Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

গুজরাতের জয়ে নজির শুভমনের, কোহলির রেকর্ড ভেঙে দিলেন ভারতীয় ওপেনার

বুধবার রাজস্থানের বিরুদ্ধে গুজরাতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন শুভমন গিল। একাধিক নজিরও ভেঙে দিয়েছেন। কোহলির একটি রেকর্ড ভেঙে আইপিএলে ইতিহাস তৈরি করেছেন গুজরাতের অধিনায়ক।

cricket

শুভমন গিল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১০:২৩
Share: Save:

বুধবার রাজস্থানের বিরুদ্ধে গুজরাতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন শুভমন গিল। ওপেন করতে নেমে তাঁর করা ৪৪ বলে ৭২ রানের ইনিংস গুজরাতকে জিততে সাহায্য করেছে। সেই ইনিংসের সাহায্যে একাধিক নজিরও ভেঙে দিয়েছেন শুভমন। তার মধ্যে কোহলির একটি রেকর্ড ভেঙে আইপিএলে ইতিহাস তৈরি করেছেন গুজরাতের অধিনায়ক।

আইপিএলে সবচেয়ে কম বয়সে ৩০০০ রান করার নিরিখে কোহলির নজির ভেঙেছেন শুভমন। ২৪ বছর ২১৫ দিন বয়সে এই নজির গড়েছেন তিনি। কোহলি এই নজির গড়েছিলেন ২৬ বছর ১৮৬ দিন বয়সে। এত দিন সেটাই ছিল সবচেয়ে কম বয়সে ৩০০০ রানের নজির। সেই নজির ভেঙে গেল শুভমনের সৌজন্যে।

শুধু তা-ই নয়, সবচেয়ে কম ইনিংসে ৩০০০ রান করার বিচারেও তিন নম্বরে উঠে এসেছেন শুভমন। ভারতীয়দের মধ্যে তিনি দ্বিতীয়। আইপিএলে সবচেয়ে কম ইনিংসে ৩০০০ রান করার ব্যাপারে সবার আগে রয়েছেন ক্রিস গেল। আইপিএলের একাধিক দলে খেলা ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার মাত্র ৭৫টি ইনিংসে এই নজির গড়েন। এর পরে রয়েছেন কেএল রাহুল (৮০)। জস বাটলার, ফাফ ডুপ্লেসির সঙ্গে যুগ্ম ভাবে তৃতীয় স্থানে রয়েছেন শুভমন। প্রত্যেকেই নিয়েছেন ৯৪টি ইনিংস।

সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৪০০০-এর বেশি রান হয়ে গেল শুভমনের। আইপিএলে ৩০০০ রানের মধ্যে তিনি ১৫০০ রানই করেছেন গুজরাতের হয়ে। এর আগে দু’টি মরসুম খেলেছেন তিনি। এটা তৃতীয় মরসুম। এ বার তিনি অধিনায়কও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli IPL 2024 Shubman Gill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE