলার হর্ষিত। কিন্তু বিরাট ক্রিজ় ছাড়তে চাননি। তাঁর দাবি, বল কোমরের উপরে ছিল। তাই নো বলের দাবি করেন বিরাট। রিভিউ নেওয়ারও ইঙ্গিত করেন। যদিও মাঠের আম্পায়ারেরা রিভিউ নেন নিজে থেকেই। নো বল কি না নিশ্চিত হতে চান তাঁরা। তৃতীয় আম্পায়ার দেখেন বিরাটের কোমরের নিচেই রয়েছে বল। ফলে নো বল দেননি তিনি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে। তাতেই রেগে যান বিরাট।

এই প্রসঙ্গে খেলা শেষে সাংবাদিক বৈঠকে টপলি বলেন, “নিয়মের যে ফাঁক আছে, সেটা ঢাকতেই এই বিষয়গুলো আনা হচ্ছে। যে ঘটনা ঘটল সেটা আগে কেউ ভাবেনি। কোহলি ক্রিজ়ের বাইরে ছিল। সেই সময় বল ওর কোমরের থেকে উঁচুতে ছিল। ক্রিজ়ের ভিতরে থাকা অবস্থায় বিরাটের কোমরের মাপ নেওয়া হয়েছিল। কিন্তু বল লাগল ক্রিজ়ের বাইরে। এখানেই নিয়মের একটা ফাঁক আছে। যে ম্যাচে হার-জিতের ব্যবধান মাত্র ১ রান, সেখানে তো এই প্রশ্ন উঠবেই।”

আরসিবি-র অধিনায়ক ফাফ ডুপ্লেসি অবশ্য এই ঘটনা নিয়ে বেশি ভাবতে চাইছেন না। ম্যাচ শেষে তিনি বলেন, “অসাধারণ একটা ঘটনা। কিন্তু নিয়মটা নিয়মই। সেটা আমাদের মানতেই হবে। বিরাট এবং আমার মতে, বল কোমরের উপরে ছিল। আম্পায়ারেরা মনে হয় পপিং ক্রিজ় (যে দাগের বাইরে থাকলে ব্যাটার স্টাম্প্‌ড হতে পারেন) থেকে ব্যাটারের উচ্চতা মাপেন। কেউ মনে করেন সেটা কোমরের উপরে গিয়েছে। কেউ মনে করেন যায়নি। ম্যাচে এ রকম হতেই পারে। আমরা এটা নিয়ে বেশি ভাবতে রাজি নই।”

আউট হওয়ার পরে অবশ্য মানতে চাননি বিরাট। বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে আম্পায়ারদের দিকে এগিয়ে যেতে দেখা যায় তাঁকে। কিছুতেই মানতে চাইছিলেন না যে, তিনি আউট। বার বার মাঠের আম্পায়ারদের সঙ্গে তর্ক করেন বিরাট। বেশ ক্ষোভ দেখিয়েই মাঠ ছাড়েন তিনি। ডাগআউটে গিয়েও ক্ষুব্ধ বিরাটকে দেখা যায়, সতীর্থদের বলের উচ্চতা বোঝাচ্ছেন। সেই বিতর্ক আরও বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli RCB KKR Eden Gardens IPL 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE