Advertisement
০৬ মে ২০২৪
IPL 2023

সচিনের ক্লাসে গ্রিন, ঘরের মাঠে আজও চাপে দিল্লি

গ্রিনের পাশাপাশি পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সও সুসময় খুঁজে চলেছে। দু’ ম‌্যাচেই হেরেছে তারা। দুই ওপেনার শেষ কবে আইপিএলে বিস্ফোরক ইনিংস খেলেছেন, নিজেরাও ভুলতে বসেছেন।

An image of Cameron Green

নিলামে ১৭.৫ কোটি টাকায় আসা অস্ট্রেলীয় অলরাউন্ডার ক‌্যামেরন গ্রিন এখনও পর্যন্ত প্রত্যাশা পূরণে ব্যর্থ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৮:৩১
Share: Save:

চলতি আইপিএলের পয়েন্ট টেবলে শেষ দুটি স্থানে থাকা দল আজ, মঙ্গলবার নামছে রাজধানীর অরুণ জেটলি স্টেডিয়ামে। প্রথম জয়ের খোঁজে মরিয়া দিল্লি ক‌্যাপিটালস এবং মুম্বই ইন্ডিয়ান্স। ভারতীয় ক্রিকেটের একদা দুই সঙ্গী সৌরভ গঙ্গোপাধ‌্যায় এবং সচিন তেন্ডুলকরের মস্তিষ্কের লড়াইও দেখা যাবে আজ।

নিলামে ১৭.৫ কোটি টাকায় আসা অস্ট্রেলীয় অলরাউন্ডার ক‌্যামেরন গ্রিন এখনও পর্যন্ত প্রত‌্যাশা পূরণে ব‌্যর্থ। তবে দিল্লি-দ্বৈরথের আগে তিনি পেয়ে গেলেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরের পরামর্শ। গ্রিন বলেছেন, “সচিন আমাকে বলেছেন, লাল বলের ক্রিকেটে ব‌্যাটের মুখ বন্ধ করে খেললেও সাদা বলের ক্রিকেটে যেন ব‌্যাটের মুখ খোলা রাখি। তা হলে অফ সাইডে স্বচ্ছন্দে খেলতে পারব।”

নিজের ছন্দে না থাকা সম্পর্কে গ্রিন বলেছেন, “এখনই বাড়তি চাপ নিচ্ছি না। প্রথমবার আইপিএলে খেলছি। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে একটু সময় লাগবে। খেলাটা উপভোগ করতে চাই।” যোগ করেন, “আইপিএলের আগে ভারতে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলেছি। পরিস্থিতি মোটামুটি একই আছে। তবে লাল বল এবং সাদা বলের ক্রিকেট আলাদা। দ্রুত ফর্মে ফিরব।”

গ্রিনের পাশাপাশি পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সও সুসময় খুঁজে চলেছে। দু’ ম‌্যাচেই হেরেছে তারা। দুই ওপেনার রোহিত শর্মা এবং ঈশান কিষন শেষ কবে আইপিএলে বিস্ফোরক ইনিংস খেলেছেন, নিজেরাও ভুলতে বসেছেন। সূর্যকুমার যাদবের ফর্মে ফেরা শুধু মুম্বই নয়, ভারতীয় দলের জন‌্যও খুবই দরকার। রোহিতদের একমাত্র আশার আলো তিলক বর্মা। প্রত‌্যেক ম‌্যাচে ভাল খেলে চলেছেন তিনি। গত ম‌্যাচে জফ্রা আর্চারের অনুপস্থিতি রোহিতদের বোলিংয়ের কঙ্কালসার চেহারা আরও প্রকট করে তুলেছিল। এই ম‌্যাচে তাঁর দিকে তাকিয়ে থাকবে দল।

অন‌্য দিকে, গত তিন চার বছরে আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দলের নাম দিল্লি ক‌্যাপিটালস। কিন্তু এই মরসুমে হারের হ‌্যাটট্রিক করে পয়েন্ট টেবলে সবার নীচে ডেভিড ওয়ার্নাররা। মাঠের বাইরে সৌরভ-পন্টিং জুটি যতটা ওজনদার, ঋষভ পন্থহীন দিল্লি ততটাই বিবর্ণ। গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ঘরের মাঠে দলকে সমর্থন করতে উপস্থিত ছিলেন ঋষভ। কিন্তু শুধু ঋষভই ছিটকে যাননি, দেখে মনে হচ্ছে দিল্লির লড়াকু মানসিকতাও যেন তাঁর সঙ্গে চলে গিয়েছে।

দিল্লি ওপেনার পৃথ্বী শ প্রতিপক্ষ জোরে বোলারদের গতি, সুইং এবং বাউন্সের সামনে রীতিমত অসহায় হয়ে পড়ছেন। অধিনায়ক ডেভিড ওয়ার্নার তাঁর সোনার সময় পিছনে ফেলে এসেছেন। তিন ম‌্যাচে ১৫৮ রান করে কমলা টুপির দৌড়ে থাকলেও তাঁর স্ট্রাইক রেট একেবারেই সুখকর নয়।

পেস বিভাগে অনরিখ নখিয়া, মুকেশ কুমার এবং খলিল আহমেদ ধারাবাহিকতা দেখাতে পারছেন না। স্পিন বিভাগে কুলদীপ যাদব হিসেবি বোলিং করলেও অক্ষর পটেল প্রচুর রান দিচ্ছেন। রাজস্থান ম‌্যাচ শেষে পন্টিং বলেন, “পরপর তিন ম‌্যাচে হার। এর থেকে খারাপ কিছু হয় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE