Advertisement
০২ মে ২০২৪
IPL 2022

IPL 2022: ধোনিকে মনে করানো শেল্ডন ঘরোয়া ক্রিকেটে খেলার আগে সুযোগ পান কেকেআর-এ

২০১১ সালে রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে সুযোগ পান শেল্ডন। ২০১২-১৩ মরসুমে চারটি অর্ধশতরান ও তিনটি শতরান করেন তিনি। তার মধ্যে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে পর পর শতরান ছিল তাঁর। শেল্ডনের দাপটে প্রথম বার রঞ্জির ফাইনালে ওঠে সৌরাষ্ট্র। সেই বছরই ভারতের এ দলে জায়গা হয় শেল্ডনের।

চেন্নাইয়ের বিরুদ্ধে দুরন্ত স্টাম্প করেছেন শেল্ডন

চেন্নাইয়ের বিরুদ্ধে দুরন্ত স্টাম্প করেছেন শেল্ডন ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৭:৪৭
Share: Save:

বাড়ি গুজরাতের ভাবনগরে। ছোট থেকেই ইচ্ছা ছিল ক্রিকেটার হবেন। মূলত ডান হাতি ব্যাটার। ডান হাতি বোলিং করতে পারেন। সঙ্গে উইকেটরক্ষকের দায়িত্বও সামলান। অথচ ঘরোয়া ক্রিকেটে সুযোগ পাওয়ার আগে আইপিএলে সুযোগ পেয়েছিলেন শেল্ডন জ্যাকসন। এখন যে দলে খেলেন সেই কলকাতা নাইট রাইডার্স থেকেই তাঁর পথ চলা। এত বছর পরে সেই কেকেআর-এর হয়েই চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দুরন্ত স্টাম্প করে মহেন্দ্র সিংহ ধোনিকে মনে করিয়েছেন তিনি।

প্রথমে উইকেটরক্ষক হিসাবে খেলতেন না। পরে ধোনিকে দেখে উইকেটের পিছনে দাঁড়াতে শুরু করেন। ২০০৯ সালে আইপিএল শুরুর আগে কলকাতায় শিবিরে ট্রায়াল দিতে আসেন শেল্ডন। সেখানেই নজরে পড়েন তিনি। সেই বছরই তাঁর সঙ্গে চুক্তি করে কেকেআর। অবশ্য আইপিএলের কোনও দলের হয়ে প্রথম একাদশে সুযোগ পেতে আরও কয়েক বছর অপেক্ষা করতে হয়েছে তাঁকে।

২০১১ সালে রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে সুযোগ পান শেল্ডন। ২০১২-১৩ মরসুমে চারটি অর্ধশতরান ও তিনটি শতরান করেন তিনি। তার মধ্যে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে পর পর শতরান ছিল তাঁর। শেল্ডনের দাপটে প্রথম বার রঞ্জির ফাইনালে ওঠে সৌরাষ্ট্র। সেই বছরই ভারতের এ দলে জায়গা হয় শেল্ডনের। খেলেন ইরানি ট্রফিতেও। ২০১৪-১৫ মরসুমে রঞ্জিতে সর্বাধিক রানের বিচারে পাঁচ নম্বরে শেষ করেন শেল্ডন।

প্রথম শ্রেণির ক্রিকেটে মোট ৭৬টি ম্যাচ খেলেছেন শেল্ডন। করেছেন ৫৬৩৪ রান। তার মধ্যে ১৯টি শতরান ও ২৭টি অর্ধশতরান রয়েছে। সৌরাষ্ট্রের হয়ে ধারাবাহিক রান করলেও সাগর যোগিয়ানি দলে ঢোকার পর থেকে নিয়মিত সুযোগ পাচ্ছিলেন না শেল্ডন। তাই সৌরাষ্ট্র ছেড়ে মাঝে ২০২০-২১ মরসুমে পুদুচ্চেরি চলে যান তিনি। পরের বছর ফের ফিরে আসেন পুরনো দলে।

আইপিএলে ২০০৯ সালের পরে ফের ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে সুযোগ পান শেল্ডন। সেখানেও প্রথম একাদশে সে রকম সুযোগ পাননি। ২০১৫ সালে তাঁকে ফের কেনে কলকাতা। ২০১৫ সাল পর্যন্ত নাইটদের দলে খেলেন তিনি। ফের ২০২১ সালের নিলামে তাঁকে কেনে কেকেআর। এই মরসুমের আগে শেল্ডনকে ছেড়ে দিলেও নিলামে ফের তাঁকে কেনে শাহরুখ খানের দল। আইপিএলে এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছেন শেল্ডন। ৪১ রান করেছেন তিনি। এই মরসুমে কলকাতায় অন্য বিশেষজ্ঞ উইকেটরক্ষক না থাকায় শেল্ডনকে অনেক বেশি ম্যাচ খেলতে দেখা যাবে। উইকেটের পিছনে নিজের প্রতিভা দিয়ে হয়তো আরও অনেককে চমকে দেবেন ৩৫ বছর বয়সি শেল্ডন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2022 Sheldon Jackson KKR Ranji Trophy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE